বর্তমানে গরুর মাংসের দাম ২০২৪

Jahid Hasan

এখন আমাদের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে গরুর মাংসের দাম সম্পর্কে। কারণ সরকার নির্দিষ্ট দাম নির্ধারণ করে দেয়া হলো বর্তমান সময়ে তা বিক্রি হচ্ছে না এবং বিক্রি হচ্ছে তার থেকে বেশি দামে। আসুন এখন আমরা এই বিষয় সম্পর্কে জানি।

মানুষের জীবনের পুষ্টিকর খাবারের মধ্যে অন্যতম একটি হচ্ছে মাংস আর দামের তালিকায় প্রথম জায়গা দখল করে নিয়েছে গরুর মাংস। আর জনপ্রিয় খাবারের তালিকায় প্রথম স্থান দখল করে দিয়েছে এই খাবার। মানুষের তরকারি রান্নার পাশাপাশি বিভিন্ন ধরনের খাবারেও এই বিষয়টি রেখে দিয়েছে। যত দিন যাচ্ছে এই খাবারের চাহিদা ততো বৃদ্ধি পাচ্ছে কিন্তু অন্যদিকে দামও বৃদ্ধি পাচ্ছে। এমনও হয়ে গিয়েছে এর দামের পরিমাণ অনেক নিম্নবিত্ত পরিবাররা প্রতি ছয় মাসে একবার খেতে পারেন না আবার গরিব মানুষ অনেক রয়েছে যারা ঈদ ব্যতীত খেতে পারেন না। তবে আমাদের দেশে গরুর পরিমাণ অতিরিক্ত থাকলো কেন মাংস দাম বৃদ্ধি সে বিষয় সম্পর্কেই জানবো আজকের এই প্রতিবেদনে।

বর্তমানে গরুর মাংসের দাম ২০২৪

বেশ কয়েক মাস আগে সরকারের পক্ষ থেকে নির্ধারণ করে দেয়া হয়েছিল সারা বাংলাদেশ জুড়ে গরুর মাংসের দাম হবে ৬৫০ টাকা কেজি। আর সেই সঙ্গে পরিমাণ নির্ধারণ করে দেয়া হয়েছিল কিন্তু এক মাস না যেতে যেতেই এর দামের পরিবর্তন ঘটেছে। তখন এই পরিমাণের নির্ধারণ করে দেয়া হয়েছিল মাংস ব্যবসায়ী এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে বসে। প্রথম কয়েক সপ্তাহ সঠিক মূল্যে বিক্রি হলে পরের থেকে দেখা দিয়েছে বেশ সমস্যা।

গত কয়েকদিন ধরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় দেখা গিয়েছে প্রতি কেজি মাংসের দাম নেওয়া হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা। এইদিকে গ্রাহকদের উঠেছে নানা ধরনের অভিযোগ যার কারণে দিশেহারা হয়ে পড়ছে উভয়ই। আবার দাম বৃদ্ধি পাওয়ার কারণে গরুর মাংসের দোকানে অনেকটা ক্রেতা কমে গিয়েছে। জনসাধারণের দাবী এর মূল্য সঠিক দিয়ে বিক্রি করার জন্য এবং সরকারের কাছে অনুরোধ যাতে এ বিষয়টি মনিটরিং করা হয়।

বর্তমান গরুর মাংসের দাম বৃদ্ধি নিয়ে বেশ ধরনের আলোচনা হওয়ার পরে বেশ কয়েক জায়গায় মনিটরি করতে দেখা গেছে। আশা করা যাচ্ছে এর দাম দ্রুত নিয়ন্ত্রিত হবে এবং জনসাধারণের কেনার সমর্থ্য হয়ে দাঁড়াবে।

আরোও- আজকের টাকার রেট ২০ জানুয়ারি

Share This Article