চিকিৎসায় কতজন নোবেল পুরস্কার পেয়েছেন

এখন আমরা আলোচনা করব চিকিৎসায় কতজন নোবেল পুরস্কার পেয়েছেন এই ২০২৩ সালে। কারণ গত মঙ্গলবার ঘোষণা করা হয়েছে চিকিৎসা ক্যাটাগরিসহ‌ বেশ কয়েকটি ক্যাটাগরিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম।

আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যে তুলে ধরা হয়েছে পদার্থবিজ্ঞান বিষয়ে কে কে নোবেল পুরস্কার পেয়েছে সে বিষয়টি। এ আর্টিকেল এর সম্পর্কে জানতে নিচের লিংকে প্রবেশ করুন এবং দেখে নিন পুরো আর্টিকেলটি। এখন আমরা জানবো চিকিৎসা খাতের তালিকা সম্পর্কে তবে তার আগেও আমরা জানবো নোবেল পুরস্কার কি। এটি এমন এক ধরনের পুরস্কার যা নির্দিষ্ট ক্যাটাগরির উপর পরীক্ষামূলকভাবে গবেষণা করার পরেই তাকে দেওয়া হয়ে থাকে।

এই নোবেল পুরস্কারটি হচ্ছে সার্বজনীন অর্থাৎ পৃথিবীর যে কেউ এ পুরস্কার পেতে পারেন। নির্দিষ্ট শর্তসাপেক্ষে এবং পরীক্ষামূলকভাবে এই পুরস্কারটি দেওয়া হয়ে থাকে। আসুন এখন আমরা জেনে নেই চিকিৎসা খাতে কে কে নোবেল পুরস্কার পেয়েছে।

চিকিৎসায় কতজন নোবেল পুরস্কার পেয়েছেন

গত তিন অক্টোবর রোজ মঙ্গলবার বিকেল চারটার দিকে ঘোষণা করা হয় কয়েকটি ক্যাটাগরিতে কে কে নোবেল বিজয়ী লাভ করেছেন। বাংলাদেশের মধ্যে ডঃ ইউনুস নোবেল বিজয়ী লাভ করেছে বেশ কয়েক বছর আগে। তবে চিকিৎসায় নোবেল‌ পুরস্কার ২০২৩ এ পেয়েছেন দুইজন বিজ্ঞানী। একজন হচ্ছে ক্যাটালিন কারিকো আর অন্যজন হচ্ছেন ড্রু ওয়েইসম্যান।

মূলত এই পুরস্কারটি দেওয়া হচ্ছে কোভিড ১৯ এর বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন তৈরির জন্য। কারণ যখন করোনাভাইরাস এর প্রভাবে সারা বিশ্বজুড়ে মৃত্যুর আশঙ্কা বিরাজ করছিল এবং অনেক মানুষ মৃত্যু বরণ করেছেন। তখন এই ভ্যাকসিন কেউ আবিষ্কার করতে পারেনি কিন্তু এই দুই বিজ্ঞানী আবিষ্কার করেছেন। যার কারণে মানুষ রক্ষা পেয়েছে এই মৃত্যুর আবহাওয়া থেকে।

ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড লাইভ স্কোর

মূলত চিকিৎসায় কতজন নোবেল পুরস্কার পেয়েছেন তা জানলেন আজকের এই আর্টিকেলে। পদার্থ ‌বিজ্ঞানে কতজন নোবেল পুরস্কার পেয়েছেন সেটি জানতে আমাদের অন্য আর্টিকেল পূরণ এবং এই আর্টিকেলের নিচের অংশ দেখুন।

More: পদার্থবিজ্ঞানে কতজন নোবেল পেয়েছে

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *