এসএসসিতে জিপিএ ৪ পেলেই বুয়েট ভর্তি আবেদনের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা

Jahid Hasan

ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে বুয়েট ভর্তি আবেদন। আর আজকের এই প্রতিবেদনে আমরা তুলে ধরব বুয়েট ভর্তি যোগ্যতা ২০২৪ সম্পর্কে। চলুন তাহলে দেখে নেই Buet Admission 2024 প্রসঙ্গ।

বাংলাদেশের যত ইঞ্জিনিয়ারিং পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে সর্বোচ্চ স্থানে জায়গা দখল করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। যাকে সংক্ষিপ্ত বলা হয়ে থাকে বুয়েট। এই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে বসে থাকে সাধারণ শিক্ষার্থীর সহ দেশের বাইরে শিক্ষার্থীরাও। এখানে আসন সংখ্যা এবং ডিপার্টমেন্টের সংখ্যা থাকার কারণে নির্দিষ্ট শিক্ষার্থীদের কেবল ভর্তি হওয়ার সুযোগ দেওয়া থাকে। এখানে একটি নির্দিষ্ট ভর্তি যোগ্যতা দেওয়া রয়েছে সেটির উপর নির্ভর করে ভর্তি আবেদন করতে হয়। তারপর কয়েকটি পরীক্ষা অতিক্রম করে চূড়ান্তভাবে ভর্তি হতে হয় এখানে। ইতিমধ্যে ভর্তি আবেদন শুরু হয়ে গেছে গত ২৫ জানুয়ারি থেকে আর ভর্তি কার্যক্রম চলমান থাকবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আসুন নিচে থেকে আমরা এই ভর্তির যোগ্যতা দেখে নেই।

বুয়েট ভর্তি যোগ্যতা ২০২৪

এখানে ভর্তি হলে একজন শিক্ষার্থীর কি কি যোগ্যতা প্রয়োজন সে বিষয়ে সম্পর্কে তুলে ধরা হবে। চলুন আমরা নিজে থেকে এই ভদ্র যোগ্যতা দেখে নেই এখন আমরা।

  • এখানে ভর্তি হলে শিক্ষার্থীদের অবশ্যই এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ এর মধ্যে দ্রুততম জিপিএ ৪ পেতে হবে। অবশ্যই শিক্ষার্থীদেরকে বিজ্ঞান বিভাগ থেকে উচ্চতর গণিত থাকতে হবে।
  • আবার এইচএসসি পরীক্ষাতে জিপিএ ৫ এর মধ্যে জিপিএ ৫ পেতে হবে শিক্ষার্থীদের। এখানে অবশ্যই বিজ্ঞান বিভাগের উল্লেখিত বিষয়গুলো থাকতে হবে। যদি কোন শিক্ষার্থী এর থেকে কম পয়েন্ট পায় তাহলে সেখানে আবেদন করতে পারবেন না।

এই ছিল বুয়েট ভর্তি আবেদনের যোগ্যতা। এছাড়াও এখানে আবেদন করতে হলে অবশ্যই শিক্ষার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইন ব্যতীত কোন ধরনের আবেদন গ্রহণ করা হবে না। এসএসসিতে জিপিএ ৪ পেলেই বুয়েট ভর্তি আবেদনের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

আরো পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের নতুন তারিখ

Share This Article