বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিবন্ধন বিধিমালার গেজেট প্রকাশ

বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধন বিধিমালার গেজেট প্রকাশ করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কেননা দেশের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে গুলোকে নিয়মের আওতায় আনতে হবে সেজন্য বেসরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে নিবন্ধন বিধিমালার গেজেট প্রকাশ করা হয়েছে এই নিয়ে আজকের বিশেষ আপডেট।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিধিমালা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়। মন্ত্রনালয় বিদ্যালয়ের -১ অধিশাখার উপসচিব আক্তারুননাহারের সাক্ষর করা বিধিমালাটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রিন্টিং এন্ড পাবলিকেশন বিভাগ থেকে ওয়েবসাইটে প্রকাশ করা হয়। বিধিমালায় স্কুলের প্রাথমিক অনুমোদন নিবন্ধন , নবায়ন , শিক্ষক নিয়োগ ,স্কুলের জমির আয়তন , তহবিল গঠন ও পরিচালনা, এছাড়াও ব্যবসাপনা কমিটি গঠনের কথা ও উল্লেখ করা হয়েছে।

নতুন এই বিধিমালায় দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা যেসব কিন্ডারগার্ডেন গুলো রয়েছে সেগুলো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে অভিহিত করা হবে। এছাড়াও স্কুলে পাঠদান করার জন্য অনুমতি প্রয়োজন পড়বে এবং এক বছরের মধ্যে স্কুল গুলোকে নিবন্ধন করতে হবে। রাজধানীতে যেখানে সেখানে কিন্ডারগার্ডেন এছাড়াও অনেক জায়গায় যত্রসত্র কিন্ডারগার্ডেন এসব কিন্ডারগার্ডেন গুলোতে পর্যাপ্ত পরিমাণে আলো বাতাস ডুকেই না এবং খেলাধুলার ও জায়গা নেই এসব বিষয়ে বিবেচনা করে কমপক্ষে আট শতক জায়গার উপরে কিন্ডারগার্ডেন নির্মাণ করতে হবে। নতুন এই বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন এর ১৯ ধারায় আরো উল্লেখ রয়েছে যে ” বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভুমি ভবন ” এ ধারায় বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং পৌরসভা এলাকায় ১২ শতক জমির উপর কিন্ডারগার্টেন তৈরি করতে হবে।

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন বিধিমালায় আরো উল্লেখ রয়েছে যে যতদূর সম্ভব শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত শ্রেনিকক্ষের ব্যবস্থা রাখা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক দের জন্য আলাদা কক্ষের ব্যবস্থা রাখা দরকার এসব বিভিন্ন বিষয়ে উল্লেখ রয়েছে এবং বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিবন্ধন বিধিমালার গেজেট প্রকাশ হয়েছে এবং সবার জানার স্বার্থে এই বিষয়টি শেয়ার করলাম যদি ও ভূল থাকে তাহলে কমেন্টে জানাবেন।

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *