এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ | SSC exam routine 2024

Jahid Hasan

এইমাত্র প্রকাশিত হলো এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪। এখন পর্যন্ত রুটিনটি হাতে পাননি তারা অবশ্যই আমাদের এই আর্টিকেল থেকে রুটিন দেখে নেবেন। আসুন আমরা এখন এই বিষয় সম্পর্কে আপনাদের সামনে পরিপূর্ণ সকল তথ্যগুলো উপস্থাপন।

বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রথম পাবলিক পরীক্ষা হচ্ছে এসএসসি। বেশ কয়েক বছর আগে কয়েক বছর চলমান ছিল জেএসসি পরীক্ষা। সেটিকে পিছিয়ে এখন প্রথম পাবলিক পরীক্ষা চলমান রয়েছে শুধুমাত্র এসএসসি। আর প্রত্যেক বছর বাংলাদেশ থেকে প্রায় কয়েক লক্ষ অর্থাৎ 10 লক্ষের অধিক শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। করোনা সময়ের আগে এসেছে পরীক্ষা অনুষ্ঠিত হতো সাধারণত ফেব্রুয়ারি মাসে। তো সেটির পরিবর্তন ঘটে বিভিন্ন সময়ে পরীক্ষায় অনুষ্ঠিত হয়েছে। অবশেষে আবার পুনরায় অনুষ্ঠিত হচ্ছে ফেব্রুয়ারি মাস থেকে এসএসসি পরীক্ষা।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ভাবে দেখা দিয়েছিল চিন্তার ভাঁজ। কয়েক বছর শর্ট সিলেবাসের উপর পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবার পূর্ণাঙ্গ ছিল গাছের উপর পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর রুটিন বিষয়ের সবার চিন্তায় থাকে সবার উপরে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য যেন সেটি দ্বিগুণ হয়ে গিয়েছে চিন্তা। কিন্তু অবশেষে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অধিদপ্তর হতে প্রকাশিত করা হয়েছে এই পরীক্ষার রুটিন।

আসুন আমরা এই পরীক্ষার রুটিন সম্পর্কে আরো তথ্যগুলো দেখে নেই। এবারের এসএসসি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হবে আগামী ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ থেকে। সর্বশেষ পরীক্ষা অনুষ্ঠিত হবে 12ই মার্চ ২০২৪ পর্যন্ত। যে সকল শিক্ষার্থীরা এখন পর্যন্ত রুটিনটি হাতে পানি তারা নিচের ছবি দেখে অবশ্যই দেখে নেবেন।

SSC exam routine 2024 Pdf Download

এখানে যে রুটিনটি দেওয়া রয়েছে সেখানে প্রায় সকল বোর্ডের রুটিন করা হয়েছে। ছাড়াও পরিপূর্ণ ধারণা নেওয়ার জন্য অবশ্যই এর রুটিনের উপর লেখা পড়ুন এবং তারপর আপনার পছন্দের বোর্ড এবং ডিপার্টমেন্ট অনুসারে রুটিনটি দেখে নেবেন।

আপনারা এই নিউজের মাধ্যমে এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ হাতে পেলেন। এরকম আরো অন্যান্য রুটিন গুলো পেতে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন এবং সেখানে থেকে সকল তথ্যগুলো দেখে নেবেন।

মাস্টার্স ভর্তি ফলাফল দেখার নিয়ম

২০২৪ সালের এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে?

২০২৪ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে।

এসএসসি পরীক্ষা কবে শেষ হবে?

পরীক্ষা শেষ হতে পারে আগামী ১২ই মার্চ।

Share This Article