কানাডা ভিজিট ভিসা দিয়ে‌‌ ১৬টি দেশে যাওয়ার সুযোগ ২০২৪

MD Tahmid
কানাডা ভিজিট ভিসা

কানাডা ভিজিট ভিসা দিয়ে‌‌ বাংলাদেশিরা ১৬টি দেশে যাওয়ার সুযোগ‌ পাবে। বাংলাদেশের ভ্রমন পিপাসুদের জন্য কানাডা ভিজিট ভিসা বলেন অথবা Canada tourist visa বিশ্বের অন্যতম tourist attraction place রয়েছে এমন কয়েকটি দেশে ভিজিট বা ভ্রমণ করার সুবর্ণ সু্যোগ। আমাদের আজকের এই প্রতিবেদন এর মাধ্যমে Canada visit visa দিয়ে কোন কোন দেশে যাওয়া যাবে সেই সম্পর্কে জানতে পারবেন।

কানাডা ভিজিট ভিসা বা Canada multiple visa দিয়ে যে দেশগুলোতে যাওয়া যাবে?

  • ইউরোপ (Europe)
  • মধ্য আমেরিকা (Central America)
  • আফ্রিকা (Africa)
  • ক্যারিবিয়ান দেশ (Caribbean country)
  • উত্তর আমেরিকা (North America)

কানাডা ভিজিট ভিসা দিয়ে‌‌ (Canada tourist visa) যে ১৬টি‌ দেশে যাওয়া যাবে?

কানাডা ভিজিট ভিসা

ইউরোপ (Europe)

১) উত্তর মেসিডোনিয়া (North Macedonia)

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক কানাডা টুরিষ্ট ভিসা‌ দিয়ে উত্তর মেসিডোনিয়া (North Macedonia) যেতে পারবেন। উত্তর মেসিডোনিয়া‌ যাওয়ার জন্য প্রথমে আপনার কানাডা ভিজিট ভিসার মেয়াদ থাকতে হবে। মনে রাখবেন উত্তর মেসিডোনিয়া‌র থাকার পাঁচ দিন পর পর্যন্ত কানাডা টুরিষ্ট ভিসার মেয়াদ থাকতে হবে। আর উত্তর মেসিডোনিয়া‌‌য় কানাডা মাল্টিপল ভিসা দিয়ে যাওয়ার পর আপনার এন্ট্রি গ্রান্টেড থাকবে ১৫ দিন পর্যন্ত। আরেকটি বিষয় আপনি উত্তর মেসিডোনিয়া ৯০ দিন থাকতে পারবেন। তারপর দেশে এসে আর ৯০ দিন পর যেতে হবে। মনে রাখবেন ৯০ দিন সেখানে অবস্থান করে এসে আবার সাথে সাথে যেতে পারবেন না অর্থাৎ আপনি আরও ৯০ দিন পর যেতে পারবেন।

২) জর্জিয়া (Georgia)

কানাডা মাল্টিপল ভিসা দিয়ে বাংলাদেশি যে কোনো নাগরিক ইউরোপ এর দেশ জর্জিয়াতে ভ্রমণ করার জন্য যেতে পারবেন। জর্জিয়ায় কানাডা ভিজিট ভিসা দিয়ে যাওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। সেগুলো হলো: জর্জিয়াতে যাওয়ার আগে অবশ্যই আপনার পাসপোর্ট এর মধ্যে থাকা কানাডা টুরিষ্ট ভিসা (Canada visit visa valid) এর মেয়াদ থাকতে হবে। মনে রাখবেন আপনার জর্জিয়া আপনার এন্ট্রি গ্রান্টেড থাকবে ৯০ দিন পর্যন্ত। কানাডা ভিজিট ভিসা দিয়ে একটানা ৯০ দিন থাকতে পারবেন। এরপর ৯০ দিন এর ভিতর আর জর্জিয়া যাওয়া যাবে না অবশ্য ৯০ দিন পর যদি কানাডা ভিজিট ভিসার মেয়াদ থাকে তাহলে যাওয়া যাবে।

৩) মন্টিনিগ্রো (Montenegro)

কানাডা ভিজিট ভিসা দিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক মন্টিনিগ্রো যেতে পারবে। এর জন্য অবশ্যই প্রথমেই কানাডা মাল্টিপল-এন্ট্রি কানাডা ভিজিট ভিসা বৈধ থাকা লাগবে। এন্ট্রি গ্রান্টেড থাকবে ৩০ দিন পর্যন্ত। আর বিশেষ করে মন্টিনিগ্রোতে থাকা অবস্থায় কানাডা টুরিষ্ট ভিসার মেয়াদ থাকতে হবে।

