ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | Diploma admission 2024

Jahid Hasan

প্রকাশিত করা হয়েছে ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪। আর এই বিজ্ঞপ্তি অনুসারে একজন শিক্ষার্থী আবেদন করতে পারবেন অনলাইনের মাধ্যমে। অর্থাৎ ভর্তি সংক্রান্ত তথ্য গুলোই তুলে ধরা হয়েছে আজকের এই মুহূর্তে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অন্যতম একটি শিক্ষা দিন প্রতিষ্ঠানগুলো হচ্ছে পলিটেকনিক ইনস্টিটিউট। যেখানে পড়াশোনা করেন দেশ-বিদেশের নানা শিক্ষার্থীরা। এখানে আবেদন করতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই ন্যূনতম এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এক্ষেত্রে যদি কোন শিক্ষার্থী এর থেকে কম পয়েন্ট পায় তাহলে সে এখানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে না। মোট কথা সে এখানে ভর্তি হওয়ার সুযোগই পাবেন না সম্পূর্ণভাবে তার মিস করবেন। অর্থাৎ তারা এখানে আবেদন করতে পারবেন না। আসুন এখন আমরা সরাসরি চলে যাই এই ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য নিয়ে।

ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

প্রতিবছর কারিগরি শিক্ষা বোর্ড এখানে ডিপ্লোমা তে ভর্তি হওয়ার সুযোগ দেয় শিক্ষার্থীদের। ২০১৫ সালের পূর্বে শিক্ষার্থীদেরকে পরীক্ষা নেওয়া হতো যেখানে অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের আবেদন করা লাগতো। তারপর ম্যানুয়াল পরীক্ষার মাধ্যমে তাদেরকে যাচাই-বাছাই করে যারা বেশি নম্বর পেতো তাদেরকে নেওয়া হতো।

কিন্তু ২০১৫ সালের পর থেকে তা অনলাইন পদ্ধতি করা হয়েছে। অর্থাৎ তারা পছন্দ অনুসারে কলেজ চয়েস করতে পারবে। এরপর ‌ তারা পছন্দ অনুযায়ী একাধিক কলেজ এবং ডিপার্টমেন্ট নির্বাচন করতে পারবে। বিভিন্ন কলেজগুলো তাদের ন্যূনতম পয়েন্ট অনুষ্ঠানে শিক্ষার্থীদেরকে নিতে পারবে। কিভাবে অনলাইনে ডিপ্লোমা ভর্তি আবেদন করবেন তা দেখতে হলে নিচের ভিডিও দেখুন আপনারা।

ভর্তির ক্ষেত্রে অবশ্যই আবেদন ফি প্রদান ‌করতে হবে। আবেদন কি প্রদান না করলে তার আবেদন সফল হবে না। এমনটাই নির্দেশনা দেওয়া হয়েছে। এ আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে গত ২৬ মে থেকে আর আবেদন প্রক্রিয়া চলার মনে থাকবে আগামী জুন মাসের ২৫ তারিখ পর্যন্ত। এটি সংগ্রহ করা হয়েছে কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ থেকে।

আমাদের এই প্রতিবেদনে তুলে ধরা হয়ে থাকে ভর্তি সংক্রান্ত সকল তথ্য। তবে অবশ্যই আবেদনের করার ক্ষেত্রে মাইগ্রেশন চেক করে নিবেন। কারণ যদি মাইগ্রেশন চালু থাকে তাহলে আপনার যে কলেজে এসেছে তা পরিবর্তন হয়ে অন্যটি আসতে পারে। আর যদি আপনার পছন্দের কলেজ পেয়ে যান তাহলে মাইগ্রেশন বন্ধ করে রাখবেন। তাহলে পরিবর্তন হবে না সেটি।

অন্যান্য প্রতিবেদন: সিরাজগঞ্জ কলেজের তালিকা

Share This Article