নতুন কারিকুলামে ফিরছে আবারও পরীক্ষা পদ্ধতি

Shaheda Jannat

নতুন কারিকুলাম ফিরছে পরীক্ষা পদ্ধতি কেননা নতুন কারিকুলামে পাঠ্যক্রমে পরীক্ষা পদ্ধতি না থাকায় সমালোচনার ঝড় উঠেছে অভিভাবক মহলে এমতাবস্থায় অভিভাবকরা পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনতে আন্দোলনে ও নেমেছেন। অভিভাবকদের দাবি মেনে নিয়ে নতুন কারিকুলামে পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনতে যাচ্ছেন সরকার।

নতুন কারিকুলামে সপ্তম ও ষষ্ঠ শ্রেণীর পরীক্ষা পদ্ধতি ছিল না এছাড়াও এবার নবম ও দশম শ্রেনীর জন্য ও নতুন কারিকুলাম প্রণয়ন করা হয়েছে এবং এদিকে নতুন কারিকুলামে পরীক্ষা পদ্ধতি না থাকায় অস্বির হয়ে পড়ছেন অভিভাবকরা কেননা পরীক্ষা না থাকার কারণে শিক্ষার্থীরা পড়তে বসতে চায় না। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে মূল্যায়ন সংক্রান্ত ও নতুন কারিকুলাম সংক্রান্ত একটি কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য বানানো “নৈপুণ্যে” অ্যাপের পরিবর্তন করা হচ্ছে। তবে নতুন এ শিক্ষা কারিকুলামে পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনলে ও পরীক্ষা পুরো সিলেবাসে হবে নাকি অর্থাৎ পুরো নম্বর এ হবে নাকি আংশিক নম্বর এ হবে সেটা কমিটির সুপারিশ এর পর হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এনসিটিবির একটি সূত্রে এ তথ্য জানা যায় যে নতুন কারিকুলামে পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনতে সম্মত হয়েছেন সরকার‌।

নতুন কারিকুলামে কমিটি গঠন এটা হচ্ছে একটি নতুন সুখবর + প্রাথমিক বিজয়। এই সাথে কমিটি যেন অভিভাবক ও শিক্ষকদের ও শিক্ষার্থীদের মতামত নিয়ে প্রতিবেদন দেয় সেই দাবি ও প্রত্যাশা রইল। কত নম্বর এর পরীক্ষা সেটা বিষয় নয় সেটা নির্ধারণ করা হোক যেন পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনা হয় এবং শিক্ষার্থীরা যেন পড়ার টেবিলে থাকে সেই কামনা আমাদের সবার কেননা শিক্ষাই জাতির মেরুদন্ড সেই মেরুদন্ডকে মজবুত করতে সবচেয়ে ভালো মাধ্যমে একটি সুন্দর ও পরিকল্পনা মাফিক শিক্ষা কারিকুলাম যাতে আমাদের কোমলমতি শিক্ষার্থীদের জন্য ভালো হয় ওরা যেন দেশ ও জাতির কল্যাণে মশগুল থাকে ভালো দিক নির্দেশনা পাওয়া ওদের জন্য খুব উপকারী।এই ছিল আপনাদের জন্য আজকের গুরুত্বপূর্ণ আপডেট এছাড়াও আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

Also Read: মেডিকেল ভর্তি পরীক্ষায় কে প্রথম হয়েছে?

Share This Article