২০২৪ সালে ফিতরা কত নির্ধারণ করা হয়েছে

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন থেকে নির্ধারণ করে দেওয়া হয়েছে ২০২৪ সালে ফিতরার টাকার পরিমান। আজকের এই প্রতিবেদনে আমরা উক্ত বিষয় সম্পর্কে জানব। চলুন তাহলে এখন আমরা সরাসরি চলে যাই আলোচনার মূল প্রসঙ্গে।

ফিতরা কার উপর ফরজ?

ফরজ হওয়ার মূল হচ্ছে তাকে অবশ্যই মুসলমান হতে হবে। আর এটা তখন খরচ হয় যখন রমজান আসে তখন। যাদের নেসাব পরিমাণ সম্পত্তি রয়েছে তাদেরকে এই ফিতরা প্রদান করতে হবে। নেশাপ পরিমাণ সম্পর্কে বলতে বোঝানো হয় সাড়ে সাত তোলা স্বর্ণ অথবা ৫২ তোলা রুপা। যাদের এই সম্পত্তি রয়েছে তাদেরকেই এই ফিতরা প্রদান করতে হবে। আর এই ফিতরা প্রদান করার ক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট সময়সীমা হয়েছে। যেমন ঈদুল ফিতরের নামাজের পূর্বে এই ফিতরা আদায় করতে হবে। আবার বেশ কিছু শক্তিশালী মাধ্যম থেকে জানাই গিয়েছে ঈদুল ফিতরের ফজরের নামাজের পূর্বে এটি আদায় করতে হয়।

যদি কোন পরিবারে এই সময়ের পূর্বে একজন শিশু জন্মগ্রহণ করে তাহলে তার ফিতরাও আদায় করতে হবে। এ বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া রয়েছে ইসলামে।

২০২৪ সালে ফিতরা কত নির্ধারণ করা হয়েছে

প্রতিবছর এই ফিতরা নির্ধারণ করে দেওয়া হয়। আর এটি নির্ধারণ করে দেওয়া হয় বেশ কিছু বিষয়ের উপর। যেমন খেজুর, ‌গম , ভুট্টা ইত্যাদি। সেই অনুসারে এবার বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন সর্বনিম্ন ১১৫ টাকা ফিতরা নির্ধারণ করে দেওয়া হয়েছে। কেউ চাইলে এর থেকে বেশি পরিমাণ অর্থ দিতে পারবে নিজের ইচ্ছা মত। অর্থাৎ সর্বোচ্চ যত পরিমাণ দিতে পারবে সেটি তার উপর নির্ভর করবে। কিন্তু সর্বনিম্ন নির্ধারণ করে দেওয়া হয়েছে ১১৫ টাকা।

প্রত্যেক বছর সাধারণত ইসলামিক ফাউন্ডেশন এই টাকার পরিমান নির্ধারণ করে দিয়ে থাকে। আর প্রতিবারের মতো এবারও তারা নির্ধারণ করে দিয়েছেন। আর এই ফিতরা সম্পর্কে আরো আপডেট তথ্য আসছে আমাদের এই পত্রিকায়। যারা দেখতে আগ্রহে তারা অবশ্যই আমাদের এই পত্রিকার আপডেটের সঙ্গে থাকবেন।

অন্যান্য- রমজান ক্যালেন্ডার ২০২৪

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *