পদার্থবিজ্ঞানে কতজন নোবেল পেয়েছে

পদার্থবিজ্ঞানে কতজন নোবেল পেয়েছে সে বিষয়টি জানার জন্য অনেকে আমাদের কাছে ইনবক্স করেছেন। কয়েকদিন আগে নোবেল বিজয়ী ২০২৩ এর তালিকা প্রকাশিত করেছে। এই তালিকা এর মাধ্যমে প্রকাশিত হয়েছে পদার্থ বিজ্ঞানসহ চিকিৎসা খাতে সকল নোবেল বিজয়ীদের নাম।

এখন আমরা এই নোবেল বিজয়ীদের তালিকা সম্পর্কে জানব। নোবেল পুরস্কার সম্পর্কে বেশ কিছু তথ্য দিব আপনাদেরকে। কারণ আমাদের মধ্যে অনেকেই জানেন না নোবেল পুরস্কার কি কারণে দেওয়া হয়ে থাকে। নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে যারা ওই বিষয়ে পারদর্শী এবং সেটি সেবামূলক কাজে আর যেন সাধারণ মূলক কর্মে ব্যবহার করা হয় তার জন্য মানুষ সে বিষয়ের উপর নোবেল পুরস্কার পায়। এ পুরস্কার দেওয়া হয়ে থাকে মূলত আবিষ্কারের উপর এবং তার কর্মের উপর।

এমনভাবে ২০২৩ সালে বেশ কিছু নোবেল বিজেতার তালিকা প্রকাশিত করেছে আন্তর্জাতিক নোবেল সংস্থা ্ আমরা নিচে থেকে দেখে নেই এই তালিকায় কে কে রয়েছেন।

পদার্থবিজ্ঞানে কতজন নোবেল পেয়েছে

পদার্থবিজ্ঞান ক্যাটাগরিতে মোট তিনজন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছে। ঘোষণা করা হয়েছে বাংলাদেশ সময়ের বিকাল চারটায় গত মঙ্গলবার অর্থাৎ তিন অক্টোবরে। আর এই তিনজন নোবেল পুরস্কার পেয়েছেন তাদের তালিকা হচ্ছেন:.

  • পিয়েরে আগস্টিনি
  • ফেরেন্ক ক্রাউজ
  • অন্যজন হচ্ছেন এন ল হূইলিয়ার

নোবেল পুরস্কার ২০২৩ তালিকা

মূলত এই তিনজনই ২০২৩ সাল নোবেল পুরস্কারে বিজয়ী হয়েছেন পদার্থবিজ্ঞানে। পদার্থ বিজ্ঞানের ইলেকট্রন ডায়নামিক্স গবেষণায় মূলত এই নোবেল পুরস্কারটি দেওয়া হয়। এছাড়াও আরো মোট ছয়টি ক্যাটাগরিতে ছয় দিনে বিজয়ের নাম ও তালিকা ঘোষণা করবে। পদার্থবিজ্ঞানে কতজন নোবেল এ সকল আরো অন্যান্য ক্যাটাগরির বিজেতার নাম সম্পর্কে জানতে আমাদের সঙ্গে থাকুন। আমরা পরবর্তী সময়ে অন্যান্য ক্যাটাগরির তালিকা গুলো আপনাদের সামনে প্রকাশ করে থাকব।

Also Read: চিকিৎসায় কতজন নোবেল পুরস্কার পেয়েছেন

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *