জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি আবেদন করার নিয়ম | Masters Admission Apply Link

Jahid Hasan
Masters Admission Apply Link

প্রকাশিত হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩। যারা ২০২১ – ২২ সেশনে মাস্টার্স ভর্তি হতে ইচ্ছুক তারা আমাদের আর্টিকেল শেষ পর্যন্ত পড়ুন। আর দেখে নিন কিভাবে মাস্টার্স এর ভর্তির জন্য আবেদন করবেন সে বিষয়টি। আসুন আমরা আমাদের আর্টিকেল থেকে দেখে নেই Masters Admission Applying Link.

বাংলাদেশে বর্তমানে লেখাপড়ার প্রতি আগ্রহ বেশি দেখা দিচ্ছে শিক্ষার্থীদের। এখানে এক যুগ আগেও মানুষ অনার্স পর্যন্ত পড়াশোনা করার সীমাবদ্ধতা থাকতো এখন সেখানে মাস্টার্স পাশ করছে অধিকাংশ শিক্ষার্থীরাই। এইতো দুই সপ্তাহ আগে প্রকাশিত হলো অনার্স ফাইনাল ইয়ার পরীক্ষার ফলাফল। তার ফলাফল প্রকাশিত হওয়ার বেশ কয়েকদিন পরেই অর্থাৎ ২৩ নভেম্বর থেকে শুরু হয়েছে মাস্টার্স ভর্তি। এখানে ভর্তি হতে কে কে যোগ্যতা প্রয়োজন রয়েছে এ বিষয় সম্পর্কে জানার পাশাপাশি আরো গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো আমরা আপনাদের সামনে তুলে ধরব।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি যোগ্যতা ২০২৩

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স ভর্তি হতে চান সেক্ষেত্রে আপনাকে বেশ কিছু যোগ্যতা সম্পন্ন হতে হবে। যেমন চার বছর মেয়াদি অনার্স পাস হতে হবে অথবা তিন বছর মেয়াদী ডিগ্রী পাশে উত্তীর্ণ হতে হবে। এছাড়াও যে সকল জগতে সম্পূর্ণ হতে হবে তার নিচে দেওয়া হল।

  • অনার্স / ডিগ্রিতে মিনিমাম ২.৫০ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হতে হবে।
  • ২০১৭ থেকে ২০২১ সেশন পর্যন্ত অনার্স অথবা ডিগ্রি উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে।

মাস্টার্স ভর্তি আবেদন করার নিয়ম ২০২৩

সরাসরি কলেজ অথবা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে একজন শিক্ষার্থী। প্রথমে অনলাইনে গিয়ে Masters Admission Apply এই লিংকে প্রবেশ করবেন তারপর সেখানে গিয়ে ফর্ম পূরণ করে সাবমিট করলে আবেদন প্রক্রিয়া শেষ হবে। অনলাইন ফর্ম নিতে তেমন কোন সমস্যা হবে না। শুধু মাত্র উপরের লিংকে প্রবেশ করলে আপনার শিক্ষাগত যোগ্যতা এবং ব্যক্তিগত কিছু তথ্য দিয়ে পূরণ করতে হবে তারপর সাবমিট করতে হবে। সাবমিট করার পর আবেদন ফরমটি ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে হবে। আবেদন করার সময় যে সকল ডকুমেন্টের প্রয়োজন হবে তা নিচে দেওয়া হল:

  • অনলাইন আবেদন ফরম।
  • পাসপোর্ট সাইজের ছবি।
  • এসএসসি থেকে মাস্টার্স পর্যন্ত সকল সনদপত্রের ফটোকপি ( সত্যায়িত )।
  • চারিত্রিক সনদপত্র।
  • মাইগ্রেশনের সত্যায়িত কপি।

উপরের কাগজপত্র সহ ৩০০ টাকা নির্দিষ্ট পদ্ধতিতে কলেজের বিপরীতে জমা দিতে হবে আবেদন ফি হিসেবে। এটিই ছিল মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি এবং মাস্টার্স ভর্তি হওয়ার আবেদন সংক্রান্ত যাবতীয় সকল তথ্য।

More: স্কুল ভর্তির লটারির ফলাফল |

সকল শিক্ষা সংক্রান্ত আপডেট তথ্য এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন। আমাদের ওয়েবসাইট নিয়ে নিয়মিত শিক্ষা সংক্রান্ত সকল আপডেট এবং আবেদন করার নিয়ম গুলো তুলে ধরা হয়ে থাকে

Share This Article