ভিসা ছাড়াই যাওয়া যাবে ইরান

ভিসা ছাড়াই যাওয়া যাবে ইরান সম্প্রতি ইরান এই উদ্যোগ নিয়েছে বলে জানা যায়। বিশ্বের অনেক দেশ নিজেদের পর্যটন খাতের উন্নয়নের জন্য এই সুবিধা চালু করে। এরমধ্যে মালয়েশিয়া ইন্দোনেশিয়ার মতো ইরান ও এই উদ্যোগ নিয়েছে।

দেশের আন্তর্জাতিক সম্পর্ক আরো জোরদার এবং নিজেদের পর্যটন খাতে উন্নয়নের জন্য ইরান ২৮ টি দেশের নাগরিকদের ভিসা ছাড়াই প্রবেশের সুবিধা দেবে। এই তথ্য জানায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বরাতে দেশটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র।

ইরানে ভিসা ছাড়া প্রবেশের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট শর্ত মেনে চলতে হবে। এই শর্তগুলোর মধ্যে রয়েছে ইরানে ভিসা ছাড়া প্রবেশের ক্ষেত্রে শুধু আকাশপথে ইরানে প্রবেশকারীদের জন্য প্রযোজ্য হবে। যারা ইরানে স্থল সীমান্ত পথে ইরানে প্রবেশ করবে তারা ভিসা করেই ইরানে প্রবেশ করতে হবে।

ইরানে ভিসা ছাড়া যে ২৮ টি দেশের নাগরিকরা প্রবেশ করতে পারবে?

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র এর প্রতিবেদন অনুসারে যে ২৮টি দেশের নাগরিকরা ভিসা ছাড়া ইরানে প্রবেশের সুবিধা পাবে সেগুলো হলো: ভারত,কাতার, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর,সৌদি আরব,ইন্দোনেশিয়া, কুয়েত,বাহরাইন,ব্রাজিল, জাপান, কিউবা, ভিয়েতনাম,বেলারুশ কম্বোডিয়া,জিম্বাবুয়ে, ব্রুনাই, উজবেকিস্তান,বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, কিরগিজস্তান,ক্রোয়েশিয়া, তিউনিসিয়া, তানজানিয়া, মৌরিতানিয়া, মরিশাস, সেশেলস, মেক্সিকো, পেরু, সার্বিয়া।  

এই ২৮টি দেশে নাগরিকরা ইরানে পর্যটক হিসেবে ভ্রমণে এলে তাদের ভিসার প্রয়োজন হবে না। ইরান সরকারের এই নতুন ভিসানীতি সম্পর্কে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার এবং সংসদীয় ও প্রবাসী বিষয়ক ডেপুটি আলি রেজা বিগদেলি। তিনি আরো জানিয়েছেন যদি ভারতীয় নাগরিকরা আকাশপথে ইরানে পৌঁছালে তাদের ভিসামুক্ত প্রবেশের সুবিধা দেওয়া হবে। আর যদি তারা স্থল সীমান্ত পথে ইরানে যেতে চায় তাহলে অবশ্যই ভিসা নিয়ে যেতে হবে।

আরো পড়ুন: কানাডায় ভিজিট ভিসায় যাওয়ার সুবর্ণ সুযোগ

ইরানিয়ান স্টুডেন্ট নিউজ এজেন্সি (ইসনা) জানিয়েছিল ইরান এর আগে ভিসা ছাড়া বিশ্বের ৩৩টি দেশের নাগরিকদের মানুষের অফিসে অনুমতি দিয়েছিল। বার্তা সংস্থা রয়টার্স ইসনার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছিল।

বিভিন্ন ধরনের আপডেট নিউজ পেতে fazarnews.com এ ভিজিট করুন। আমাদের সাইটের সব ধরনের প্রতিবেদন সহজেই পেতে আমাদের সাইটকে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন।

MD Tahmid

এমডি তাহমিদ পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। তিনি ফাজার নিউজের টিম মেম্বারের একজন। তিনি এখানে বিশেষ করে টেকনোলজি, খেলাধুলা, বিনোদনসহ অন্যান্য নিউজগুলো সাথে সাথেই পাবলিশ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *