ফিনল্যান্ড পৃথিবীর মধ্যে সবচেয়ে সুখী দেশ

Jahid Hasan

গতকাল পৃথিবীর মধ্যে সবচেয়ে সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেল ফিনল্যান্ড। আর এই বিষয়টি জেনে গিয়েছে সারা বিশ্বের সকল মানুষ প্রায়। আজকের এই প্রতিবেদন সাজানো হচ্ছে ফিনল্যান্ড সংক্রান্ত বেশ কয়েকটি বিষয় নিয়ে।

প্রত্যেক বছর বিশ্বের সবচেয়ে কোন দেশ সুখী সে বিষয়টি হিসাব করা হয়ে থাকে। এরপর একটি ১০ সদস্যের তালিকা প্রকাশিত করা হয়ে থাকে যারা শীর্ষ জায়গা দখল করে থাকে। প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও এই তালিকা তৈরি করা হয়েছে। সেখানে বাংলাদেশের নাম না থাকলেও রয়েছে উন্নত দেশের বেশ কয়েকটি দেশের নামের তালিকা। এখন আমরা নিচে থেকে দেখে নিব ফিনল্যান্ডের পাশাপাশি আরো কোন কোন দেশের নাম রয়েছে এই তালিকায়। চলুন তাহলে আমরা কথা না বাড়িয়ে সরাসরি চলে যাই আলোচনার মূল প্রসঙ্গে।

ফিনল্যান্ড পৃথিবীর মধ্যে সবচেয়ে সুখী দেশ

প্রতিবছর এই বিষয়টি যে প্রতিষ্ঠান জরিপ করে সে প্রতিষ্ঠানের নাম হচ্ছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪। তাদের দেওয়া তথ্য অনুসারে সাজানো হচ্ছে আজকের এই প্রতিবেদন। তাদের হিসাব অনুযায়ী ২০২৩-২৪ সালের মধ্যে সবচেয়ে সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে এই ফিনল্যান্ড। অন্যদিকে তারপরে যে সকল দেশ অবস্থান করছে তাদের তালিকা নিচে দেওয়া হল।

ডেনমার্ক, অস্ট্রেলিয়া, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, নরওয়ে, সুইজারল্যান্ড। কিন্তু অনেকেই জানতে চাচ্ছেন বাংলাদেশের স্থান কত তম। বাংলাদেশের স্থান বর্তমান সময়ে ১২৯ তম। বলা হচ্ছে আগের তুলনায় এবার বেশ পিছিয়েছে বাংলাদেশের তালিকার নম্বর। মূলত জিডিপি থেকে শুরু করে মানুষের জীবনযাত্রার মানদন্ড সকল বিষয়ের উপর নির্ভর করে এই বিষয়টি নির্বাচন করা হয়। তবে ফিনল্যান্ড শুধুমাত্র আজকে নয় প্রায় টানা কয়েক বছর ধরে এই প্রথম স্থান জায়গা দখল করে রেখেছে। অর্থাৎ বরাবরই ফিনল্যান্ড সবচেয়ে সুখী দেশ হিসেবে পরিচিতি লাভ করে আসছে সারা পৃথিবী জুড়ে।

অন্যান্য-

Share This Article