আরোও পড়ুন: কানাডা ভিজিট ভিসা যাওয়ার সুবর্ণ সুযোগ

মধ্য আমেরিকা (Central America)

৪) পানামা (Panama)

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক কানাডা টুরিষ্ট ভিসা‌ দিয়ে মধ্য আমেরিকার দেশ পানামা যেতে পারবেন। পানামা‌ যাওয়ার জন্য মাল্টিপল-এন্ট্রি কানাডা ভিজিট ভিসা বৈধ ব্যবহৃত (valid and used)‌ থাকতে হবে। মনে রাখবেন কানাডার ভিসাটি আগে‌‌ একবার কানাডায় প্রবেশের জন্য ব্যবহৃত হতে হবে। পানামা‌ যাওয়ার জন্য আপনার এন্ট্রি গ্রান্টেডের সময়সীমা ৩০ দিন‌ থাকবে। নিজের আর্থিক সচ্ছলতার প্রমাণস্বরূপ কম হলে $500 USD দেখাতে হবে যেটি (proof of economic solvency) নামে পরিচিত। কানাডা মাল্টিপল ভিসাটির মেয়াদ পানামা যাওয়ার ৬ মাস মেয়াদ থাকতে হবে। কানাডা ভিজিট ভিসায় পানামা প্রবেশ করে অবশ্যই আপনার পাসপোর্ট এর আরো ৩ মাসের মেয়াদ থাকতে হবে।

৫) কোস্টারিকা (Costa Rica)

কানাডা টুরিস্ট ভিসা দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ এবং বাংলাদেশের নাগরিকেরা মধ্য আমেরিকার দেশ কোস্টারিকায় প্রবেশ করতে পারবেন। এর জন্য সর্বপ্রথম ব্যবহৃত বা অব্যবহৃত‌ বৈধ কানাডা ভিজিট ভিসা থাকতে হবে। কানাডা টুরিস্ট ভিসা দিয়ে কোস্টারিকা যাওয়ার এন্ট্রি গ্রান্টেড থাকবে ১ মাস বা ৩০ দিন পর্যন্ত। মনে রাখতে হবে কোস্টারিকা প্রবেশের কমপক্ষে ৩০ দিনের জন্য বৈধ‌ থাকতে হবে।

৬) বেলিজ (Belize)

মধ্য আমেরিকার দেশ বেলিজ‌‌ এ যাওয়া যাবে কানাডা ভিজিট ভিসা দিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা। কানাডা‌‌ টুরিস্ট ভিসা দিয়ে বেলিজ যাওয়া ব্যক্তির এন্ট্রি গ্রান্টেড থাকবে ৩০ দিন পর্যন্ত।‌ বিশেষ করে মাল্টিপল-এন্ট্রি কানাডা টুরিস্ট ভিসা অবশ্যই বৈধ থাকতে হবে।

৭) নিকারাগুয়া (Nicaragua)

কানাডা ভিজিট ভিসা দিয়ে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়াতে যেতে পারবে বাংলাদেশসহ বিশ্বের ৩০টি দেশের বাসিন্দারা। কানাডা‌‌ টুরিস্ট ভিসা দিয়ে নিকারাগুয়াতে যেতে অবশ্যই কানাডা ভিজিট ভিসাটির মেয়াদ থাকতে হবে। কানাডা মাল্টিপল ভিসা দিয়ে নিকারাগুয়া যেতে এন্ট্রি গ্রান্টেডের সময়সীমা থাকবে ৩০ দিন‌ পর্যন্ত। নিকারাগুয়া কানাডা টুরিস্ট ভিসা দিয়ে যেতে নিকারাগুয়া প্রবেশের আগেই ভিসা অন এরাইভাল বা (VOA) নিতে হবে। আর এই (VOA) নিতে হলে নির্দিষ্ট ফি প্রদান করতে হয়। নিকারাগুয়া এর ভিসা অন এরাইভাল ফিস $50 USD। আর এই (VOA) থাকবে সিঙ্গেল এন্ট্রি এবং এটি ৩০ দিনের জন্য প্রযোজ্য থাকবে।

আফ্রিকা (Africa)

৮) মিশর (Egypt)

