বিশ্বের দীর্ঘতম আলপনা রেকর্ড করবে এবার বাংলাদেশ

Jahid Hasan

বর্তমান সময়ে যে বিষয়টি সবচেয়ে আলোচনায় এসেছে সেটি হচ্ছে বিশ্বের দীর্ঘতম আলপনা বিষয় সম্পর্কে। এমনটাই ঘটেছে বাংলাদেশের এবং সেটি নিয়ে প্রচুর আলোচনার চেয়ে সমালোচনায় বেশি হচ্ছে। এখন এই প্রতিবেদনে আমরা উক্ত বিষয় সম্পর্কে জানবো সকল তথ্যগুলো।

গতকাল ছিল পহেলা বৈশাখ। অর্থাৎ বাংলা বর্ষের প্রথম দিন। সারা দেশ জুড়ে নতুনভাবে বরণ করে নেওয়া হয়েছে এই নতুন বছরকে। বিভিন্নভাবে উদযাপন করা হয়েছে এটি এমনকি দেশের নানা জায়গায় আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অন্যান্য অনুষ্ঠান। মূলত এবারের বাংলা সন হচ্ছে ১৪৩১। বিভিন্ন জায়গায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হলেও সাম্প্রতিক সময়ে কিশোরগঞ্জে আয়োজন করা হয়েছে ভিন্ন একরকম। পহেলা বৈশাখের অন্যতম একটি আকর্ষণ হচ্ছে বিভিন্ন ধরনের আলপনা। এবার বিশ্ব রেকর্ড করতে এবং গিনিস বুকে নাম লেখাতে প্রায় 14 কিলোমিটার রাস্তা দূরে এই আয়োজন করা হয়েছে। এখন আমরা এই বিষয় সম্পর্কে জানবো এবং কি কারণে এত সমালোচনা শিকার হচ্ছে সে বিষয় সম্পর্কেও তুলে ধরা হবে।

বিশ্বের দীর্ঘতম আলপনা এখন বাংলাদেশে

বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মসহ বিভিন্ন ধরনের পোর্টালগুলোতে একটাই ঘুরে আসছে এই আলপনা নিয়ে। মূলত কিশোরগঞ্জ জেলার হাওর উপজেলার একটি রাস্তা জুড়ে এই আয়োজন করা হয়েছে। প্রায় দীর্ঘ 14 কিলোমিটার পর্যন্ত এই আলপনা অংকন করা হয়েছে। যা দিয়ে বিশ্ব রেকর্ড করবে এর সাথে সংশ্লিষ্ট যুক্ত ব্যক্তিরা। ইতিমধ্যে সকল কার্যক্রম ও শেষ হয়েছে এবং আলপনা হয়েছে। কিন্তু এখানে বিপরীত দিকে বেশ মন্তব্য আসছে। মূলত এটি হচ্ছে এক ধরনের পর্যটন কেন্দ্র। এখানে প্রতিদিন ঘুরতে আসে প্রায় কয়েক হাজার দর্শকরা। এছাড়াও এ রাস্তা এমনিতেই চোখেপূর্ণ রয়েছে, কেননা দুই দিকে রয়েছে পানি। গাড়ি চলাচলের ক্ষেত্রে পড়তে হবে ব্যাপক সমস্যার সম্মুখীন। এমনটাই বলছেন নেটিজেনরা।

এছাড়াও বলা হচ্ছে যে রঙ দিয়ে করা হয়েছে তাতে রয়েছে কেমিক্যাল এবং অন্যান্য ক্ষতিকর পদার্থ। বৃষ্টিতে এ সকল কেমিক্যাল আশেপাশের জমিতে অথবা পানিতে পড়লে মাছ এবং ফসলের জন্য ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। এমনটাই দাবি করছে অনেকেই। তবে এ বিষয় নিয়ে তেমন কথা বলতে দেখা যায়নি এখন পর্যন্ত এর সাথে সংশ্লিষ্টযুক্ত ব্যক্তিরা। তবে অন্যদিকে বলছে বিশ্বে দীর্ঘতম আলপনা রেকর্ড করবে এবার বাংলাদেশ। সেই অপেক্ষায় প্রহার কমছে সবাই।

অন্যান্য প্রতিবেদন: আজকে বাংলা কত সন ২০২৪

Share This Article