মোট মনোনয়নপত্র কত জমা হয়েছে

Jahid Hasan
মনোনয়নপত্র কত জমা

বেশ কয়েকদিন আগে দ্বাদশ নির্বাচন তফসিল ঘোষণা করা হয়েছে। এখন অনেকেই জানতে চাচ্ছেন মোট মনোনয়নপত্র কত জমা পড়েছে সে বিষয়টি জানার জন্য। আসুন আজকে আমরা এ বিষয় সম্পর্কে জানি।

তফসিল ঘোষণা করার পর থেকেই বিভিন্ন ধরনের আলোচনা হয়ে আসছে। তবে আলোচনার অন্যতম একটি অংশ হচ্ছে কোন আসনে কতগুলো মনোনপত্র জমা করেছে এবং কে কে জমা দিয়েছে। সবকিছুই একটা আর্টিকেলে আলোচনার করা সম্ভব নয়। বর্তমান সময়ে আলোচনার শীর্ষে রয়েছে বেশ কিছু ক্রিকেটার তারকা এমনকি অভিনেতা-অভিনেত্রীরা। বিশেষ করে মাহিয়া মাহি, ক্রিকেট তারকা সাকিব আল হাসান, নাট্য অভিনেতা সিদ্দিকুর রহমানের নমিনেশন নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা এমনকি অনেক সেলিব্রেটিরা সাকিব আল হাসানকে এখান থেকে সরে আসতে বলছেন। বিশেষ করে বিশেষ সওদাগরের বক্তব্যটি বেশি ভাইরাল হয়েছে এবং সাধারণ মানুষ তাতেই সমর্থন দিয়েছে। সেখানে তিনি বলেছেন তাকে বলা হচ্ছেন আমাদের অহংকার তিনি সারা বিশ্বের মধ্যে দীর্ঘ সময় এক নম্বর অলরাউন্ডার হিসেবে ছিলেন। তাকেই মানুষ বেশি সম্মান করে এমনকি সেখানেই সে বেশি কাজ করতে পারবে দেশের জন্য। তবে এ বিষয় নিয়ে কোন ধরনের কথা বলেন নি এই ক্রিকেট তারকা।

মোট মনোনয়নপত্র কত জমা হয়েছে

সারা বাংলাদেশ জুড়ে বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি চলছে আনন্দ এবং উৎসবমুখর। কেননা নির্বাচনকে কেন্দ্র করে সবার মধ্যে অন্যতম একটি আমেজ বিরাজ করে। বিশেষ করে যারা নমিনেশন জমা দেয় তাদের জন্য আর ও আনন্দমুখর হয়। সাধারণ মানুষ ও জানতে চায় এবারের নির্বাচনে কে নমিনেশন পেল কোন আসন থেকে সে বিষয় নিয়ে। এখন আমরা জানবো সারা বাংলাদেশে মোট আসন সংখ্যা এবং মনোনয়নপত্র জমা সংখ্যা। বাংলাদেশে মোট ৩৫০ টি আসন সংখ্যা রয়েছে যার মধ্যে ৩০০ আসনে সরাসরি জনগণের ভোটের মাধ্যমে নির্বাচিত হতে পারে না আর বাকিগুলো মহিলাদের জন্য সংরক্ষণ করা। প্রত্যেকটি আসনের বিরুদ্ধে কয়েকটি দল থেকে মূল্য নেওয়া হচ্ছে এমনকি তারা একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে। ভোটারদের বেশি ভোট পাবে যারা তারাই কেবল সেখান থেকে নির্বাচিত হতে পারবেন। কতজন এখন পর্যন্ত মোট মনোনয়নপত্র কত জমা পড়েছে তা সঠিক বলা সম্ভব হচ্ছে না। এখনো মনোনপত্র জমা দেওয়ার সময় রয়েছে যার কারণে নির্দিষ্ট সংখ্যা বলা সম্ভব না।

Also: দ্বাদশ সংসদ নির্বাচন তফসিল ঘোষণা

বিভিন্ন মাধ্যম হতে জানা গিয়েছে এমনকি বুঝতে তারা গেছে প্রত্যেকটি আসনের বিপরীতে বর্তমানে পাঁচ থেকে সাতজন করে মনে হয় জমা দিয়েছে। ধারণা করা হচ্ছে প্রত্যেকটি আসনের বিপরীতে আরো তিন-চারজন দেওয়ার সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে ধারণা করা হচ্ছে ৩০০ আসনের বিপরীতে প্রায় তিন হাজারের অধিক প্রার্থী জমা দিচ্ছে। আমরা এ বিষয়ে আপনার তথ্য পাওয়া মাত্রই আপনাদেরকে জানানোর চেষ্টা করব। আপনারা সঠিক তথ্যটি জানতে পারেন এবং নির্বাচন সম্পর্কে সঠিক বিষয়গুলো বুঝতে পারেন।

Share This Article