১৮তম শিক্ষক নিবন্ধনের প্রস্তুতি

Jahid Hasan

আজকে আপনাদের জানাবো শিক্ষক নিবন্ধনের প্রস্তুতি সম্পর্কে। অর্থাৎ কোন বই আপনার জন্য ভালো হবে এবং কোন কোচিং ভালো হবে সে বিষয়ে সম্পর্কে। তবে এটি কোন প্রমোশনাল আর্টিকেল নয়। আমরা বেশ কয়েকটি রিভিউ বিবেচনা করে তুলে ধরা হচ্ছে এ সকল বিষয়।

এইতো গত ৩০ নভেম্বর শেষ হয়ে গেল ১৮তম শিক্ষক নিবন্ধনের সময়সীমা। এখন অনেকেই শিক্ষক নিবন্ধন প্রস্তুতি নিতে চাচ্ছেন। কিন্তু অনেকেই জানতে চান না কোন বই পড়বে এবং কোন কোচিং এ ভর্তি হবে সে বিশেষ সম্পর্কে। কেননা এ পরীক্ষায় অনেক প্রতিযোগিতা হয়ে থাকে। উচ্চ মাধ্যমিক পাশ থেকে শুরু করে মাস্টার্স পর্যন্ত অনেক প্রার্থীরাই আবেদন করেছে এবারে। ধারণা করা হচ্ছে শিক্ষক নিবন্ধনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক আবেদন করেছে এবার। প্রতিটি পদের বিপরীতে অনেক মানুষ লড়বে। তাই এখানে প্রতিযোগিতাও অনেক হার্ড হবে এবং একে অপরের বিপরীতে অনেক প্রতিযোগিতা করবে। তাই সবাইকে ভালোভাবেই প্রস্তুতি নিতে হবে এবার। আমরা এই প্রস্তুতি সম্পর্কে জেনে নেই।

শিক্ষক নিবন্ধনের প্রস্তুতি চূড়ান্তভাবে

আপনি যদি শিক্ষক নিবন্ধনের প্রস্তুতি নিতে চান তাহলে আপনাকে চূড়ান্তভাবে আগে সময় নির্দিষ্ট করে নিতে হবে। যেমন সারাদিনে কমপক্ষে আপনাকে আট ঘন্টা পড়তে হবে। কোন কোন সময় পড়বেন সে বিষয়টিও অবশ্যই নির্দিষ্ট করে রাখবেন পূর্বে থেকে। যেমন ভোরবেলা পড়াশোনা ভালো হয়ে থাকে সেক্ষেত্রে এ সময় নির্বাচন করতে হবে। এভাবে আপনার দিনের থেকে সময় নির্ধারণ করুন।

এরপর আপনাকে নির্বাচন করতে হবে অন্যান্য বিষয়। আপনি কোন বই পড়বেন এবং প্রয়োজনে কোন কোচিং এর সাহায্য নিবেন কিনা সেই বিষয়টি। এখন আমরা সেই বিষয়টি জানবো।

শিক্ষক নিবন্ধন প্রশ্ন ব্যাংক ২০২৩

আপনি যদি এখানে পরীক্ষার জন্য প্রস্তুতি নেন সেক্ষেত্রে প্রশ্ন ব্যাংক সম্পর্কে অবশ্যই ধারণা থাকতে হবে। অর্থাৎ বিগত পরীক্ষার প্রশ্নগুলো আপনাকে পড়ে নিতে হবে। কারণ সেখান থেকে কমন পড়া সম্ভাবনা থাকে প্রায় ৫০ শতাংশ। সুতরাং আপনিও সমস্ত প্রশ্ন ব্যাংক গুলো পড়তে পারেন। আমাদের ওয়েবসাইটে এই প্রশ্ন ব্যাংকগুলো দেওয়া রয়েছে সেগুলো দেখতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে প্রবেশ করবেন। টেলিগ্রাম চ্যানেল সাবস্ক্রাইব করবেন অবশ্যই।

শিক্ষক নিবন্ধনের জন্য কোন বই ভালো হবে?

নিবন্ধন প্রস্তুতির জন্য কোন বই ভালো হবে সেটা নির্ভর করবে আপনার উপর। আপনাদেরকে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রস্তুতি এর জন্য যে সকল বই ভালো হবে তার তালিকা দিচ্ছি আপনাদের।

  • সহকারী শিক্ষক নিবন্ধন
  • প্রফেসর গাইড
  • সরকারি প্রভাষক নিবন্ধন

More: ১৮তম শিক্ষক নিবন্ধন আবেদনের সময়সীমা

Share This Article