এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

Jahid Hasan

এখন এখানে তুলে ধরা হচ্ছে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে আপডেট তথ্যগুলো। অর্থাৎ কিভাবে আপনারা এসএসসি পরীক্ষা বোর্ড চ্যালেঞ্জ করবেন সে বিষয়ে তুলে ধরা হবে সম্পূর্ণ হবে। নিচে থেকে ধাপে ধাপে দেখে নেই।

গত ১২ ই মে প্রকাশিত হয়েছে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪। সারা বাংলাদেশ জুড়ে সকল বোর্ডের একই সঙ্গে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবারের প্রায় ১০ লক্ষের অধিক শিক্ষার্থীরা। সবাই সুষ্ঠুভাবে এবং স্বাভাবিকভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরেছে। এবারের ফলাফল প্রত্যেক বোর্ডে সন্তোষজনকভাবে হয়েছে বলে জানা গেছে। আর এ প্লাস এর সংখ্যাও যথেষ্ট রয়েছে সে বিষয়টি সবারই সন্তোষজনক। কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে হয় সে বিষয়ে আমাদের ওয়েবসাইটে একটি আর্টিকেল প্রকাশ করা হয়েছে। এছাড়া প্রত্যেক ভোটের ফলাফল কিভাবে দেখবেন সে বিষয়ে তুলে ধরা হয়েছে বিভিন্ন ধরনের প্রতিবেদন। যারা এই সকল প্রতিবেদন দেখতে আগুনে তারা আমাদের শিক্ষা খবর ক্যাটাগরি দেখুন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

প্রথমে জানবো এসএসসি বোর্ড চ্যালেঞ্জ কি সে বিষয় সম্পর্কে। মূলত যারা গত ফলাফলে সন্তোষ হয়নি অথবা তাদের ফলাফল সন্ত্রাস জনক হয়নি তারা পুনরায় ভোটের নিকট আবেদন করতে পারে। অর্থাৎ তাদের ফলাফল কি আবার বিবেচনা করে দেখার জন্য আবেদন করার পদ্ধতি হচ্ছে বোর্ড চ্যালেঞ্জ। আর সেটি করার নির্দিষ্ট কিছু নিয়ম আছে।

এখানে বোর্ড চ্যালেঞ্জ করার জন্য প্রথমে প্রয়োজন হয় একটি টেলিটক সিম। এখানে টেলিটক সিমের মাধ্যমে এসএমএস পাঠানো হয়। প্রতিটি বিষয়ের জন্য ১২৫ টাকা করে খরচ হয়ে থাকে অর্থাৎ আপনাকে এই পরিমাণ অর্থ দিতে হবে ফি হিসাবে। প্রথমে আপনাকে নিচের উদাহরণের মত একটি ছবি পাঠাতে হবে।

RSC DHA Roll number Subject code

এই মেসেজটি লেখা হলে তারপর আপনাকে ১৬২২২ নাম্বারে প্রেরণ করতে হবে মেসেজটি। তারপর আবার একটি ফিরতি মেসেজ আসবে। সেই ফিরতে মেসেজে নিচের ছবির মত করেন প্রয়োজনে তথ্য দিয়ে আবার ১৬২২ নাম্বারে পাঠাতে হবে।

RSC YES Pin number Contact Number

উপরের এই পদ্ধতিতেই ‌এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। এরকম আরো অন্যান্য সকল টিপস এবং ট্রিক্স গুলো পেতে হলে অবশ্যই আপনারা আমাদের শিক্ষা খবর ক্যাটাগরি দেখবেন।

অন্যান্য প্রতিবেদন: দাখিল পরীক্ষার ফলাফল ২০২৪

Share This Article