তালেবান সরকারের নতুন চমক কি?

তালেবান সরকারের চমক কি এ নিয়ে আজকের একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করলাম সবার সাথে আফগানিস্তানের অন্যতম একটি গুরুত্বপূর্ণ চাষ হচ্ছে পপি চাষ পপি চাষে শীর্ষে ছিল আফগানিস্তান এই পপি কি এবং পপি থেকে কি উৎপাদন হয় তা আজকে সবাইকে জানালাম।

পপি চাষ করে আফগানিস্তান অনেক আয় করত আর এই পপি থেকে উৎপাদিত হতো আফিম এই আফিম ক্ষতিকর অন্যতায় নেশাজাতীয় দ্রব্য এই পপি থেকে আফগানিস্তানের চাষিরা অনেক টাকা উপার্জন করতো এবং তা রপ্তানি করতো বিভিন্ন দেশে এই আয় দিয়ে আফগানিস্তান অনেক উন্নতি লাভ করেছিল কিন্তু তালেবান এর একটি চমক দেখালো তালেবান ক্ষমতায় আসার পর এই পপি চাষ প্রাঢ় বন্ধের পথে।

কি তালেবান সরকারের চমক?

২০২২ সালে দেশটিতে প্রায় ২ লাখ ৩৩ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছিল পপি কিন্তু ২০২৩ সালে তা কমে এসেছে ১০ হাজার ৮০০ হেক্টর জমিতে এসব একমাত্র সম্ভব হয়েছে তালেবান এর কারনে। আফগান জুড়ে যেসব তালেবানের সমর্থন বেশি তারমধ্যে দক্ষিন হেলমন্দ অন্যতম এবং এই দক্ষিন হেলমন্দ জুড়ে হতো পপি চাষ এই পপি থেকে হতো আফিম কিন্তু তালেবান প্রায় ৯৫ শতাংশ আফিম উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং চাষিরা আফিম চাষ‌ ছেড়ে গম চাষ করছে তারা গম চাষে মনোযোগি হয়ে উঠেছে কিন্তু পপি চাষ করে যে মুনাফা অর্জন করতে পারতো আফিম চাষ‌ করে তা আর পাচ্ছেন না তারপর ও তালেবানের কারনে এটা সম্ভব হয়েছে। এই ছিল তালেবানদের চমক এছাড়াও আমাদের সাথেই থাকুন বিভিন্ন নতুন নতুন আপডেট পেতে।

More: গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হলে যুক্তরাষ্ট্রকে আঘাত করা হতে পারে

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *