ঘরে বসে কুরআন শরীফ মুখস্থ করার উপায়

ঘরে বসে যেভাবে পবিত্র কুরআন শরীফ মুখস্থ করবেন: আসসালামুয়ালাইকুম সুপ্রিয় ভাই ও বোনেরা আজ আমি আপনাদের সাথে শেয়ার করলাম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট যা দুনিয়া তথা আখিরাতের জন্য পরম শান্তির একটি জীবন । যাদের ছিনায় কুরআন শরীফ রয়েছে তারা আল্লাহর পরম প্রিয় বান্দা। আজ আমি আপনাদের সাথে শেয়ার করলাম আল্লাহর প্রিয় বান্দা বান্দি হওয়ার এক উত্তম মাধ্যম।

সকল নর নারীর জন্য কুরআন শরীফ মুখস্থ কিভাবে অতি সহজে হয় তা শেয়ার করলাম:

দুনিয়ার বুকে সর্বত্তোম মর্যাদাপূর্ণ আল কুরআন। যাদের হৃদয়ে আছে কুরআনের ভয় তারা কখনো কভু পথ ভুলে না। কুরআন শরীফ যাদের অন্তরে গেঁথে আছে তাদের জীবনে আলোকিত হবে এটা নিশ্চিত আজ আমি শেয়ার করলাম সেই বিষয় কিভাবে কেমন করে অতি সহজেই ঘরে বসে নর নারীরা কুরআন শরীফ মুখস্থ করবেন । মনে রাখবেন অতি মর্যাদাপূর্ণ আল কুরআন মুখস্থ করলে আপনি আপনারা দুনিয়া তথা আখিরাতের জন্য পথকে সুগম করে রেখেছেন ।

কুরআন শরীফ সিনায় রাখা বা কুরআন শরীফ মুখস্থ করা এটা মহান রবের অনুগ্ৰহ ছাড়া আর কিছু নয় ।

কুরআন শরীফ মুখস্থ করার একমাত্র আল্লাহর অনুগ্রহ ছাড়া আর কিছু নয়।আল্লাহর অনুগ্রহ ছাড়া আল্লাহ তওফিক না দিলে কখনো কোনভাবেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন না তাই যত বেশি কুরআন শরীফ পড়বেন তত বেশি সওয়াব এবং আল্লাহ অনুগ্ৰহ হবেন কুরআন শরীফ মুখস্থ করার তৌফিক দিবেন । আল্লাহর ইশারা ছাড়া কখনও কোন ভাবে কেউ কুরআন শরীফ সিনায় ধারন করতে পারবেন না তাই কুরআন শরীফ মুখস্থ করার অন্যতম একটি উপায় হচ্ছে বেশি বেশি করে কুরআন শরীফ পড়া।

ঘরে বসে কুরআন শরীফ যেভাবে মুখস্থ করবেন
ঘরে বসে কুরআন শরীফ যেভাবে মুখস্থ করবেন

অল্প অল্প করে কুরআন শরীফ পড়া সকল নর নারীর জন্য মুখস্থ করার অন্যতম একটি মাধ্যম:

কথায় আছে ,, ইচ্ছে থাকলে উপায় হয় অল্প অল্প করে কুরআন শরীফ পড়লে জিরো থেকে শুরু করলে ইনশাআল্লাহ কুরআন শরীফ মুখস্থ করা সহজ হয়ে যাবে যেমন, প্রথমে আলিফ,বা ,তা, ছা,জীম থেকে শুরু করে আপনি আপনারা অতি সহজেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন।

আপনি যখন ই দেখবেন সবগুলো অক্ষর বা হরফ শিখা হয়ে গেছে তখন থেকেই শুরু হবে আপনার বিশাল কিছু নির্মানের গাঁথুনি কেননা যেখনো কিছু হুট করে শেখা যায়না সবগুলো শুরুর পেছনে লাগে ভিত্তি আর কুরআন শরীফ কুরআনুল মাজিদ আল্লাহর নৈকট্য লাভের অন্যতম মাধ্যম আপনি সৎ ভাবে ইচ্ছে পোষণ করলে আপনি চাইলে নিজে নিজে ঘরে বসেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন ।

ধারাবাহিক ভাবে কুরআন পড়া অব্যাহত রাখা :

যখন সবগুলো হরফ শেখা হয়ে যাবে তারপর একটি আয়াত অল্প অল্প করে প্রতিদিন পড়বেন দেখবেন ইনশাআল্লাহ প্রতিদিন এই অল্প অল্প করে প্রতিদিন পড়া আয়াতটি অটোমেটিক মুখস্থ হয়ে যাবে আল্লাহ এত মহান আল্লাহর শ্রেষ্ঠ সৃষ্টি আশরাফুল মাখলুকাত আমরা মানব জাতি এত জ্ঞান এত ইলম আল্লাহ আমাদেরকে দিয়েছেন আল্লাহর আর কোন সৃষ্টিকে এত জ্ঞান এত ইলম দান করেননি তাই প্রিয় ভাই ও বোনেরা আপনারা ঘরে বসেই কুরআন শরীফ পড়ুন শিখুন বেশি বেশি করে পড়ুন দেখবেন আল্লাহর কি মহিমা ঘরে বসেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন পুরুষরা বাইরে পারেন মাদ্রাসা , মসজিদ আর নারীরা ও এখন মাদরাসায় যেতে পারেন তবে যেসব নরনারীরা বাইরে উপযুক্ত পরিবেশ সময় পাচ্ছেন না তাদের জন্য আমাদের এই পোস্ট টি আপনারা চাইলে ঘরে বসেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন ‌‌।

কুরআন শরীফ মুখস্থ করার জন্য সময় নির্ধারণ করা:

