গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম ( GST Admission Apply 2024 )

Jahid Hasan

এই প্রতিবেদনে এখন তুলে ধরা হবে গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম পদ্ধতি সম্পর্কে। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে আর আগামী ২৯ জানুয়ারি থেকে এর ভর্তি কার্যক্রম শুরু হবে।

GST Admission Apply 2024

প্রতি বছরের মত এখানে ২২ টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে ভর্তি পরীক্ষার জন্য। এখানে রয়েছে সাধারণ বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এখানে আবেদন করতে হলে শিক্ষার্থীদেরকে অবশ্যই নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হবে। শিক্ষার্থীকে কি কি যোগ্যতা সম্পন্ন হতে হবে সে বিষয়ে জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষা ক্যাটাগরি দেখুন। সেখানে উল্লেখ রয়েছে কোন ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন। অবশ্যই শিক্ষার্থীদেরকে অনলাইন এর মাধ্যমে আবেদন করতে হবে এখানে। আবেদন পদ্ধতি নিচে দেওয়া হল।

গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম

এখানে আবেদন করার জন্য প্রথমে প্রয়োজন হবে আপনার একটি ইন্টারনেট সংযুক্ত মোবাইল অথবা কম্পিউটার। এরপর এখানে প্রবেশ করতে হবে।

  • এই লিংকে প্রবেশ করার পর New Application অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে হবে। অপশনে প্রবেশ করার পর প্রয়োজনীয় সকল তথ্যগুলো দিতে হবে যেমন এসএসসি এবং এইচএসসি পরীক্ষার যাবতীয় সকল শিক্ষাগত যোগ্যতার তথ্য। রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর শিক্ষা বোর্ডসহ অন্যান্য সকল তথ্য।
  • সকল তথ্যগুলো সঠিকভাবে দেওয়া হলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে এবং পরবর্তী পেজে দেখা যাবে ব্যক্তিগত সকল তথ্যগুলো। তার নিচের দিকে দেখতে পারা যাবে মোবাইল ভেরিফিকেশন নামের একটি অপশন এখানে আপনার ব্যক্তিগত নাম্বারটি দিয়ে ভেরিফাই করে নিন।
  • ভেরিফাই করার পর সেখানে দেখতে পারা যাবে আবেদন নামের একটি অপশন এবার এই অপশনে প্রবেশ করতে হবে। সেখানে দেখতে পারা যাবে আপনি কোন ইউনিটে ভর্তি আবেদনযোগ্য সে বিষয়টি। আবেদন অপশনে প্রবেশ করার পর এবার আপনার ছবির সংযুক্ত করতে হবে আর ছবির সাইজ হচ্ছে 300 x 300 পিক্সেল। ছবি আপলোড করে তারপর পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।
  • এবার হচ্ছে গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়মের গুরুত্বপূর্ণ একটি ধাপ। অর্থাৎ এই ধাপে নির্বাচন করতে হবে আপনি কোন কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক সে কেন্দ্রের নাম। একই সঙ্গে দিতে হবে আপনি প্রশ্নপত্র বাংলায় যাচ্ছেন কিনা ইংরেজিতে চাচ্ছেন সে বিষয়টি নির্বাচন করা। এই বিষয়টি নির্বাচন করে এখন পরবর্তী ধাপে প্রবেশ করুন। পরবর্তী ধাপে একটি আপনার সকল ড্যাশবোর্ড দেখতে পারবেন এবং সকল কিছু ঠিক থাকলে এবার সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করুন।
  • এরপর একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে সেখান থেকে পিডিএফ ডাউনলোড করা সংরক্ষণ রাখুন। পেমেন্টের ক্ষেত্রে আপনি সাথে সাথে পেমেন্ট করতে পারেন অথবা পরবর্তী সময়েও পেমেন্ট করতে পারবেন নির্দিষ্ট সময়ের মধ্যে। যে কোন ধরনের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এখানে পেমেন্ট করার সুবিধা রয়েছে।

উপরের এই নিয়মে সাধারনত গুচ্ছ ভর্তি পরীক্ষা ভর্তি আবেদন করতে হয়। এরকম আরো অন্যান্য আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষা ক্যাটাগরি দেখবেন।

Share This Article