জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ পরীক্ষা শুরু হয়েছে

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ পরীক্ষা শুরু হয়েছে আজকে থেকে। এই ডিপার্টমেন্টে পড়াশোনা করছে অথবা এ বসে পড়াশোনা করছে তাদের জন্য এই বিষয়টি জানা দরকার। অথবা যারা ভবিষ্যতে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সে ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ।

অনার্স হচ্ছে মোট চার বছরের কোর্স। আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স কোর্স সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করব। আজকে অনুষ্ঠিত হতে যাচ্ছে অনার্স প্রথম বর্ষের পরীক্ষা। মোট চারটি বছর হয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বর্ষ হচ্ছে প্রথম বর্ষ। অর্থাৎ একজন শিক্ষার্থী যখন উচ্চ মাধ্যমিক পড়াশোনা করার পর অনার্সে ভর্তি হয় তখন তাকে প্রথম বর্ষে ভর্তি হতে হয় এবং তারপর পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যারা প্রথম বর্ষে পড়াশোনা শেষ করে তাকে এই বর্ষের পরীক্ষা দিয়ে দ্বিতীয় বর্ষে পড়াশোনার জন্য যেতে হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ পরীক্ষা শুরু হয়েছে

প্রতিবারের মতো এবারও অনার্স বিভিন্ন বর্ষের পরীক্ষা হয়ে গেছে কিন্তু শুধুমাত্র বাকি ছিল এ প্রথম বর্ষ পরীক্ষাটি। মনে করতেছেন এটি ২০২৩ সালের অনার্স প্রথম বর্ষের পরীক্ষা। কিন্তু মোটেই তা নয়। কি হচ্ছে মূলত ২০২২ সালে যারা অনার্সে পড়াশোনা করেছে প্রথম বর্ষের তাদের পরীক্ষাটি এখন অনুষ্ঠিত হচ্ছে। যারা এবার প্রথম বর্ষের পরীক্ষা অংশগ্রহণ করবে তাদের অবশ্যই আজকে পরীক্ষা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় বোর্ডের অন্তর্ভুক্ত কলেজগুলোতে অনার্সে এ বসে পড়াশোনা করছে তাদের সকলের পরীক্ষা হবে। তবে ডিপার্টমেন্ট অনুসারে এই পরীক্ষার সময়সূচি ভিন্ন হয়ে থাকে। একেক ডিপার্টমেন্ট এর পরীক্ষায় একেক দিন অনুষ্ঠিত হয়। আজকে জানলেন জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ পরীক্ষা শুরু সম্পর্কে। আরো অন্যান্য পরীক্ষার সময়সূচি সম্পর্কে জানতে আমাদের সঙ্গে থাকুন।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *