গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ২০২৪

Jahid Hasan

১২ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ২০২৪। শিক্ষার্থীরা এবার GST Admission Apply করতে পারবেন ঘরে বসেই। কারণ এই সুযোগটি দিচ্ছে এবার আমরা।

আমাদের ওয়েবসাইটে মধ্যে প্রকাশ করা হয়েছে একজন শিক্ষার্থী প্রতিটি বিশ্ববিদ্যালয় কিভাবে আবেদন করবেন সে বিষয় সম্পর্কে। মাত্র একটি অ্যান্ড্রয়েড মোবাইল অথবা কম্পিউটার ডিভাইস হলে একজন শিক্ষার্থী খুব সহজেই এখানে আবেদন করার সুযোগ পাবেন। প্রথম থেকে শেষ পর্যন্ত আমরা ধাপে ধাপে সকল তথ্যগুলো তুলে ধরেছি আপনাদের জন্য। একজন শিক্ষার্থী খুব সহজেই এখানে আবেদন করতে পারেন বাসায় বসে। অর্থ এবং সময় উভয় বেঁচে যাবে। এই আবেদন প্রক্রিয়া দেখতে ইচ্ছুক তারা অবশ্যই আমাদের নিচের দেওয়া লিংকে প্রবেশ করুন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্য

২০২৪ সালের ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হবে আরো বেশ সপ্তাহখানেক পরে। বর্তমান সময় চলছে আবেদন প্রক্রিয়া। আর এই আবেদন প্রক্রিয়া করতে হবে একজন শিক্ষার্থীকে অবশ্যই অনলাইনের মাধ্যমে। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে সাধারণ বিশ্ববিদ্যালয় সহ মোট ২৪টি বিশ্ববিদ্যালয়। এখানে আবেদন করতে হলে শিক্ষার্থীদেরকে অবশ্যই নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হয়। কি কি যোগ্যতা সম্পন্ন হতে হবে সে বিষয়ে নিচে দেওয়া হল।

ডিপার্টমেন্ট অনুসারে এখানে ভর্তি যোগ্যতা আলাদা আলাদা হয়ে থাকে। যেমন এখানে মানব বিভাগকে আবেদন করার জন্য নূন্যতম পয়েন্ট হবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মিলে ৬ পয়েন্ট। বাণিজ্যিক বিভাগে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের নূন্যতম পয়েন্টের প্রয়োজন হবে ৬.৫ আর অন্যদিকে বিজ্ঞান বিভাগের আবেদন করার জন্য শিক্ষা অবশ্যই সর্বমোট ৭ পয়েন্ট পেতে হবে। মূলত এটি হচ্ছে সর্বনিম্ন পয়েন্ট আবার কিছু বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য এর থেকে বেশি পয়েন্ট এর প্রয়োজন হয়ে থাকে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন সংক্রান্ত সকল তথ্যগুলো পেতে হলে অবশ্যই আমাদের ফাজার নিউজ এর সঙ্গে থাকবেন। এ বিষয়ে সকল তথ্য গুলো তুলে ধরব।

পড়ুন:গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম

Share This Article