বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম ২০২৪

Jahid Hasan

আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম প্রসঙ্গে। শিক্ষার্থীরা বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা?

বাংলাদেশের যতগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে বরিশাল। সাধারণত গুচ্ছ পদ্ধতিতে এই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়া হয়ে থাকে। নিচে এই বিশ্ববিদ্যালয়ের আবেদন করার নিয়ম সম্পর্কে তুলে ধরা হলো তবে তার পূর্বে আমরা এখানকার ভর্তি যোগ্যতা সম্পর্কে জানব।

মানবিক বিভাগ: এই ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদেরকে অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ৬.০০ পেতে হবে।

বাণিজ্যিক বিভাগ- এই ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের এইচএসসি এবং এইচএসসি পরীক্ষার মিলে নূন্যতম ৬.৫০ পয়েন্ট পেতে হবে।

বিজ্ঞান বিভাগ- এই ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রয়োজন হবে নূন্যতম ৭ পয়েন্ট এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মিলে। যে সকল শিক্ষার্থীরা এর থেকে কম পয়েন্ট পাবে তারা এখানে আবেদন করতে পারবেন না।

বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়মঃ

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে যেমন অনলাইনে ভর্তি আবেদন করতে হয় ঠিক তেমনভাবে বরিশাল বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে আবেদন করতে হবে। আবেদন করার পূর্বে যে বিষয়গুলো প্রয়োজন সে তা নিচে দেওয়া হল।

যেহেতু বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া হচ্ছে গুচ্ছ পরীক্ষার মাধ্যমে। প্রথমে GST Admission ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। কিভাবে একাউন্ট তৈরি করবেন সে বিষয়ে জানতে আমাদের এই প্রতিবেদনের নিচের দেওয়া আর্টিকেলে প্রবেশ করুন এবং সেখান থেকে দেখে নিন সেই অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম।

আরোও দেখুন: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ও সকল তথ্য

Barisal University Apply Policy: Barisal University Admission

  • এখন আপনাদেরকে সরাসরি GST Admission Application এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর সবার নিচে দেখা যাবে Apply for Individual. এখন এই অপশনে প্রবেশ করতে হবে।
  • এবারে এই অপশনে প্রবেশ করার পর আপনারা কলেজের তালিকা গুলো দেখতে পারবেন। সেখানে দেখতে পারবেন বরিশাল বিশ্ববিদ্যালয় নামের একটি অপশন আর তার ডান দিকে রয়েছে Click Here. এবার এই অপশনে প্রবেশ করতে হবে।
  • পরবর্তী ধাপে প্রবেশ করে Apply Now অপশনে প্রবেশ করতে হবে আর সেখানে আবেদনকারীর GST ID এবং পাসওয়ার্ড দিতে হবে। সঠিকভাবে তথ্যগুলো দেওয়ার পর ওই শিক্ষার্থীর পুরো প্রোফাইলটি দেখাবে এখানে। তারপর আপনার পছন্দ অনুসারে সিরিয়ালে বিষয় নির্বাচন করতে হবে। এই সময় অবশ্যই আপনার পছন্দের সাবজেক্ট এর উপরে তারপর নির্বাচনের দিক থেকে পর্যায়ক্রমে নিচের দিকে যেতে হবে। এটিই হচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় আবেদন করার গুরুত্বপূর্ণ ধাপ। এবার সকল তথ্যগুলোর সঠিক থাকলে Continue অপশনে প্রবেশ করুন।
  • পরবর্তী ধাপে আপনাকে দেখাবে আপনার আবেদন সফলভাবে হয়েছে এবার আপনাকে পেমেন্ট কমপ্লিট করতে হবে। তাই এখান থেকে যেতে হবে Make Payment অপশনে। যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করে দিলেই আবেদন প্রক্রিয়া সফলভাবে শেষ হয়ে যাবে। অবশ্যই আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার সাথে সাথে একটি পিডিএফ ডাউনলোড করতে হবে।

উপরের এই নিয়মেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের আবেদন করতে হয়। এরকম আরো অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আবেদন করতে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের শিক্ষা ক্যাটাগরি দেখুন।

আরো পড়ুন- গুচ্ছ ভর্তি আবেদন করার ও প্রয়োজনীয় সকল তথ্য নিয়ে বিস্তারিত?

Share This Article