নতুন শিক্ষা কারিকুলাম ২০২৪: শিক্ষক প্রশিক্ষণ, আলোচনা সমালোচনা

Shaheda Jannat

শিক্ষাই জাতির মেরুদন্ড, শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির শিখরে অবস্থান করতে পারছেনা এমনকি পারবেও না। আজ আমি আপনাদের সাথে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করলাম যা হয়তো অনেকের কাছে ভালো নাও লাগতে পারে। নতুন শিক্ষা কারিকুলাম + শিক্ষক প্রশিক্ষণ + আলোচনা সমালোচনা।

জাতির ভবিষ্যৎ প্রজন্মকে উন্নতির দিকে এগিয়ে যাওয়ার অন্যতম মাধ্যমে তো হচ্ছেই শিক্ষা। আর আমাদের এই কোমলমতি শিক্ষার্থীদের জন্য তো নতুন শিক্ষা কারিকুলাম। আজ কয়েকদিন ধরে শিক্ষক প্রশিক্ষণের কিছু বিষয় নিয়ে ফেসবুক, ইউটিউব বিভিন্ন মাধ্যমে অনেক আলোচনা সমালোচনা তবে একটি বিষয় আমার কাছে মনে হয় যত আলোচনা সমালোচনা হোক না কেন আমাদের সন্তানরা যেন সেই আলোচনা সমালোচনায় না পড়ে তাদের উজ্জ্বল জীবন গড়তে যেন কোন বাধা বিপত্তি না আসে কেননা পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ যার যার সন্তান।

যাদের জন্য শিক্ষক তথা অভিভাবকরা সদা তৎপর থাকেন কিভাবে তাদেরকে আলোর পথে নেওয়া যায় কিভাবে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলা যায়। নতুন শিক্ষা কারিকুলাম যাই হোক না কেন আমাদের একটাই কামনা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের জীবনে যেন তাদের মনে যেন শিক্ষা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ জাগুক। নতুন শিক্ষা কারিকুলাম শিক্ষার্থীদের ভালোর জন্যই তো হয়ার দরকার।

নতুন শিক্ষাক্রম সমালোচনার মুখে পড়ার অন্যতম মাধ্যম হচ্ছে কয়েকটি ভাইরাল ভিডিও। ফেসবুক ইউটিউব সহ বিভিন্ন মাধ্যমে এই ভাইরাল ভিডিও গুলো ঘুর পাক করছে তো জানতে হবে আসল বিষয় আসলেই কি ব্যাঙ লাফের সাথে আবৃত্তি শারীরিক শিক্ষার অংশ?

নতুন শিক্ষাক্রমে হাঁসের ডাকের সাথে হাঁটা কি গনিত শিক্ষার অংশ?

সাইকেল চালানো জংলি সাজের ভিডিও আসামের এইসব বিষয় নিয়ে চলছে আলোচনা সমালোচনা।

শিক্ষাক প্রশিক্ষনের এই হাঁসের ডাকের সাথে গনিতের এর কি সম্পর্ক এই বিষয় জানার আছে অনেক তাই সঠিক ভাবে জেনে নিন এবং যেকোন বিষয় সঠিক জেনে সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা সমালোচনা করা অনেক ভালো কেননা মানুষ মাত্রই ভুল এই শিক্ষক প্রশিক্ষণের ভিডিও কেবল ভাইরাল হয়ে সমালোচনার মুখে পড়েছে সে বিষয় না অনেক বিষয় রয়েছে যেগুলো নিয়ে অনেক সমালোচনা করা হয় তাই আমার এই ছোট্ট মানুষের মতে যেকোন বিষয় যাচাই বাছাই করে সমালোচনা করা অনেক ভালো।

নতুন শিক্ষাক্রম + শিক্ষক প্রশিক্ষণ এবং তুমুল আলোচনা সমালোচনার পথে গত রোববার শিক্ষা মন্ত্রি ডা,দীপু মনি বলেন, ফেসবুকে ছড়নো ভিডিও গুলো আমাদের শিক্ষাক্রমের অংশ নয়। তিনি আরো বলেন বিশেষ কিছু মহল এই সব বানিয়ে অপপ্রচার চালাচ্ছে এবং বিভিন্ন ফেসবুক ইউটিউবে ছাড়িয়ে অপপ্রচার চালাচ্ছে তবে এই সব বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে যারাই অপপ্রচার চালাচ্ছে। আমাদের একটাই কামনা শিক্ষা পদ্ধতি যেন শিক্ষার্থীদের ভালোর জন্যই হোক তাদের ভবিষ্যৎ পথকে যেন আরো সুগম করে শিক্ষা কেননা জাতিকে অন্ধকার থেকে আলোর পথে আনার অন্যতম মাধ্যম হচ্ছে এই শিক্ষা। এই ছিল আজকের আপডেট এছাড়াও আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের foxbdnews এর সাথে থাকুন এবং কোন ভূল থাকলে কমেন্টে জানাবেন।

Also Read: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩

Share This Article