কানাডা মাল্টিপল ভিসা দিয়ে বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক আফ্রিকার দেশ মিশর যেতে পারবে। এর জন্য কিছু শর্ত রয়েছে। আপনার কানাডা‌ ভিজিট ভিসা থাকা সত্ত্বেও আপনাকে (VOA) বা ভিসা অন এরাইভাল নিতে হবে অর্থাৎ আগে থেকেই পাসপোর্ট এ ভিসা না নিয়ে আপনাকে মিশর‌ যাওয়ার আগে ভিসাটি নিতে হবে। মিশর প্রবেশের জন্য (VOA)‌ ফি $25 USD। আর এই (VOA)‌ বা এরাইভালটি সিঙ্গেল এন্ট্রি ভিসা ৩০ দিনের জন্য প্রযোজ্য থাকবে। আরেকটি বিশেষ কথা ভিসাটি অবশ্যই কানাডা প্রবেশের জন্য কম হলে একবার ব্যবহৃত হতে হবে। কানাডা টুরিস্ট ভিসা দিয়ে মিশর যাওয়া এন্ট্রি গ্রান্টেড থাকবে ৩০ দিন পর্যন্ত।

ক্যারিবিয়ান দেশ (Caribbean country)

৯) কিউবা (Cuba)

ক্যারিবিয়ান দেশ কিউবা‌ এর মধ্যে যেতে পারবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক কানাডা মাল্টিপল ভিসা দিয়ে, এর জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। কিউবা‌ যাওয়ার জন্য‌ অবশ্যই কিউবা ট্যুরিস্ট কার্ডটি (Tarjeta del Turista) নিতে হবে। এটি আপনারা পেতে পারেন কিউবা ভিজিট এর জন্য বিশেষায়িত কিছু ট্রাভেল এজেন্সি কাছে অথবা কিউবান দূতাবাসে। আর কানাডা ভিজিট ভিসা দিয়ে কিউবা‌ এন্ট্রি গ্রান্টেড থাকবে ৩০ দিন পর্যন্ত।

১০) অ্যাঙ্গুইলা (ব্রিটিশ টেরিটোরি)

ক্যারিবিয়ান দেশ অ্যাঙ্গুইলা (ব্রিটিশ টেরিটোরি) এর মধ্যে কানাডা ভিজিট ভিসা দিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক প্রবেশ করতে পারবেন। কানাডা টুরিস্ট ভিসা দিয়ে অ্যাঙ্গুইলা যাওয়ার এন্ট্রি গ্রান্টেড ৯০ দিন পর্যন্ত‌ থাকবে।

১১) ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস (ব্রিটিশ টেরিটোরি)

কানাডা ভিজিট ভিসা দিয়ে বাংলাদেশসহ যেকোনো দেশের বাসিন্দারা ক্যারিবিয়ান দেশ ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস যেতে পারবেন। কানাডা ভিজিট ভিসা দিয়ে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস এর এন্ট্রি গ্রান্টেড থাকবে ১৮০ দিন পর্যন্ত মনে রাখতে হবে কানাডা টুরিস্ট ভিসা দিয়ে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস আসার পর থেকে আপনার কানাডার মাল্টিপল ভিসা ৬ মাসের মেয়াদ থাকতে হবে।

১২) ডোমিনিকান রিপাবলিক

বাংলাদেশের যে কোনো নাগরিক কানাডা মাল্টিপল ভিসা দিয়ে‌ ক্যারিবিয়ান দেশ ডোমিনিকান রিপাবলিক যেতে পারবেন। এতে কিছু নির্দেশনা মানতে হবে। বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা কানাডা ভিজিট ভিসা দিয়ে ক্যারিবিয়ান দেশ ডোমিনিকান রিপাবলিক যেতে পারবেন।

১৩) বারমুডা

বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা কানাডা ভিজিট ভিসা দিয়ে ক্যারিবিয়ান দেশ বারমুডা যেতে পারবেন। এতে কিছু শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে হলো আপনি যদি কানাডা ভিজিট ভিসা নিয়ে বারমুডা যাওয়ার পর ফেরার দিন থেকে ৪৫ দিন পর্যন্ত আপনার কানাডার মাল্টিপল ভিসা এর মেয়াদ থাকতে হবে। এবং এর এন্ট্রি গ্রান্টেড ৩০ দিন পর্যন্ত থাকবে।

