শবে মেরাজ কি? শবে মেরাজের দোয়া

Jahid Hasan
শবে মেরাজ কি? শবে মেরাজের দোয়া

আমাদের আজকের এই প্রতিবেদনের আলোচনার বিষয় হচ্ছে শবে মেরাজের দোয়া এবং শবে মেরাজকে এ বিষয় সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো। আসুন আমরা এই বিষয় সম্পর্কে এখন পরিপূর্ণ সকল তথ্যগুলো জেনে নেই।

শবে মেরাজ কি?

মূলত এটি হচ্ছে ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। যাক মুসলমানদের জন্য একটি সুসংবাদ এর দিন এবং চির স্মরণীয় একটি ঘটনা। এই রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম মহাকাশে গমন করেন। এবং মহান আল্লাহ তায়ালার সাথে সাক্ষাৎ করেন। তাকে এবং তার উম্মতের জন্য ফরজ করে দেয়া হয় নামাজ। এই নামাজের পরিমাণ প্রথমে অনেক বেশি থাকলেও পরবর্তী সময়ে কমিয়ে পাঁচ ওয়াক্ত করে দেওয়া হয়ে থাকে। এরপর থেকেই বর্তমান পর্যন্ত মানুষ পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে এবং এটি তাদের জন্য বাধ্যতামূলক।

আমাদের প্রিয় নবী এই সময় প্রায় কয়েক হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করে মাত্র কয়েক সেকেন্ডে। অর্থাৎ যেটি প্রায় অকল্পনীয় কিন্তু ইসলাম যখন এটি ঘুরে এসেছিলেন তখন সর্বপ্রথম এই বিষয়টি বিশ্বাস করছেন হযরত আবু বকর ( রা ).। সকল মুসলমানই এই বিষয়টি এখন পর্যন্ত বিশ্বাস করেন এবং তার অনুসারেই পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের সহ যাবতীয় সকল ইবাদত বন্দেগী করে থাকেন। তিনি যে বান্টির মাধ্যমে ভ্রমণ করেছিলেন তার নাম হচ্ছে বুরাক। শুধু তাই নয় এই রাতে হযরত মুহাম্মদ (সাঃ) ইসলামকে বেশ কয়েকটি বিষয় জানতে পারেন যা তার মুসলিম উম্মতের জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়েছে।

শবে মেরাজের দোয়া

এই সময় আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ দোয়া পড়তেন এবং সেই দোয়াটি নিচে দেওয়া হল।

“আল্লাহুম্মা বারাকলানা ফি রাজাবা ওয়া শাবান, ওয়া বাল্লিগনা রামাদান”

বর্তমান সময়ে দোয়া পাঠের পাশাপাশি অনেকে রাত জেগে ইবাদত বন্দেগী করে থাকেন। যার মাধ্যমে বান্দা মহান আল্লাহ তায়ালার নিকট শুকরিয়া জানায় এবং আর বান্দা গুনাহ হওয়া মাফ চান। আরো অন্যান্য দোয়া চান সাধন মুসলমানরা এবং সারা জাতির জন্য কল্যাণ চেয়ে থাকেন। এই ছিল সবে মেরাজের দোয়া এবং শবে মেরাজ কি সে বিষয়।

আমরা যারা মুসলমান রয়েছি, তারা বেশি বেশি করে মহান আল্লাহ তায়ালার নিকটে তাতে দোয়া করব এবং নিজেদের সকল গুনাহ মাফ করে নিব। শবে মেরাজের ঘটনা নিজে জানুন এবং অন্যকে জানার জন্য অবশ্যই আমাদের এই প্রতিবেদন শেয়ার করে দিবেন।

Share This Article