গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪: GST Admission Circular

Jahid Hasan

আমরা আজকের এই প্রতিবেদনে জানবো গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি সম্পর্কে। কারণ সাম্প্রতির সময়ে গুচ্ছ এডমিশন সার্কুলার প্রকাশিত করেছে এবং সে বিষয় সম্পর্কে এখন আমরা জেনে নেব। চলুন তাহলে দেখে নেই GST Admission Circular.

মানুষ কয়েক বছর ধরে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সাধারণ বিশ্ববিদ্যালয় সহ একত্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এখানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এর মতো সাধারণ পাবলিক কলেজগুলোসহ বিভিন্ন ধরনের প্রযুক্তি এবং কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর রয়েছে। প্রতিবারের মতো ২০২৪ সালের এই পরীক্ষাতে ও থাকছে একই পদ্ধতি। আর কোন দিন থেকে এখানে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং কবে থেকে আবেদন করতে পারবেন সে বিষয় সম্পর্কেই তুলে ধরছে এখন। একজন শিক্ষার্থী নির্দিষ্ট সময় আবেদন করতে পারেন এবং নির্দিষ্ট সময় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে সরাসরি এখন আমরা আলোচনার মূল প্রসঙ্গে চলে যাই।

গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

এখানে যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় সেখানে অবশ্যই প্রার্থীদেরকে প্রথমে আবেদন করে নিতে হয়। আবেদন করার ক্ষেত্রে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হয় তবে সে বিষয় সম্পর্কে আমরা পরে জানব। আজকের এই প্রতিবেদনের জানতো কখন এবং কিভাবে এখানে আবেদন করতে হয় সে বিষয়ে সম্পর্কে।

GST Admission Circular অনুসারে এখানে প্রার্থীরা আবেদন করতে পারবে আগামী ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এদেরকে অবশ্যই নির্দিষ্ট পদ্ধতিতে অর্থাৎ অনলাইনে এখানে আবেদন করতে হবে। এবারও আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০০ টাকা। কোন বিশেষ বিশেষ জন্য বিধান করা হয়েছে অতিরিক্ত ৫০০ টাকা। বিশেষ বিষয়ের জন্য শুধুমাত্র। এছাড়াও আগের বারের মত অনলাইনে আবেদন করতে হবে একই পদ্ধতিতে। আর এই পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট তিন দিন। বাণিজ্যিক বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮ মার্চ এবং মানবিক বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ মার্চ এ। বিজ্ঞান বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ ঘোষণা করা হয়েছে ২৭ এপ্রিল।

এ কাজে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন আগামী ৩০ জুনের ভিতর সকল ভর্তির কার্যক্রমও শেষ করে দিবে তারা। যে সকল শিক্ষার্থীরা ভর্তি প্রিপারেশন আর নিচ্ছিলেন তারা আশা করি এ প্রতিবেদনের মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের প্রিপারেশন আরো এগিয়ে নিয়ে যেতে আমরা নিয়ে হাজির হয়েছে বিভিন্ন ধরনের পিডিএফ ফাইলগুলো। পিডিএফ ফাইলগুলো পেতে এই লিংকে প্রবেশ করুন এবং টেলিগ্রাম থেকে আমাদের পিডিএফ ফাইল গুলো সংগ্রহ করুন।

আরো: এসএসসি পরীক্ষার সাজেশন ২০২৪

Share This Article