রমজানের সরকারি অফিসের সময়সূচি ২০২৪

Jahid Hasan

এবার প্রকাশিত করা হয়েছে সরকারি অফিসের রমজানের সময়সূচি সম্পর্কে। কারণ রমজানের সময় প্রতিবছর এই সময়সূচির পরিবর্তন করা হয়ে থাকে। প্রতি বছরের মত এবারও পরিবর্তন করা হয়েছে সময়সূচি।

মুসলমানদের উপর পাঁচ ওয়াক্ত নামাজ যেমন ফরজ করা হয়েছে সেই ভাবে ফরজ করা হয়েছে রমজানের ৩০ টি রোজা। আর একজন মুসলমান হিসাবে অবশ্যই ৩০ টি রোজা পালন করা বাধ্যতামূলক। এই সময় সেহরি খেতে হয় আবার নির্দিষ্ট নিয়মে এমন সময় ইফতার গ্রহণ করতে হবে। যদি কোন ব্যক্তি এই নির্দিষ্ট সময় এই সকল খাবার গ্রহণ না করে তাহলে তা রোজা সম্পন্ন হবে না। এই সময় দেখা যায় সময়ের বেশি হিসাব নিকাশ করে চলতে হয় এবং আল্লাহ তা’আলা নিকট বেশি বেশি ইবাদত বন্দেগী করতে হয়‌। এক্ষেত্রে স্বাভাবিকের রুটিন অনুসারে দেশ পরিবর্তন হতে থাকে সময়।

রমজানের সরকারি অফিসের সময়সূচি ২০২৪

প্রতি বছরের মতো এবারও সময়সূচি পরিবর্তন করা হয়েছে বেশ। পূর্ববর্তী সময় সরকারি অফিস শুরু হওয়ার সময় ছিল সকাল দশটা থেকে। কিন্তু রমজানের সময় অফিসের কার্যক্রম শুরু হবে সকাল ৯ টা থেকে। পূর্বে অফিস ছুটি হতো কিন্তু রমজানের সময় ছুটি হবে বিকেল চারটায়। অর্থাৎ রমজানের সময় মোট সকাল ৯ টা থেকে বিকাল 4 টা পর্যন্ত অফিসের যাবতীয় কার্যক্রম চলমান থাকবে।

আর এই কার্যক্রমও থাকবে মোট সাত ঘন্টা। তবে এ বিষয়ে পরবর্তী সময়ে পরিবর্তন আসতে পারে। তবে ব্যাংকের সময়ের ক্ষেত্রে বেশ প্রাকতুম্ভ করা সম্ভাবনা রয়েছে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।

অন্যান্য প্রতিবেদন: বাংলাদেশের মুদ্রার মান কত

Share This Article