বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

Jahid Hasan

সম্প্রীতিসময় বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে সারা বাংলাদেশ প্রার্থীদের সরাসরি নিয়োগ দেবে এই প্রতিষ্ঠানটি। যারা এখানে চাকরি করবেন তারা অবশ্যই আমাদের এই প্রতিবেদন শেষ পর্যন্ত পড়বেন।

বাংলাদেশ সামরিক বাহিনীর মধ্যে অন্যতম একটি বাহিনী হচ্ছে বাংলাদেশ নৌ বাহিনী। আর এখানে যোগদানের জন্য অনেকের আগ্রহ থাকে এবং বেশ উচ্ছ্বাসিত হতে দেখা যায় এখানে যোগদানের ক্ষেত্রে। এমনভাবে এটি একটি সরকারি চাকরি অন্য থেকে এর মাধ্যমে দেশ রক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা যায়। আমাদের আজকের এ প্রতিবেদনের সম্প্রতি সময় হয় বাংলাদেশ নৌবাহিনী সার্কুলার নিয়ে আপনাদের সামনে আলোচনা করব। শুন তাহলে এই গর্বিত বাহিনীতে যোগদান করার সুযোগ-সুবিধা সম্পর্কে জেনে নেই।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

এখানে যোগদান করতে হলে বেশ কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে সেটি হচ্ছে শিক্ষাগত যোগ্যতা এবং শারীরিক যোগ্যতা। এখানে প্রত্যেক বছর নির্দিষ্ট সংখ্যক পদে নির্দিষ্ট সংখ্যক প্রার্থীদেরকে দেয়া হয়। আর প্রার্থীদেরকে বাছাই করা হয় মূলত বেশ কয়েকটি ধাপ অতিক্রমের মাধ্যমে।

শিক্ষাগত যোগ্যতা: এখানে যোগদানের জন্য অবশ্যই প্রার্থীদেরকে নির্দিষ্ট কিছু শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে। যেমন প্রার্থীদের কে অবশ্যই কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস উত্তীর্ণ হতে হবে। আর এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে নূন্যতম চার পয়েন্ট এবং স্নাতক পাসের ক্ষেত্রে ন্যূনতম ৩ পয়েন্ট পেতে হবে। এখানে যে সকল বিষয়গুলো থেকে নেওয়া হবে তা হচ্ছে:

  • রসায়ন
  • ইংরেজি
  • পদার্থ
  • গণসংযোগ এবং সাংবাদিকতা
  • আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং
  • সিভিল ইঞ্জিনিয়ারিং

শারীরিক যোগ্যতা:

এখানে যোগদানের জন্য ছেলেদের শারীরিক উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের বাপ সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। দিকে মেয়েদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় হতে হবে। ছেলেদের ওজন ন্যূনতম 50 কেজি এবং মেয়েদের ওজন 47 কেজি হতে হবে।

আবেদন পদ্ধতি: বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এখানে প্রার্থীদের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ হচ্ছে আগামী ১০ জানুয়ারি 2024। আপনারা অবশ্যই এই নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন ‌

Share This Article