আইএলটিএস ছাড়া যুক্তরাজ্যে উচ্চশিক্ষা

আইএলটিএস ছাড়া যুক্তরাজ্যে উচ্চশিক্ষা অর্জন করতে পারবেন। এই সুবিধা পাবে যুক্তরাজ্যে রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা। বাংলাদেশের অনেক ছাত্র ছাত্রীদের বিশেষ ইচ্ছা বিদেশ গিয়ে নামিদামি ভালো বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করার। এর মধ্যে অনেকেই রয়েছেন যারা

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় গুলোতে উচ্চ শিক্ষা গ্ৰহন করার। আজকের আমাদের এই প্রতিবেদন কোনো আইএলটিএস না করে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবর্ণ সুযোগ সম্পর্কে।

বাংলাদেশের শিক্ষার্থীরা বিভিন্ন দেশের মতোই বিদেশের ভালো নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে নিজের উচ্চশিক্ষা গ্রহণ করার ইচ্ছা পোষণ করে থাকে। বিদেশে গিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করার ইচ্ছা থাকবে না কেন কারণ দেশ থেকে যদি ভালো শিক্ষা গ্রহণ করে নিজের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হয় তাহলে বিদেশে বিদেশে গিয়েই নিজের উচ্চশিক্ষা গ্রহণ করা ভালো দিক বলা যেতে পারে।

বিশেষ করে অনেক শিক্ষার্থীরা বিদেশে গিয়ে উচ্চশিক্ষা অর্জন করার স্বপ্ন থাকলেও বিশেষ একটি কারণ প্রতিবন্ধকতা সৃষ্টি করে থাকে সেটি হলো ইংরেজি ভাষা না জানা। আর বিশেষ করে বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে ইংলিশ প্রফিসিয়েন্সি হিসেবে আইএলটিএস করতে হয়। অনেক শিক্ষার্থী এই আই এল টি এস করতে গিয়ে অনেক পিছিয়ে পড়ে নিজের লক্ষ্য স্থির করতে পারে না। 

যে সব শিক্ষার্থীরা বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণের প্রস্তুতি বা কার্যক্রম শুরু করেছেন কিন্তু আইএলটিএস দেওয়া বা দিতে পারা এবং সময়ের অপ্রতুলতার কারণে নিজেদের স্বপ্ন পূরণ করতে পারছেন না। তাদের জন্য যুক্তরাজ্যের অন্যতম বিশ্ববিদ্যালয় রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয় বিনা আইএলটিএস এ স্নাতকোত্তর অধ্যয়ন করতে পারবেন শিক্ষার্থীরা। শুধু মাত্র এমওআই দিয়েই আবেদন করা যাবে। রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয়ে পড়ার এক্ষেত্রে আপনার অবশ্যই টিউশন ফি হিসেবে ৯ হাজার পাউন্ড খরচ করতে হবে।

যুক্তরাজ্যের অন্যতম বিশ্ববিদ্যালয় রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয় ১৮৮৭ সালে প্রতিষ্ঠিত হয়ে ২০০৮ সালে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা অর্জন করে। এই প্রতিষ্ঠানটিতে হয়েছে ডক্টরস প্রোগ্রাম স্নাতকোত্তর এবং স্নাতক ডিগ্রী। যুক্তরাজ্যের রেক্সহ্যাম সিটিতে রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয় অবস্থিত। এটি একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়।

আরো পড়ুন: এসএসসিতে জিপিএ ৪ পেলে বুয়েটে ভর্তি

যারা নিজেদের ক্যারিয়ারের জন্য এবং স্বপ্ন পূরণের ক্ষেত্রে বিদেশে উচ্চশিক্ষার গ্রহণের জন্য যেতে চান কিন্তু ইংরেজি ভাষার দক্ষতা সার্টিফিকেট হিসেবে আইএলটিএস বাধা হয়ে দাঁড়িয়েছে তারা যুক্তরাজ্যের রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয় আবেদন করতে পারেন।

দেশ-বিদেশের বিভিন্ন ধরনের নিউজ পেতে আমাদের fazarnews.com এর মধ্যে ভিজিট করুন। আমাদের সব ধরনের আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

MD Tahmid

এমডি তাহমিদ পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। তিনি ফাজার নিউজের টিম মেম্বারের একজন। তিনি এখানে বিশেষ করে টেকনোলজি, খেলাধুলা, বিনোদনসহ অন্যান্য নিউজগুলো সাথে সাথেই পাবলিশ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *