আজকের সোনার দাম কত ২০২৪ – Gold Price Bangladesh

HM Mahfuj
সোনার দাম কত?

সোনার দাম আজ কত বাংলাদেশ, Today Gold Price Bangladesh: হ্যালো স্বর্নপ্রিয় পাঠক,আশা করছি ভালো আছেন। ২২, ২১, ১৮ সকল ধরনের ক্যারেটের সোনার আজকের দাম কতো বা ১ ভরি সোনার দাম কত চলছে আজকে সেই সব বিষয়‌ সম্পর্কে জানাবো এই পোস্টটির মাধ্যমে। মূল কথা হলো সোনার দাম বাংলাদেশে আজ কত নির্ধারিত করা হয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি পক্ষে থেকে।

স্বর্ন এমন একটি বস্তু যেটা প্রাচীনকাল থেকেই আমাদের মনে একটা বিশেষ জায়গা দখল করে রয়েছে।পাশাপাশি যেকোনো বয়সের ও যেকোনো জাতীর মানুষেরাই স্বর্ন প্রচুর পরিমাণে পছন্দ করে থাকে।স্বর্ন যেমন আমাদের সৌন্দর্যকে অনেক গুণে বাড়িয়ে তোলে ঠিক তেমনি স্বর্ন অনেক মূল্যবান। স্বর্ন হলো নারীদের সবচেয়ে পছন্দের অনুসঙ্গ।যেকোনো বয়সের যেকোনো নারীকে আপনি চাইলেই খুব সহজে তার মন জয় করে নিতে পারেন স্বর্ন উপহার দিয়ে।

তবে স্বর্ন যেমন মানুষের সৌন্দর্য বাড়িয়ে তোলে ঠিক তেমনি স্বর্ন মানুষের অর্থ সঞ্চয় করার একটি জনপ্রিয় ও কার্যকরী মাধ্যম। স্বর্ণের দাম বাংলাদেশে খুব কমই নির্দিষ্ট থাকে। স্বর্ণের দাম বাংলাদেশে কখনো বাড়ে আবার কখনো কমে।তাই আমরা সঠিক স্বর্ণের দাম নিয়ে বিভ্রান্ততে থাকি। তাহলে চলুন জেনে নেওয়া যাক সোনার দাম আজ কত বাংলাদেশ।

আজকের সোনার দাম বাংলাদেশ (Todays Gold Price Bangladesh)

বাংলাদেশে স্বর্ণের দাম অন্যান্য দেশের তুলনায় তুলনামূলক বেশি।আর যখনই বাংলাদেশে সোনার দাম কমে আমরা তখনই কমবেশি স্বর্ণ কিনে থাকি। ফলস্বরূপ আজকে সোনার দাম বাংলাদেশে একটুখানি বেশি।কিন্তু অনেক বেশিও না আজকের স্বর্ণের দাম ২০২১ থেকে কিছুটস কম রয়েছে। আমরা শুধুমাত্র সোনার আজকের দাম সম্পর্কে জানার জন্য বেশ তাড়াহুড়ো করে থাকি।তাহলে চলুন আপনাকে আর বেশি দেরি করাবো না। সরাসরি জেনে নেওয়া যাক সোনার দাম আজ কত বাংলাদেশ।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সর্বশেষ সোনার দাম?

No.TitlePrice
122 KARAT PER GRAM9,520 BDT
221 KARAT PER GRAM9,090 BDT
318 KARAT PER GRAM7,790 BDT
4TRADITIONAL METHOD PER GRAM6,490 BDT
  • আজকে ২২ ক্যারেট সোনার দাম হলো  ১ লাখ ১১ হাজার ৪১ টাকা
  • আজকে ২১ ক্যারেট সোনার দাম হলো ১ লাখ ৩ হাজার ২২৬ টাকা।
  • আজকে ২১ ক্যারেট সোনার দাম হলো ১ লাখ ৩ হাজার ২২৬ টাকা।
Gold Price Bangladesh

২২ ক্যারেট সোনার আজকের দাম?

স্বর্ণ কিনার কথা আসলেই আমাদের মাথায় যেই বিষয়টি ভেসে থাকে সেটা হলো ২২ ক্যারেট সোনা। আপনার একটা বেসিক জিনিস জেনে থাকা ভালো যে সোনার ক্যারেট অনুযায়ী আজকের সোনার দাম কতো বা স্বর্ণের দাম বেশি হবে কিংবা কম হবে সেটা নির্ভর করে সোনার ক্যারেটের ওপর নির্ভর করে। পাশাপাশি সোনা বিভিন্ন ধরনের সোনার ক্যারেটের পাওয়া যায়৷ বিভিন্ন ধরনের সোনার ক্যারেটের মধ্যে জনপ্রিয় বেশকিছু ক্যাটাগরি হলো ২২ ক্যারেট ২৪ ক্যারেট, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট বেশি জনপ্রিয়। আমরা অনেকেই ভাবি ক্যারেট এবং ভরি এক কিন্তু এটা ভুল ধারণা। ক্যারেট এবং ভরি পরিপূর্ণই আলাদা।

