ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল ২০২৪

Jahid Hasan

আজকে প্রকাশিত হতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল ২০২৪। যারা এই সংক্রান্ত আপডেট তথ্যগুলো জানতে চাচ্ছিলেন তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলুন এখন আমরা এই প্রসঙ্গ থেকে আপডেট তথ্য এবং অন্যান্য খবর গুলো জেনে নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার স্বপ্ন অনেকের থাকে। ডিপার্টমেন্ট এবং আসন সংখ্যা সীমিত থাকার কারণে অনেকেই এখানে ভর্তি হওয়ার সুযোগ পান না। যারা যোগ্যতা সম্পন্ন তারাই কেবল এখানে আবেদন করার যোগ্যতা পান। তবে নির্দিষ্ট পয়েন্ট নিয়ে এই আবেদন করতে হয় যা নির্ভর করে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর। এরপর শিক্ষার্থীরা আবেদন করেন। অনলাইনে আবেদন করার বিপরীতে তাদের একটি এডমিট কার্ড দেওয়া হয় যখন পরীক্ষা অনুষ্ঠিত হয় তার পূর্বে। তখন শিক্ষার্থীরা এই অ্যাডমিট কার্ড দিয়ে পরীক্ষা অংশগ্রহণ করে। আর যারা সকল পরীক্ষায় উত্তীর্ণ হয় তারাই কেবল চূড়ান্তভাবে ভর্তি হতে পারে এখানে। আর এই ধরনের ফলাফলে প্রকাশিত করা হবে এখন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল ২০২৪

প্রতিবাদের মতো এবারও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর এর বিপরীতে আবেদন করেন সাধারণ শিক্ষার্থীরা। বিভিন্ন ধাপে এবং ডিপার্টমেন্ট অনুসারে এই পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়ে গিয়েছে। আর তাদের ফলেই প্রকাশিত করেছে আজকে। চলুন দেখে নেই আপনারা কিভাবে এই ফলাফল দেখবেন।

এ ফলাফল দুটি পদ্ধতিতে দেখা যাবে। একটি হচ্ছে নোটিশ আকারে পিডিএফ দেখে অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর তাদের নোটিশ থেকে। আবার অন্য দিকে দেখতে পারবেন অনলাইনে আবেদনের সময় যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হয়েছিল সেটি লগইন করে। এজন্য প্রার্থীদেরকে প্রথমে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। এই লিঙ্কে প্রবেশ করার পর শিক্ষার্থীদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিজের একাউন্ট থেকে এই ফলাফল দেখতে পারবেন।

এভাবেই মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল দেখতে হয়। আরো অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সকল আপডেট তথ্যগুলো জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষা ক্যাটাগরি দেখবেন। এখানে তুলে ধরা হয়ে থাকে সকল ধরনের আপডেট খবর গুলো শিক্ষা সংক্রান্ত।

অন্যান্য- স্বাধীনতা দিবসের রচনা

Share This Article