কুরআন শরীফ মুখস্থ করার জন্য আপনি আপনারা সময় নির্ধারণ করতে পারবেন । অনেকেই অনেক কাজে ব্যস্ত স্কুল কলেজ মাদ্রাসা ও ব্যবসা প্রতিষ্ঠান ইত্যাদি বিভিন্ন কাজে ব্যস্ত তাই এই ব্যস্ততার মাঝেও আপনি আপনার সময়কে ভাগ করে নিতে পারেন আপনি যখন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন তখন এই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার পর একটু অর্থাৎ আধা ঘন্টা সময় আপনি একটি আয়াত বার বার পডুন দেখবেন ইনশাআল্লাহ এই আয়াতটি বার বার পড়ার পর আপনার এই আয়াতটি মুখস্থ হয়ে যাবে তেমনি একজন নারী সাধারণত বেশিরভাগ সময় ঘরে থাকেন যারা বিভিন্ন চাকরিতে থাকেন উনারা হয়তো বেশি সময় ঘরে থাকতে পারেন না তবে অনেকেই ঘরেই থাকেন উনারা চাইলে সময়কে পাঁচটি ভাগে ভাগ করতে পারেন যেমন: ফজর ,যোহর, আসর, মাগরিব,এশা এই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার পর যদি প্রতিদিন যদি কুরআন শরীফ পড়েন অল্প অল্প করে বার বার পড়েন দেখবেন আপনার কুরআন শরীফ মুখস্থ হয়ে যাবে।

Also Read: জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পদ্ধতির পরিবর্তন

ঘরে বসেই কুরআন শরীফ মুখস্থ করার পড়ার নিয়ম:

প্রিয় ভাই ও বোনেরা সময় থাকতে নাও ভাবিয়া কেননা এই জীবনটা কার লাগিয়া আমরা তো এসেছি মাত্র কয়েকটি দিনের জন্য পৃথিবীতে তারপর আপন ঠিকানায় সবাইকে চলে যেতে হবে তাই সময় থাকতে আমি আমরা সবাই কিভাবে পরকালে সুখী হওয়া যায় মহান আল্লাহর নৈকট্য লাভ করা যায় তার চিন্তা করা এই পথের অনুসন্ধান করা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আর এই পথের সন্ধান করে সে অনুযায়ী চললে জীবন উজালা হয়ে যাবে সুতরাং বেশি বেশি করে কুরআন শরীফ মুখস্থ করুন পৃথিবীর বুকে কুরআনের হাফেজের সংখ্যা বাড়িয়ে দিন দেখবেন গোটা পৃথিবী শান্তির ঠিকানা হয়ে যাবে ‌।

  • প্রতি ওয়াক্ত নামাজ আদায় করার পর কুরআন পড়ুন একটি আয়াত বার বার পড়ুন একবার পড়ার পর সেটি বাদ দেওয়া যাবেনা আবার পড়ুন ফজরের নামাজের সময় হয়তো পড়তে পারছেন না তাই সকালে ভোরে ঘুম থেকে উঠার পর পরই আবার যে আয়াতটি পড়তে পারছেন না সেই আয়াত আবার পড়ুন একটি আয়াত বার বার পড়ুন ইনশাআল্লাহ আয়াতটি মুখস্থ হয়ে যাবে।
  • জোহরের নামাজের পর আবার একই আয়াত পড়া রিভিশন করা আপনি এই ভাবে আসরের নামাজের পর সেই একই আয়াত পড়া বা রিভিশন করা এভাবে যতবার আয়াতটি মুখস্থ না হচ্ছে ততবার একই আয়াত পড়া দেখবেন আল্লাহর কৃপায় আয়াতটি মুখস্থ হয়ে যাবে।
  • মাগরিবের নামাজের পর তা আবার পড়া এক আয়াত আপনি প্রথমে দেখে দেখে পড়বেন ।
  • এশার নামাজের পর তা আবার রিভিশন দেয়া এভাবে প্রত্যেক নরনারীরা ঘরে বসেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন।

প্রিয় পাঠক বন্ধুরা জীবনে সময় থাকতে আমরা সুদরে যাই মনে রাখতে হবে আল্লাহর নৈকট্য পাওয়া অতি সহজ কেবল একটু আল্লাহ তায়ালার আদেশ গুলো খুবই গুরুত্বের সাথে পালন করতে হবে একটু ও অবহেলা না করে ইসলামের বিধান মেনে নিয়ে জীবনকে এগিয়ে নিতে হবে এবং ঘরে বসেই কুরআন শরীফ মুখস্থ করতে পারবেন কেবল আপনার সঠিক প্রস্তুতি আপনাকে আপনার গন্তব্যে পৌঁছে দিবে আল্লাহর নৈকট্যে পৌঁছার তৌফিক দিবেন আমাদের সবাইকে আল্লাহ যেন তৌফিক দেন কুরআনের পাখি হয়ার জন্য আমাদেরকে কবুল করে নেন।

এছাড়াও আমাদের ব্লগে নামাজ আদায় করার নিয়ম

যাকাত কি, যাকাত আদায়ের নিয়ম ইত্যাদি শেয়ার করা হয়েছে আপনারা চাইলে শেয়ার করতে পারবেন।

Read: অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট 

HM Mahfuj

HM Mahfuj ফাজার নিউজের প্রতিষ্ঠাতা। তিনি একজন পেশাদার SEO Expert, যিনি SEO এবং Website Development নিয়ে কাজ করেন। ফাজারতে তিনি SEO এবং Technical সব বিষয়গুলো দেখে থাকেন, এবং টেকনোলজি, নতুন টেক নিউজগুলো আপনাদের সামনে তুলে ধরেন। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *