শবে মেরাজ কবে পালিত হবে ২০২৪

Jahid Hasan

আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে শবে মেরাজ কবে এবং কখন পালিত হবে সে বিষয় সম্পর্কে। এই দিনটি গুরুত্বপূর্ণ এবং খুশির দিন প্রত্যেক মুসলমানের জন্য।

বাংলাদেশ প্রায় 90% এর ওপরে মুসলমান রয়েছে। যারা মহান আল্লাহ তায়ালার নির্দেশে ইবাদত বন্দেগী করে থাকেন। আর এই ইবাদাত বন্দেগীর অন্যতম একটি ইবাদত হচ্ছে পাঁচ ওয়াক্ত নামাজ। আর এই নামাজ মুসলমানদের জন্য ফরজ করা দেয়া হয়েছে এবং প্রত্যেক মুসলমানকে আদায় করতে হবে এই বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। কারণ এই নামাজের মাধ্যমে মহান আল্লাহ তায়ালার সাথে সরাসরি সাক্ষাৎ করা সম্ভব হয়। কোন নির্দিষ্ট কারণ ছাড়া নামাজ থেকে বিরত থাকতে পারবেন না। আপনাকে অবশ্যই নামাজ আদায় করতে হবে এবং নির্দিষ্ট সময়ে না হলে পরবর্তী সময়ে আদায় করতে হবে।

শবে মেরাজ কবে পালিত হবে

কিন্তু এই নামাজ কখন ফরজ করে দেওয়া হয়েছে এবং পাঁচ ওয়াক্ত কখন নির্দিষ্ট করে দেওয়া হয়েছে সে বিষয়ে সম্পর্কে অনেকেরই জানা নেই। এ বিষয় সম্পর্কেও জানা আমাদের গুরুত্বপূর্ণ। পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়েছে শবে মেরাজের দিন। অর্থাৎ এই রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ মহান আল্লাহ তায়ালার সাথে সাক্ষাৎ লাভের জন্য যান। ইসলাম ধর্মে বলা হয়েছে ২৬ রজব দিবাগত রাতে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সালাম ওর দেখা সে ভ্রমণ করেন এবং তিনি এই সফরের মাধ্যমে আল্লাহতালার সাথে সাক্ষাৎ লাভ করেন। আর তখন তিনি পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের বিধান দিয়ে দেন এবং তার উম্মতের জন্য সেটি চলমান থাকে। তবে এখানে আরও বেশ কিছু কথা এবং ঘটনা রয়েছে।

এ বিষয় সম্পর্কে আমরা পরবর্তী সময়ে জানবো এখন আমরা জানবো শবে মেরাজ কবে পালিত হবে ২০২৪ সালে। কত শুক্রবারের দিবাগত রাতে চাঁদ দেখা যায়নি যার কারণে আগামী শনিবারে জমা দিউস সানির ৩০ দিন পূর্ণ হবে। আর আগামী মাসের অর্থাৎ ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে পবিত্র শবে মেরাজ পালিত হবে। আশা করা যাচ্ছে এ প্রতিবেদনের মাধ্যমে আপনারা এই বিষয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছে ইসলামিক সংক্রান্ত আরো গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে হলে অবশ্যই আমাদের প্রতিবেদন নিয়মিত পড়বেন।

আরো পড়ুন: আজকে নামাজের সময়সূচী ২০২৪

Share This Article