শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা ২০২৪

Jahid Hasan

আমরা আজকের এই প্রতিবেদনে জানবো শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা ২০২৪। ২০২৪ সালের শিক্ষা ব্যবস্থাপনা অনেকটা ঢেলে সাজানো হয়েছে যার কারণে এই নতুন শিক্ষাপ্রদ্ধতির বিষয় সম্পর্কে অনেকের জানা নেই।

২০২৩ সাল পর্যন্ত যে রকম শিক্ষা ব্যবস্থা ছিল অনেকটা সেরকম থাকলেও এবং সপ্তম শ্রেণী শিক্ষামূলক পরিবর্তন ঘটেছে। এই পরিবর্তনের অনেক অংশ ভূমিকা পালন করা হয়েছে গত দুই হাজার তিন সালের শুরু থেকে। আর কার্যকর করা হয়েছে ২০২৪ সালের নতুন বছরে। গতকালকে চূড়ান্তভাবে এর মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করে দেওয়া হয়েছে। এরপর থেকে শিক্ষার্থী এবং শিক্ষকরা জানার আগ্রহ পোষণ করেছে কিভাবে এ মূল্যায়ন করা হবে সে বিষয়টি। এখন আমরা এ প্রতিবেদনে এ মূল্যায়ন বিষয়ক সম্পর্কে সকল তথ্যগুলো জেনে।

২০২৪ শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা

৬ষ্ঠ শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানে শিখনকালীন ৬০ শতাংশ। অন্যদিকে থাকছে সামষ্টিক মূল্যায়ন হবে ৪০ শতাংশ। এছাড়াও আরো অন্যান্য বিষয়ের উপরে থাকছে বিভিন্ন ধরনের মূল্যায়ন পদ্ধতি।

৯ম ও ১০ম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানে ৫০ শতাংশ নম্বরের শিখনকালীন মূল্যায়ন। অন্যদিকে বাকি ৫০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন। এছাড়াও আরো অন্যান্য কর্মসূচি থাকছে এখানে। সারা বাংলাদেশ জুড়ে সকল সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই নিয়ম অনুসারে পড়ানো হবে। তাদেরকে এ সকল বিষয়ের উপরেই মূল্যায়ন করা হবে তেমনটাই নির্দেশনা দেওয়া হয়েছে।

এ নিয়ম কানুন কতটা মানিয়ে নিতে পারবে শিক্ষক এবং শিক্ষার্থীরা সে বিষয়টি জানার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন। শিক্ষকরা জানিয়েছেন এ বিষয়টি খুব সহজে শিক্ষার্থীরা বুঝতে পারবেন এবং তাদের মূল্যায়নে অনেক সুবিধা হবে। শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা সম্পর্কে জানার পাশাপাশি আরো অন্যান্য সকল শিক্ষামূলক খবর পেতে হলে অবশ্যই আমাদের ফাজার নিউজ পত্রিকা পড়বেন।

আরোও পড়ুন:শিক্ষক নিয়োগের কর্মযজ্ঞ শুরু

Share This Article