আমাদের স্বর্ণের বাজারে সোনার দাম আজ কত বাংলাদেশে সবচেয়ে বেশি দাম হলো চব্বিশ (২৪) ক্যারেট এর স্বর্ন এর। কারণ হলো চব্বিশ (২৪) ক্যারেট সোনার মধ্যে কোনো রকমের কোনো খাদ থাকে না। ২২ ক্যারেট সোনা আমাদের মাঝেও বেশ পরিচিত। বেশিরভাগ মানুষকে দেখা যায় ২২ ক্যারেট সোনার গহনা কিনে থাকে।এর অন্যতম একটা প্রধান কারণ হলো ২২ ক্যারেট সোনার মধ্যে স্বচ্ছতার শতাংশ ৯১.৬০ %।

২২ ক্যারেট সোনার আজকের দাম কতো নিশ্চয়ই আমাদের মাথায় ঘুরছে তাই না? আগের আমি বলেছি স্বর্ণের দাম স্থির হয় উঠানামা করে। শেষ খবর পাওয়া পর্যন্ত ২২ ক্যারেট সোনার আজকের দাম হলো  ১ লাখ ১১ হাজার ৪১ টাকা

২১ ক্যারেট সোনার আজকের দাম কত?

২২ ক্যারেট সোনার তুলনায় ২১ ক্যারেট সোনার জনপ্রিয়তা খানিকটা কম দেখা যায়। খানিকটা কম হলেও ২২ ক্যারেট ও ২১ ক্যারেট সোনা অনেকটাই কাছাকাছি। তাই ২১ ক্যারেট সোনার আজকের দাম ২২ ক্যারেট সোনার দামের কাছাকাছি। ২১ ক্যারেট সোনার স্বচ্ছতার শতাংশ হলো ৮৭.৫০%। আজকে ২১ ক্যারেট সোনার দাম হলো ১ লাখ ৬ হাজার ২৬ টাকা।

১৮ ক্যারেট সোনার আজকের দাম কত?

পূর্বেই বলেছিলাম যেকোনো বয়সের ও যেকোনো জাতীর মানুষেরাই স্বর্ন প্রচুর পরিমাণে পছন্দ করে থাকে। কিন্তু সবাইতো আর ২৪ ক্যারেট বা ২২ ক্যারেট এর সোনা কিনতে পারে না। তাই আমার মতো মধ্যবৃত্ত দের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে ১৮ ক্যারেট সোনার।তাই আমরা বলতেই পারি যে মধ্যবৃত্তদের আশা পূরণ কারী স্বর্ন হলো ১৮ ক্যারেট সোনা। ১৮ ক্যারেট সোনার স্বচ্ছতার শতাংশ হলো ৮৭.৫০%। ১৮ ক্যারেট সোনার আজকের দাম ৯০ হাজার ৮৬৩ টাকা।

১ ভরি সোনার দাম কত?

২২ ক্যারেট সোনার আজকের দাম হলো ১ লাখ ১১ হাজার ৪১ টাকা

বাংলাদেশে এ হিসেব ব্যবহার করা হয়-

এক ভরি১৬ আনা
এক ভরি৯৬ রতি
এক আনা৬ রতি

বাংলাদেশ ছাড়া অন্যান্য দেশগুলো স্বর্ণের আউন্স ভিত্তিক হিসাব করে থেকে যেটা নিচে দেওয়া হলো

এক আউন্স২.৪৩০৫ ভরি
এক আউন্স২৮.৩৪৯৫ গ্রাম
এক ভরি০.৪১১৪৩ আউন্স
এক ভরি১১.৬৬৩৮ গ্রাম
Global Gold Price

সোনা যেমন পাওয়া যায় ক্যারেট হিসেবে ঠিক তেমনি সোনা ভরি হিসেবেই পাওয়া যায়। ক্যারেটের হিসাব অনুয়ায়ী সোনার দাম ভরিতে রুপান্তরিত করা হয়। আজকে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। আজকে ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ লাখ ৬ হাজার ২৬ টাকা। আজকে ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯০ হাজার ৮৬৩ টাকা

আমরা শুধুমাত্র স্বর্নের দাম সম্পর্কে জানতে চাই কিন্তু কেউ আজকের রুপার দাম সম্পর্কে কেউ জানতে চাই। তাই ভাবলাম আপনার সাথেও আজকের রূপার দাম কতো সেটা আপনার সাথে শেয়ার করবো। বাংলাদেশের বাজার অনুযায়ী ১ ভরি ১৬ আনা, ১ ভরি = ৯৬ রতি ধরা হয়। পাশাপাশি ১ আনাকে আমরা ৬ রতি বলে আখ্যায়িত করে থাকি।

দিন যতো অতিবাহিত হচ্ছে ঠিক তেমনি আমাদের সমাজ সহ বিশ্বের সকল দেশেই স্বর্ণ ও রূপার ব্যবহার অনেক গুন বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি যদি স্বর্ণ কিনতে চান কিছুটা কম দামে তাহলে আপনি আর সামান্য কয়েকটি দিন অপেক্ষা করতে পারেন। আশা করি তখন বাংলাদেশে স্বর্ণের দাম কিছুটা হলেও কমে আসবে।

প্রিয় পাঠক আশা করি সোনার আজকের দাম কতো বুঝতে পেরেছেন। পাশাপাশি স্বর্ণ সম্পর্কে বেশ কিছু বেসিল তথ্য জানতে পেরেছেন। স্বর্ণ নিয়ে যদি আপনার আরও বেশি কিছু জানার থাকে তাহলে সেটা কমেন্ট করে জানাবেন। আপনার পরিচিত সকল মানুষদের মাঝে আর্টিকেল টি শেয়ার করতে পারেন যাতে তারা বাংলাদেশে আজকে সোনার দাম জানতে পারে।

Share This Article