আজকে সেহরি ইফতারের সময়সূচি ২০২৪

Jahid Hasan

আমাদের এই প্রতিবেদনে এখন তুলে ধরা হবে সেহরি ইফতারের সময়সূচি সম্পর্কে। কারণ প্রতিদিন প্রায় এই সময়সূচির পরিবর্তন ঘটে যার কারণে অনেকেই এই সময়সূচি সম্পর্কে জানতে পারেন না। তাদের জন্যই আমাদের আজকের এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিবেদনটি পড়লে আপনারা জানতে পারবেন খুব সহজেই ইফতার এবং সেহরি খাওয়ার সময় এবং অন্যান্য বিষয়গুলি সম্পর্কে।

বর্তমান সময় চলছে পবিত্র মাহে রমজান। আর এই রমজান উপলক্ষে মুসলমানরা রোজা পালন করছে। রোজা পালনের ক্ষেত্রে রয়েছে অনেকগুলো শর্ত। আর এই সময়ে মানুষ বেশি বেশি ইবাদত বন্দেগী করে মহান আল্লাহতায়ালা নিকট। কারণ রমজানের সময় মান আলাদা তালা বান্দার ইতিপূর্বের সকল গুনাহ মাফ করে দেন যদি সে সঠিকভাবে মহান আল্লাহ তা’আলা সন্তুষ্ট অর্জন করতে পারেন।

আজকে সেহরি ইফতারের সময়সূচি ২০২৪

একটি হাদিসে রয়েছে যারা রমজান মাসে তাদের গুনাহ মাফ করাতে পারল না তারা ধ্বংস হোক। আর এই প্রেক্ষাপটে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালাম বলেছেন আমিন। অর্থাৎ এ বিষয়ের উপরে কতটুকু জোরদার করা হয়েছে সেটি প্রমাণ পায় এই হাদিস থেকে। আর এজন্যই মুসলমান আর রমজানের সময় ৩০ টি রোজা পালন করে। তবে যদি কোন ক্ষেত্রে বিশেষ প্রয়োজনে ভাঙতে হয় তাহলে পরবর্তী সময়ে তা আদায় করে নিতে হবে। এমনটাই রয়েছে হাদিসে।

ইফতারের সময় ০৬:১২ মিনিট

রমজান পালন করা একজন বান্দার উপর যেমন ফরজ ঠিক তেমনভাবে রমজানের সময় কিছু কাজ করা ফরজ। যেমন সঠিক সময় সেহরি গ্রহণ করে আবার সঠিক সময় ইফতার গ্রহণ করা এ বিষয়গুলো। একজন বান্দাকে অবশ্যই নির্দিষ্ট সময়ের ভেতরে সেহরি গ্রহণ করতে হবে আবার নির্দিষ্ট সময়ের মধ্যে ইফতার খেতে হবে। আর ভৌগোলিক অবস্থান অনুসারে এই সময়সূচির পার্থক্য হয়ে থাকে প্রতিদিন। আমরা যে আজকের সেহরি ইফতারের সময় সুচি তুলে ধরেছি আপনাদের সামনে সেটি হচ্ছে ঢাকা বিভাগের। আপনার ভৌগোলিক অবস্থানের পার্থক্য অনুসারে এই সময়সূচি আপনারা মিলিয়ে নিয়ে তারপর ইফতার এবং সেহেরী গ্রহণ করবেন।

অন্যান্য: চট্টগ্রাম জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪

Share This Article