ইসরাইল অনুমোদন করল গাঁজা যুদ্ধ বিরতি চুক্তি

Shaheda Jannat

ইসরায়েলের সরকার গাজায় অস্থায়ী যুদ্ধ বিরতি চুক্তি অনুমোদন করল তবে কাতারের মধ্যস্থতায়। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আরো জানান যুদ্ধ বিরতি মানে যুদ্ধ বন্ধ হবেনা এবং ফিলিস্তিনিদের মতে উভয় পক্ষ থেকে অস্থায়ী যুদ্ধ বিরতি চুক্তি চার দিন স্থায়ী হবে।

ফিলিস্তিনের সশস্ত্র বাহিনী হামাস জানিয়েছে যে এই যুদ্ধ বিরতির অর্থ হচ্ছে এই চার দিনের মধ্যে ইসরাইল গাঁজা উপত্যকায় সব ধরনের সামরিক যান চলাচল বন্ধ থাকবে। এছাড়াও চিকিৎসা ও জ্বালানী সরবরাহ সহ শত শত মানবিক সহায়তা কারী ট্রাক গাজায় প্রবেশ করবে। দক্ষিন গাজায় ড্রোন হামলা ও নজরদারি চার দিনের জন্য বন্ধ থাকবে। এছাড়াও ড্রোন চলাচল সেখানকার সময় সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত উত্তরে থামবে।

সালাহ আল দ্ধীন স্ট্রিটে চলাচল স্বাধীন থাকবে এবং এই যুদ্ধবিরতি চুক্তি পর্যন্ত ইসরাইলের ও গাঁজা উপত্যকায় কাউকে যেন আটক করা না হয়। এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন দেশটির সরকার সমস্ত জিম্মিকে দেশে ফিরে নিতে বাধ্য। এজন্য প্রথম পর্যায়ে রূপরেখা ও অনুমোদন করা হচ্ছে‌। কমপক্ষে ৫০ জন মহিলা ও শিশু জিম্মিকে মুক্ত করে দেয়া হবে। এ লড়াই এর বিরতি দেয়া হবে এবং অন্য দশ জন বন্দিদের মুক্তির জন্য সময় ও বাড়িয়ে দেয়া হবে।

তবে ইসরাইলের সরকার তাদের ইসরাইলের সকল বন্দীদের ফিরিয়ে আনতে এবং হামাসের সাথে যুদ্ধ চালিয়ে যেতে বদ্ধ পরিকর।

যুদ্ধ বিরতি ও জিম্মি মুক্তি নিয়ে গাঁজা ও ইসরাইলী হামলা থেমে নেই হামাসকে নির্মূল করতে বদ্ধ পরিকর ইসরাইল। ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে গাঁজা উপত্যকায় মধ্যঅঞ্চলে নুসেইরাত শরনার্থী শিবিরে প্রায় ১৭ জ নিহত হয়েছেন ইসরাইলের হামলায়। এছাড়াও সম্প্রতি লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে থাকা উত্তর গাজায় ইন্দোনেশিয়ান হাসপাতালে রাতভর ঘুড়ি ঘুড়ি বোমা হামলা চালানো হয়। এই ছিল আজকের নতুন আপডেট এছাড়াও সকল বিষয়ের নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

আরোও পড়ুন: মেয়ের মৃত্যু চাইছেন ফিলিস্তিনের এক বাবা

Share This Article