বাংলাদেশের বর্তমানে রিজার্ভ কত?

Jahid Hasan
Bd Reseve

আজকের আর্টিকেল আমরা আলোচনা করব বর্তমানে রিজার্ভ কত সে বিষয় সম্পর্কে। অনেকেই জানার জন্য আগ্রহ থাকে যে বাংলাদেশের মোট সম্পত্তির পরিমাণ কত সে বিষয় সম্পর্কে। মাধ্যমে আমরা এ বিষয়টি আপনাদের সামনে পরিষ্কারভাবে তুলে ধরব।

একটি দেশের উন্নয়ন এবং আগামীতে কি হতে যাচ্ছে সেটি নির্ভর করে রিজার্ভে কত টাকা রয়েছে অথবা কি পরিমাণ সম্পদ রয়েছে সে বিষয়টির উপর। বেশ কয়েক বছর ধরে বিশেষ করে করো না খালি সময় থেকে রিজার্ভ কমতে শুরু করেছে। মাঝখানে এর পরিমাণ বৃদ্ধি পেল আবার বর্তমান সময়ে কমতে যাচ্ছে। এদিকে বেশ কয়েকদিন আগে দ্বাদশ নির্বাচন তফসিল ঘোষণা করা হয়েছে। এই তফসিল ঘোষণা করার পর থেকে মানুষজন আরো জানতে চাচ্ছেন পরিমাণ কত রয়েছে। তবে এ বিষয়টি জানার জন্য সবার আগে থাকে এবং এটি সবার জানার দায়িত্ব এবং কর্তব্য। একটি দেশের উন্নয়ন এবং অবকাঠামো নির্ভর করে এই বিষয়টির উপরে।

বর্তমানে রিজার্ভ কত?

গত ২৩ নভেম্বর বাংলাদেশ ব্যাংক এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান বর্তমানে বাংলাদেশের রিজার্ভের পরিমাণ 25.6 বিলিয়ন ডলার। জানা গেছে তিন মাসের আমদানি মেটানোর নিয়ে কোন ধরনের সংখ্যা নেই কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র। সাধারণত যেকোনো একটি দেশের কমপক্ষে তিন মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয় তাহলে কোন ধরনের সমস্যা হয় না। আমাদের দেশে তার থেকে যথেষ্ট পরিমাণ রিজার্ভ রয়েছে। বছরের মাঝখানেও এর বৃদ্ধি পেলেও এ সময় অনেকটা কমে এসেছে বলে জানিয়েছেন তারা।

BD Reserve Money 2023

প্রশ্ন হতে পারে রিজার্ভ বিষয়টি কেন জানা এত জরুরী? আমরা পূর্বেই বলেছি এবং আলোচনা করেছি মূলত একটি দেশের সম্পূর্ণ উন্নয়ন নির্ভর করে রিজার্ভের কত টাকা রয়েছে সে বিষয়ে সম্পর্কে। এমনকি টাকার মান বৃদ্ধি এবং কমানোর নির্ভর করে অনেকটা এর উপর। এছাড়াও একটি দেশ কতটা উন্নয়ন করতে পারবে, আগামীতে দেশের অবস্থা কি হতে পারে সেটি রিজার্ভের ফান্ড থেকে ধারণা পাওয়া যায়। বাংলাদেশের বর্তমানে রিজার্ভ কত এ বিষয়টির সকল তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যমে ( ডিবিসি নিউজ )

এরকম আরো জাতীয় এবং আন্তর্জাতিক খবর গুলো সবার আগে পেতে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকবেন। আমাদের ওয়েবসাইটের সকল খবরগুলো দেওয়া হয়ে থাকে সবার আগে।

Related: মোট মনোনয়নপত্র কত জমা হয়েছে

Share This Article