বাবর আলী মাউন্ট এভারেস্ট জয় করেন

Jahid Hasan

গতকালকে বাবর আলী মাউন্ট এভারেস্ট জয় করেছে। আর এই প্রতিবেদনে তুলে ধরা হবে তার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। যাতে করে আপনারা এই প্রতিবেদনে তারা সংক্রান্ত আপডেট তথ্যগুলো জানতে পারেন।

সারা বিশ্বের যতগুলো পর্বত শৃঙ্গ রয়েছে তার মধ্যে সবচেয়ে উঁচু হচ্ছে মাউন্ট এভারেস্ট। যারা অত্যান্ত সাহসী এবং ভয়কে জয় করার হয়েছে সম্ভব করতে পারেন। প্রত্যেক বছর প্রায় কয়েক হাজার মানুষ চেষ্টা করে থাকে এই অসম্ভব কাজকে সম্ভব করার জন্য। ইতিমধ্যে বাংলাদেশ থেকে বেশ কয়েকজন এটি জয় করে নিয়েছেন। আরো জয় করেছে বেশ কয়েকজন। এটি জয় করা প্রায় অসম্ভব অনেকের কাছে। কেননা পাড়ি দিতে হয় নানা ধরনের ঝামেলা এবং অসম্ভবকে সম্ভব করার জন্য করতে হয় আরো অনেক কিছু। আবার অনেকে প্রাণ হারিয়ে ফেলে মাঝপথে যাওয়ার আগেই। পাহাড়টি তুষারে ঢাকা থাকে যে কোন সময় পিছলে পড়ে যেতে পারে যে কেউ। অন্যদিকে তুষার পাতে এবং ধ্বসের কারণে প্রাণ হারায় অনেকেই। কিন্তু মৃত্যুর ঝুঁকি নিয়ে অনেকেই এগিয়ে যায় এই অসম্ভবকে সম্ভব করার জন্য।

বাবর আলী মাউন্ট এভারেস্ট জয় করেন

গত এপ্রিল মাসে যাত্রা শুরু করে তিনি এবং তার সঙ্গে বেশ কয়েকজন সঙ্গীরা। সকল সঙ্গী এখানে জয় করতে পারেনি কিছু সংখ্যক পেরেছেন এবারের যাত্রাতে। গত ১৯ মে সকাল আটটায় তিনি মাউন্ট এভারেস্টের উপরে পা রাখেন। আর বাংলাদেশের ইতিহাসসহ আন্তর্জাতিক ইতিহাসের নতুন একটি রেকর্ড করেন তিনি।

প্রকৃতপক্ষে তিনি হচ্ছেন একজন ডাক্তার। আর তার জন্মস্থান হচ্ছে বাংলাদেশের চট্টগ্রামে। তার এই জয়ের খবর সারা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ে এবং প্রচুর প্রশংসা অর্জন করেন। যদিও তার পূর্বে অনেকেই এটি জয় করেছেন তবে এবারের দীর্ঘ সময়ের পর তার জয়টি বেশি উচ্ছ্বাসিত হচ্ছে বাংলার মানুষের কাছে। একজন ডাক্তার হয়েও এরকম অদম‌্য ইচ্ছা শক্তি নিয়ে জয় করতে পেরেছে মাউন্ট এভারেস্ট। তার দেখে আরো অনেকেই আগ্রহ হবে এ বিষয়ে।

আন্তর্জাতিক বিশ্বের আরও বিভিন্ন খবর গুলো দেখতে এবং করতে হলে আমাদের পত্রিকা দেখুন। এখানে সকল আন্তর্জাতিক খবর গুলো দেওয়া হয়ে থাকে আপনাদের জন্য সবার আগে।

অন্যান্য প্রতিবেদন- রাফসান দ্যা ছোট ভাই বায়োগ্রাফি

Share This Article