১৪) টার্কস ও কেইকোস

কানাডা মাল্টিপল ভিসা দিয়ে বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা ক্যারিবিয়ান দেশ টার্কস ও কেইকোস যেতে পারবেন। মনে রাখবেন বৈধ মাল্টিপল এন্ট্রি কানাডা ভিজিট ভিসা দিয়ে শুধু যাওয়া সম্ভব কিন্তু ট্রানজিট ভিসা (VH-1)‌ দিয়ে সম্ভব নয়। কানাডা মাল্টিপল ভিসা‌ দিয়ে টার্কস ও কেইকোস যাওয়ার এন্ট্রি গ্রান্টেড ৯০ দিন পর্যন্ত থাকবে।

১৫) অ্যান্টিগুয়া ও বার্বুডা

কানাডা টুরিস্ট ভিসা দিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা ক্যারিবিয়ান দেশ অ্যান্টিগুয়া ও বার্বুডা যেতে পারবেন। এই দেশটি ৩৬৫টির-ও বেশি বীচ তথা তিনটি দ্বীপ নিয়ে গঠিত হয়েছে। এই দেশটি ভ্রমণ পিপাসুদের জন্য বিখ্যাত বলা যায়। আপনার কানাডা‌ ভিজিট ভিসা থাকা সত্ত্বেও আপনাকে (VOA) বা ভিসা অন এরাইভাল নিতে হবে অর্থাৎ আগে থেকেই পাসপোর্ট এ ভিসা না নিয়ে আপনাকে অ্যান্টিগুয়া ও বার্বুডা যাওয়ার আগে ভিসাটি নিতে হবে। অ্যান্টিগুয়া ও বার্বুডা প্রবেশের জন্য (VOA)‌ ফি সাম্প্রতিক তথ্য মতে $100 USD। আর এই (VOA)‌ বা এরাইভালটি সিঙ্গেল এন্ট্রি ভিসা ৩০ দিনের জন্য প্রযোজ্য থাকবে। কানাডা টুরিস্ট ভিসা দিয়ে অ্যান্টিগুয়া ও বার্বুডা যাওয়ার জন্য এন্ট্রি গ্রান্টেড থাকবে ৩০ দিন পর্যন্ত থাকবে। মনে রাখতে হবে অ্যান্টিগুয়া ও বার্বুডা প্রবেশের পর পাসপোর্ট এবং কানাডা মাল্টিপল ভিসা মেয়াদ ৬ মাস থাকতে হবে।

উত্তর আমেরিকা (North America)

১৬) মেক্সিকো

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা কানাডা ভিজিট ভিসা নিয়ে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো যেতে পারবেন। যারা ভ্রমণ পিপাসু তাদের জন্য বিচিত্র ধরনের জায়গা এবং সমুদ্র সৈকত যা চোখজুড়িয়ে যায় এমন টুরিস্ট অ্যাটট্রাকশন প্লেস রয়েছে উত্তর আমেরিকা এই দেশটির মধ্যে, বিভিন্ন ধরনের খাবারের জন্য মেক্সিকো এক অনন্য জায়গা জুড়ে রয়েছে। কানাডা মাল্টিপল ভিসা দিয়ে মেক্সিকো এন্ট্রি গ্রান্টেড কত দিন হবে তা নির্ভর করবে ভ্রমনকারীর ভ্রমণসূচি এর উপর। দেশ বিদেশের অনেক ভ্রমন পিপাসুদের জন্য মেক্সিকো এর মধ্যে ভিজিট করার বিশেষ সুযোগ হলো কানাডা ভিজিট ভিসা দিয়ে যাওয়া।

আরোও পড়ুন: ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

কানাডা ভিজিট ভিসার সুবিধা কি কি?

কানাডা ভিজিট ভিসা দিয়ে ১৬টি‌ দেশে যাওয়ার সুবিধা রয়েছে।

কানাডা ভিজিট ভিসার মেয়াদ কত?

কানাডা ভিজিট ভিসার মেয়াদ সাধারণ ১০ বছর হয়ে থাকে।

কানাডা ভিজিট ভিসা জন্য আবেদনকারীর বয়স কত?

কানাডা ভিজিট ভিসা জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হয়।

সব ধরনের আপডেট নিউজ পেতে আমাদের সাইট fazarnews.com এর মধ্যে ভিজিট করুন। দেশের বিভিন্ন ধরনের ভাইরাল খবর সহজেই পেতে আমাদের সাইটকে সাবস্ক্রাইব করে রাখুন। আসা করি আমাদের সব আপডেট আপনারা সময় মতো পেয়ে যাবেন।

Share This Article