১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি নিবেন যেভাবে?

Shaheda Jannat

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে আজকে আপনাদেরকে ধারণ করার চেষ্টা করব। প্রকাশিত হয়েছে এই ১৮তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩। যার মাধ্যমে সারা বাংলাদেশ থেকে অনেক সংখ্যক প্রার্থীদেরকে নিয়োগ দেওয়া হচ্ছে।

যাদের স্বপ্ন বা ইচ্ছে রয়েছে শিক্ষক হওয়ার তাদের স্বপ্ন পূরণ ের অপেক্ষা শেষ হতে চলেছেন। গত ৯ নভেম্বর থেকে শুরু হয়েছে এই নিবন্ধন পরীক্ষার আবেদন। এই আবেদন প্রক্রিয়া চলমান থাকবে আগামী ৩০ তারিখ পর্যন্ত। এখানে স্কুল পর্যায় ১, স্কুল পর্যায় ২‌ এবং কলেজ পর্যায় আবেদন করার সুযোগ রয়েছে। স্নাতক পাশে যারা উত্তীর্ণ হয়েছে এমনকি এইচএসসি পাশ করেছে তারাও এখানে আবেদন করার সুযোগ পাচ্ছেন। তবে যারা নির্দিষ্ট বিষয়ে কোয়ালিফাইড রয়েছে তারাই কেবল এখানে আবেদন করতে পারবেন। স্নাতক পাস করেছেন যে বিষয়ে সে বিষয়ের উপর এখানে আবেদন করতে হবে। আবেদন করার সময় অবশ্যই আপনাদেরকে এ বিষয়টি খেয়াল রাখতে হবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি নেওয়ার নিয়ম:

এখন অনেকেই এখানে আবেদন করেছেন কিন্তু এখানে চাকরি পেতে হলে অবশ্যই আপনাকে কঠোর প্রতিযোগিতা করতে হবে। কারণ এটি একটি সরকারি চাকরি আর শিক্ষক হওয়ার স্বপ্ন প্রায় সবার থাকে তাই এখানে প্রচুর মানুষ আবেদন করে। আপনাকে লিখিত, মৌখিক এবং অন্যান্য পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হবে। যারা এই তিনটি বিষয়ে উত্তীর্ণ হতে পারবে তারাই কেবল চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত হবে। এর মধ্যে অনেকেই চাকরি কোচিং শুরু করে দিয়েছে এমনকি তারা নিয়মিত পড়াশোনা করছে।

এখন কথা হচ্ছে আপনি কিভাবে প্রস্তুতি গ্রহণ করবেন। বাজারে অনেক ধরনের নিবন্ধন পরীক্ষার বইগুলো রয়েছে যেগুলো করলে আপনি এডভান্স লেভেলের প্রস্তুতি নিতে পারবেন। প্রতিদিন মিনিমাম 8 থেকে 12 ঘন্টা পড়াশোনা করুন তাহলে অনেকটা এগিয়ে যেতে পারবেন অন্যদের থেকে। যতটা সম্ভব যদি আপনার আশেপাশে কোন ধরনের জব কোচিং থাকে ভালো মানে তাহলে সেখানে ভর্তি হবেন তা না হলে অনলাইন গুলোতে ভর্তি হতে পারেন। এ সকল প্রতিষ্ঠানে সাধারণত অনলাইনে ক্লাস করানো হয়ে থাকে। এখানে সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনারা শর্টকাট টেকনিকগুলো অবলম্বন করতে পারবেন। অল্প সময়ের মধ্যে জটিল সমস্যার সমাধান গুলো আপনারা করতে পারবেন এবং পরীক্ষার ভিতরে নির্দিষ্ট সময়ের ভিতরে শেষ করতে পারবেন।

খুব শীঘ্রই আপনাদেরকে জানাবো শর্টকাট টেকনিক এবং বিগত প্রশ্ন ব্যাংক সম্পর্কে যার মাধ্যমে আপনারা নিজেদের প্রিপারেশন কে অন্যদের তুলনায় আরো এক ধাপ এগিয়ে নিতে পারবেন।

Related: শিক্ষক নিয়োগে আসছে বিশাল পরিবর্তন

Share This Article