এইচএসসি পরীক্ষার প্রস্তুতি ২০২৪ | HSC Exam Final Preparation

Jahid Hasan

খুব দ্রুত আসছে এইচএসসি পরীক্ষা। আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে এইচএসসি পরীক্ষার প্রস্তুতি ২০২৪ সম্পর্কে। অর্থাৎ কিভাবে আপনারা HSC Exam Final Preparation নিবেন সে বিষয়ে উপরে।

বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের তথ্য অনুসারে আগামী ৩০ জুন থেকে অনুষ্ঠিত হবে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা। অর্থাৎ উক্ত তারিখ থেকে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। আর বাকি রয়েছেন মাত্র দেড় মাসের মত। যতদিন যাবে তত এই সময় কমে আসবে তাই শিক্ষার্থীদেরকে নিজের মতো করে গুছিয়ে নিতে হবে। যাতে করে তারা খুব ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারে এবং পরীক্ষায় ভালো করতে পারেন। আর তাদের জন্য এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে একটি সাজেশন। যার মাধ্যমে তারা নিজেদেরকে আরো ভালোভাবে প্রস্তুতি করে নিতে পারবে।

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি

সবকিছুর পূর্ববর্তী যেমন প্রস্তুতি রয়েছে ঠিক তেমনভাবে পরীক্ষারও প্রস্তুতি রয়েছে। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষার পড়বে অবশ্যই ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। এখন আমরা নিচে থেকে এ বিষয় সম্পর্কে দেখে নেই।

সিলেবাস শেষ করা

আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে এরপরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই অতি দ্রুত সিলেবাস শেষ করতে হবে যতটা সম্ভব। তবে ভালোভাবে পড়েই তারপর সিলেবাস শেষ করতে হবে। যাতে করে পূর্ববর্তী সময়ে তেমন বেশি পড়াশোনার প্রয়োজন না হয় ওই অধ্যায় বা বিষয়ের উপর।

বারবার রিভিশন দেওয়া

সিলেবাস শেষ হলে শিক্ষার্থীদেরকে বারবার রিভিশন দিতে হবে। যাতে করে পূর্বের পড়াগুলো ভালোভাবে প্রস্তুত করতে পারে এবং সহজে মনে রাখতে পারে। প্রতিদিন রুটির মার্কেট এই সকল বিষয়গুলো রিভিশন করতে হবে।

মডেল টেস্ট দেওয়া

যদি রিলেশনের সময় হয় তাহলে মাঝখানে মাঝখানে প্রতিটি বিষয়ের উপরে একটি করে মডেল টেস্ট দিবেন। বিভিন্ন ধরনের বই এবং গাইডগুলোতে শেষে এই মডেল টেস্ট দেওয়া থাকে। যদি আপনারা এই মডেল টেস্ট গুলো দিয়ে থাকেন তাহলে অবশ্যই অন্যদের তুলনায় এক ধাপ এগিয়ে থাকবেন।

পরামর্শ গ্রহণ

যতটা সম্ভব সিনিয়রদের কাছ থেকে পরামর্শ নিতে হবে পরীক্ষার সংক্রান্ত বিভিন্ন বিষয়গুলো। আর শিক্ষকদের কাছে বেশি বেশি পরামর্শ নিতে হবে কিভাবে পড়াশোনার দ্রুত এগিয়ে নেওয়া যায় এবং ভালো প্রস্তুতি গ্রহণ করা যায়। কারণ তাদের পরামর্শ অনুযায়ী এইচএসসি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করলে অন্যদের তুলনায় অনেক বেশি এগিয়ে থাকবেন।

আপনারা এখানে দেখলেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে। আরো অন্যান্য পরীক্ষার প্রস্তুতি এবং অন্যান্য বিষয়গুলো জানতে হলে আমাদের ফাজার পত্রিকা পড়ুন।

অন্যান্য প্রতিবেদন: গুচ্ছ ভর্তি পরীক্ষার রেজাল্ট

Share This Article