বাংলাদেশের টাকার মান কত ২৩ ফেব্রুয়ারি ২০২৪

Jahid Hasan

এই প্রতিবেদনে এখন তুলে ধরা হবে আজকে টাকার মান কত সেই বিষয় সম্পর্কে। পরিবর্তন হয়েছে বাংলাদেশে মুদ্রার মান বিভিন্ন দেশ মুদ্রার মানুষের সাথে। বলুন তাহলে নিচে থেকে এই টাকার মানের তালিকা আমরা দেখে নেই এখন।

সিঙ্গাপুরের ডলার৯০ টাকা ৫০পয়সা
ইন্ডিয়ান১ টাকা ২৯ পয়সা
দক্ষিণ কোরিয়ান ওন০ টাকা ০৭৩ পয়সা
মালয়েশিয়ান রিংগিত২২ টাকা ৫০ পয়সা
মার্কিন ডলার১২২ টাকা ৫০ পয়সা
সৌদির রিয়াল২৯ টাকা ২৭ পয়সা
অস্ট্রেলিয়ান ডলার৬৮ টাকা ২৮ পয়সা
মানি রিয়াল২৭৭ টাকা ০০ পয়সা
কাতারি রিয়াল২৯ টাকা ৬৭ পয়সা
কুয়েতি দিনার৩৪৫ টাকা ৩৭ পয়সা

আজকে বাংলাদেশের টাকার মান কত

উপরে আপনারা যে টাকার মান দেখলেন তা আন্তর্জাতিক হিসাব অনুসারে আপনাদের সামনে তুলে ধরা হয়েছে। প্রায় প্রতিনিয়ত এই টাকার মানের পরিবর্তন হয়ে থাকে। প্রত্যেকটি দেশের যেমন আলাদা আলাদা নিজস্ব নিয়ম কানুন রয়েছে ঠিক তেমনভাবে এখানে মুদ্রার মানুষও পার্থক্য রয়েছে। আর এই মুদ্রার মান নির্ধারণ করা দেওয়া হয় আন্তর্জাতিক পর্যায়ে থেকে তারপর সেটা বাংলাদেশ ব্যাংক থেকে দেওয়া।

যারা আন্তর্জাতিক পর্যায়ে অর্থ লেনদেন করতে চান তাদের অবশ্যই এই দাম সম্পর্কে জানা দরকার। তারা যদি এই মূল্য জেনে অর্থ লেনদেন করে অবশ্যই নিজে লাভবান হবে এবং রাষ্ট্রীয়ভাবে দেশের উন্নয়নের ভূমিকা পালন করতে পারবেন। বিশেষ করে যারা প্রবাসী রয়েছে তাদের এই দাম সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাহলে সঠিক মূল্যে তাদের পরিবারের নিকট টাকা পাঠাতে পারবে এবং দেশের রেমিটেন্সের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। অন্যদিকে ফ্রিল্যান্সারদের ও আজকে বাংলাদেশের টাকার মান কত বিষয়টি বিবেচনা করে টাকা উত্তোলন করা ভালো।

অন্যান্য প্রতিবেদন:আজকের টাকার মান কত ২০২৪

Share This Article