আজকে ঐতিহাসিক ৭ মার্চের ইতিহাস এবং ভাষণ

Jahid Hasan

বাংলাদেশ স্বাধীনতার অন্যতম একটি দিন হচ্ছে ৭ মার্চ। আর আজকেই হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ। আর এই প্রতিবেদনে আমরা জানবো এই দিনের ইতিহাস এবং তাৎপর্যতা চলুন তাহলে আমরা দেখে নেই এর সম্পর্কে সংক্ষিপ্ত গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো।

আজকে ঐতিহাসিক ৭ মার্চের ইতিহাস এবং ভাষণ

বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাক হানাদার বাহিনী থেকে মুক্তি লাভ করে। এজন্য বলা হয়ে থাকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস। অন্যদিকে ২৫ শে মার্চ রাত থেকে পাকিস্তান হানাদার বাহিনীরা বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ে তারপর থেকেই যুদ্ধ শুরু হয়ে যায়। আর একে বলা হয় অর্থাৎ এই দিনটিকে বলা হয় স্বাধীনতা দিবস। যুদ্ধের আগের সময় হচ্ছে ৭ ই মার্চ কিন্তু কেন এত গুরুত্বপূর্ণ সে বিষয়েই তুলে ধরা হবে এখন।

বাংলাদেশের স্বাধীনতার ঘোষক এবং মুক্তিযুদ্ধের জন্য ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ৭ই মার্চ একটি ঘোষণা দিয়েছিলেন যেখানে প্রায় কয়েক লক্ষ মানুষ উপস্থিত ছিলেন। আর এই তার ঘোষণার মাধ্যমে বাংলার মানুষ স্বাধীনতা সংগ্রামের জন্য অনুপ্রাণিত হন যা পরবর্তী সময়ে ২৬ শে মার্চের তার কথা মতো ঝাঁপিয়ে পড়েন বা স্বাধীনতার জন্য। তার বক্তব্যের বজ্র্য কন্ঠে যেটি সবচেয়ে বেশি অনুপ্রেরণা করেছে সেটি হচ্ছে এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। বলা হয়ে থাকে স্বাধীনতা অর্জনের জন্য এটিই ছিল বাংলার মানুষের জন্য মূল মন্ত্র। সেদিনে তার ভাষণের মাধ্যমেই তিনি সারা বাংলাদেশ জুড়ে সকল বাঙালিকে এক করতে পেরেছিলেন। তার ফলে আমরা ১৬ডিসেম্বর পাই চূড়ান্ত বিজয়।

অন্যান্য প্রতিবেদন:

Share This Article