জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ও আবেদন করার নিয়ম ২০২৪

Jahid Hasan

শুরু হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। এই প্রতিবেদনে আপনাদের সামনে তুলে ধরা হবে কিভাবে এখানে ভর্তি আবেদন করবেন সে বিষয়টি। চলো তাহলে কথা না বাড়িয়ে আমরা সরাসরি চলে যাই আলোচনার মূল প্রসঙ্গে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম

এখানে আবেদন করার জন্য সর্বপ্রথম যে বিষয়টি প্রয়োজন হবে সেটি হচ্ছে একটি অ্যান্ড্রয়েড ডিভাইস অথবা ইন্টারনেট সংযুক্ত যেকোনো ধরনের একটি ডিভাইস। আর অবশ্যই থাকতে হবে GST Admission Account. কিভাবে আপনারা এই অ্যাকাউন্ট তৈরি করবেন,‌ সেই বিষয়ে জানতে হলে এই প্রতিবেদনের দেওয়া নিচের লিঙ্কে প্রবেশ করুন।

  • শিক্ষার্থীদের প্রথমে GST Admission এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর ‌Apply for Individual প্রবেশ করতে হবে।
  • উপরের এই অপশনে প্রবেশ করার পর সেখান থেকে নির্বাচন করুন ‌Jagannath University. এবার এই কলেজের নামের পাশে দেখতে পারবেন Click Here নামের আরেকটি অপশন। এবার এই অপশনে প্রবেশ করুন।
  • উপরের ধাপে প্রবেশ করার সেখানে দেখতে পারবে Apply Now নামের একটি অপশন। এই অপশনে প্রবেশ করার সাথে সাথে একটি ফরম আসবে সেখানে GST Id এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। সফলভাবে লগইন হলে এবার আপনার সামনে চলে আসবে ওই কলেজের বিভিন্ন ধরনের বিষয়গুলো। এবার পছন্দের বিষয়গুলো নির্বাচন করুন।
  • বিষয়গুলো নির্বাচন করার পর পরবর্তী অপশনে প্রবেশ করতে হবে। পরবর্তী অপশনে দেখা যাবে আপনার আবেদনের সকল ড্যাশবোর্ড। সবগুলোর তথ্য সঠিক থাকলে এবার সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করতে হবে।
  • অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করলে সেখানে দেখা যাবে পরবর্তী ধাপে আসবে Make payment নামের একটি অপশন। এবার এই অপশন থেকে যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করে নিতে হবে।

সফলভাবে পেমেন্ট করা হলে আবেদন প্রক্রিয়া শেষ হবে এবং একটি পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে হবে। পিডিএফ ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। এই ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

প্রত্যেক বিশ্ববিদ্যালয় ভর্তির যেমন নির্দিষ্ট যোগ্যতা প্রয়োজন রয়েছে ঠিক তেমনিভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতার প্রয়োজন রয়েছে। আসুন আমরা নিচে থেকে ভর্তি যোগ্যতা দেখে নেই।

এখানে ভর্তি হওয়ার জন্য যে যোগ্যতা প্রয়োজন তা নির্ভর করে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল এর উপর। মানবিক ডিপার্টমেন্টে আবেদন করার জন্য শিক্ষার্থীদের ন্যূনতম সর্বমোট ৬ পয়েন্ট পেতে হবে। বাণিজ্য বিভাগে ভর্তি হতে হলে প্রয়োজন হবে ৬.৫০ পয়েন্ট। অন্যদিকে বিজ্ঞান যোগাযোগ করতে হওয়ার জন্য প্রয়োজন হবে ৮ পয়েন্ট।

আরোও দেখুন: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম ও যোগ্যতা ২০২৪

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি এবং আসন সংখ্যা

এখন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়নি। এখানে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় মাত্রই আপনাদেরকে আপডেটের মাধ্যমে আমরা জানিয়ে দেবো।‌ এখন আমরা জেনে নেব এর আসন সংখ্যা সম্পর্কে।

  • বিজ্ঞান বিভাগ ৮২৫ টি আসন
  • মানবিক বিভাগ ১২৭০ টি আসন
  • ব্যবসা বিভাগ ৫২০ টি আসন
  • অন্যান্য বিভাগ ১৫০ টি আসন

এ প্রতিবেদনে আপনারা জানলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন করার নিয়ম এবং অন্যান্য বিষয় সম্পর্কে। এরকম আরো বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন পদ্ধতি সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষা খবর দেখবেন।

আরোও দেখুন: বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম 

Share This Article