বর্তমানে বাংলাদেশে আজকের টাকার রেট ৯ ডিসেম্বর ২০২৩ | BD Money Exchange Rate

Jahid Hasan

আমাদের এই নিউজে আপনারা জানতে পারবেন বর্তমানে বাংলাদেশে আজকের টাকার রেট সম্পর্কে। কারণ প্রতিনিয়ত আমরা দেশ-বিদেশে বিভিন্ন টাকা লেনদেন করে থাকি। কিন্তু সব দেশের মুদ্রা মান একই না যার কারণে তার জন্য রয়েছে বিশাল ব্যবধানের।

এই মুদ্রার মান আন্তর্জাতিকভাবে নির্ধারণ করে দেয়া হয়েছে। একটি দেশের মুদ্রার নাম যেমন আলাদা আলাদা তাদের মান রয়েছে আলাদা আলাদা। যেমন দুঃখের করে আর টাকার মান কম আবার কুয়েতের টাকার মান অনেক বেশি। আর মানুষের জীবনের অর্থের মূল্য সবচেয়ে বেশি হয়ে থাকে। তাই সঠিক টাকার মান হিসাব করে অর্থ লেনদেন করা অন্যতম একটি দায়িত্ব ও কর্তব্য। যদি আপনার টাকার মান সঠিকভাবে জানা থাকে সে ক্ষেত্রে অবশ্যই আপনি সঠিক প্রাপ্যটি পেয়ে যাবেন।

প্রত্যেকদিন প্রবাস থেকে অনেক টাকা বাংলাদেশে পাঠানো হয় আবার বাংলাদেশ থেকে প্রবাসী অনেক টাকা পাঠানো হয়। তার একটি হিসাব পাওয়া গেছে রেমিটেন্স হিসাব অনুযায়ী। দেশ অর্থনৈতিক খাতে এই রেমিটেন্স প্রচুর প্রভাব ফেলে। বিশেষ করে যারা প্রবাসে থাকেন তাদের আজকের টাকার রেট কত বিষয়টি জানা দরকার। তাহলে তার পরিবারের নিকট উপযুক্ত মূল্য দিয়ে অর্থ পাঠাতে পারবেন।

আজকের টাকার রেট কত ৯ ডিসেম্বর

দেশ অনুসারে এর দামের তারতম্য ঘটে থাকে। বিভিন্ন দেশের টাকার মান এবং অন্যান্য বিষয়গুলো তুলে ধরবে এখন।

সৌদি ১ রিয়াল২৯ টাকা ৪০ পয়সা
মালয়েশিয়ান ১ রিংগিত২৪ টাকা ১০ পয়সা
মার্কিন ১ ডলার১১৬ টাকা ৩২ পয়সা
১ পাউন্ড১৩৪ টাকা ২৮ পয়সা
সিঙ্গাপুরের ১ ডলার৮০ টাকা ৫০ পয়সা
ওমান ১ রিয়াল২৯৬ টাকা ৬১ পয়সা
কাতার ১ রিয়াল৩২ টাকা ১২ পয়সা
কুয়েত ১ দিনার৩৭৫ টাকা ৯৪ পয়সা
ইন্ডিয়া ১ রুপি১ টাকা ২৯.৯০ পয়সা
কোরিয়ান ১ ওন০.০৮৩৯ টাকা 

উপরে আপনারা দেখলেন বাংলাদেশ আজকের টাকার রেট কত সে বিষয়টি। যারা প্রবাস থেকে টাকা পাঠায় তাদের পাশাপাশি যারা ডলারের ব্যবসা করেন তাদের জানা অত্যন্ত দরকার। যখন কমে তখন তারা কিনে রাখে এবং যখন বাড়ে তখন বেশি দামে বিক্রি করে। ছাড়াও যারা ফ্রিল্যান্সিং করে থাকে তাদের টাকা রেট জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা আমাদের এই আর্টিকেল পড়ে প্রতিদিনের সঠিক তথ্যগুলো পেয়ে যাবেন।

More: আজকের সোনার দাম কত ২০২৩

Share This Article