শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম

Jahid Hasan

আপনি কি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে চাচ্ছেন? কিন্তু কি উপায় আবেদন করতে হয় সে বিষয়ে জানা নেই? আমাদের নিচের এই পদ্ধতি অনুসরণ করুন এবং সেখান থেকে দেখে নিন কিভাবে এখানে আবেদন করবেন।

SUST Admission Application Policy

বর্তমানে বিভিন্ন ধরনের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে পদ্ধতিতে ভর্তি হতে হয়। এর মধ্যে রয়েছে প্রায় ২২ টি সাধারণ বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন ধরনের ইঞ্জিনিয়ারিং এবং কৃষি বিশ্ববিদ্যালয়। অন্যতম একটি হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ভর্তি হওয়ার জন্য অনেক শিক্ষার্থীরা অধিক আগ্রহ নিয়ে বসে থাকেন। এখানে নির্দিষ্ট পদ্ধতিতে ভর্তি হতে হয় এখন ভর্তি আবেদন করতে হয়। তারা কেবলমাত্র নির্দিষ্ট পদ্ধতিতে ভর্তি হতে চান তাদেরকে অবশ্যই অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে। যদি আপনারা বাসায় বসে আবেদন করতে চান তাহলে অবশ্যই নিচের ধাপগুলো অনুসরণ করুন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম

  • আবেদন করতে হলে শিক্ষার্থীদেরকে অবশ্যই প্রথমে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। এটি এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার জন্য অফিশিয়াল ওয়েবসাইট। এখানে প্রবেশ করার পর নিচের দিকে দেখতে পাওয়া যাবে রেজিস্টার নামের একটি অপশন। এই অপশনে প্রবেশ করতে হবে।
  • এরপর এখানে গিয়ে আপনাকে দিতে হবে GST Application ID. এই আইডি কোথায় পাবেন সে বিষয় জানতে আমাদের এই প্রতিবেদনের দেওয়া নিচে লিখে প্রবেশ করে দেখতে পারবেন। আইডি বসানোর পর এবার আবেদন অপশনে প্রবেশ করুন।
  • আবেদন অপশনে প্রবেশ করার পর আপনার মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড যাবে। গুচ্ছ ভর্তি আবেদনের ক্ষেত্রে যে মোবাইল নাম্বার ব্যবহার করেছেন সে মোবাইল নাম্বার একটি কোড যাবে এবং সেটি এখানে বসাতে হবে। এবার কোটি বসানোর পর পরবর্তী অপশনে প্রবেশ করতে হবে।
  • মোবাইল নম্বরে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হবে সেই ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে পরবর্তী ধাপে সাইন ইন করতে হবে। সাইন ইন করার পর পরবর্তী ধাপে ইউনিট অনুসারে আপনি কোন কোন বিষয়ে আবেদন করতে পারবেন সেটা লেখা থাকবে এবং কত টাকা আবেদন ফ্রি দিতে হবে সেটি দেয়া থাকবে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ একটি ধাপ। সবকিছু ঠিক থাকলে এবার আবেদন অপশনে প্রবেশ করুন।
  • আবেদন অপশনে প্রবেশ করার পর এবার আপনাকে আবেদ দিতে হবে। যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনারা এই আবেদন ফি প্রদান করতে পারবেন। কিভাবে আবেদন ফি দিতে হবে সেটি উল্লেখ থাকবে এবং নির্দিষ্ট নিয়মে আবেদন ফি জমা দিন।
  • আবেদন ফি সফলভাবে জমা দেওয়ার পর প্রোফাইলে দেখতে পারবে সফলভাবে আবেদন ফি দেওয়া হয়েছে এর পর একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে। এখন pdf ফাইলটি ডাউনলোড করে সংরক্ষণ করুন।

গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম

এটিই হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন পদ্ধতি। আরো অন্যান ্য বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন পদ্ধতির সম্পর্কে জানার জন্য অবশ্যই আমাদের শিক্ষা খবর দেখবেন।

Share This Article