ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪

Jahid Hasan

আজকের প্রতিবেদনে শিক্ষার্থীদের জন্য রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩ সম্পর্কে। অর্থাৎ সম্প্রতি সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রকাশিত করা হয়েছে তাদের বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য। এ বিশেষ সম্পর্কেই আমরা জানবো।

নোটিশ অনুসারে দেখা গিয়েছে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১৮ ডিসেম্বর ২০২৩ থেকে দুপুর 12 টা থেকে শুরু। আর এই আবেদন প্রক্রিয়া চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি রাত বারোটা পর্যন্ত। এ সময়ের মধ্যে শিক্ষার্থীদেরকে আবেদন করে নিতে হবে। আরো গুরুত্বপূর্ণ কিছু তথ্য হচ্ছে তার নিচে দেওয়া হল।

  • প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে 8 ফেব্রুয়ারি থেকে।
  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা হবে ২৩ ফেব্রুয়ারি থেকে।
  • বিজ্ঞান বিভাগের পরীক্ষা শেষ হবে ৯ মার্চ।
  • সকল ইউনিটের পরীক্ষার সময় হচ্ছে দুপুর 11 টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত।
  • অন্যান্য বিভাগীয় পাবলিক বিশ্ববিদ্যালয় পরীক্ষা অনুষ্ঠিত হবে কেন্দ্র হিসেবে।
  • এবার দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতাঃ

এখানে ভর্তি হতে হলে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হবে শিক্ষার্থীদের। যেমন প্রথমে তাদেরকে আবেদনের যোগ্যতা থাকতে হবে তারপর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এররপরেই কেবল একজন শিক্ষার্থী হওয়ার সুযোগ পাবেন।

বিজ্ঞান ডিপার্টমেন্ট: ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় সর্বনিম্ন ৮ পয়েন্ট থাকতে হবে। কোন একটি সিঙ্গেল পরীক্ষাতে ৩.৫০ পয়েন্টে এরকম হওয়া যাবে না।

ব্যবসা ডিপার্টমেন্ট: এই ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের নূন্যতম ৭.৫০ পয়েন্ট পেতে হবে। যদি কোন শিক্ষার্থী এর থেকে কম পয়েন্ট পায় তাহলে এখানে ভর্তি হতে পারবেন না।

মানবিক ইউনিট: এ ইউনিটে ভর্তি হতে হলে অবশ্যই আপনাকে ৭.৫০ পয়েন্ট পেতে হবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মিলে।

এই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা তথ্য। সকল কিছুই নির্দিষ্ট সময়ের মধ্যে হবে উপরে যে তথ্যগুলো দেওয়া হয়েছে সেই অনুসারে। এখানে ভর্তি হতে ইচ্ছুক তারা নির্দিষ্ট সময়ে ভর্তি হওয়ার জন্য আহ্বান করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে। সবচেয়ে দুঃখজনক ব্যাপার হচ্ছে এখানে দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ নেই।

Read More: ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি

Share This Article