তারাবির নামাজের নিয়ম, কীভাবে তারাবীর নামায পড়বেন?

Jahid Hasan

আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে তারাবির নামাজের নিয়ম, কীভাবে তারাবীর নামায পড়বেন? কারণ ইতিমধ্যে রমজান মাস শুরু হয়ে গেছে এবং তারাবি নামাজ অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু অনেকেরই জানা নেই তারাবি নামাজ কিভাবে পড়তে হয় এবং এর সম্পর্কে আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য। এই প্রতিরোধে এখন আমরা উক্ত বিষয় সম্পর্কেই জেনে নেব।

তারাবি নামাজ কত রাকাত?

বাংলাদেশের প্রায় সর্বত্র জায়গায় তারাবি নামাজ ২০ রাকাত আদায় করা হয়ে থাকে। মূলত এই ২০ রাকাতের নামাজের যথেষ্ট প্রমাণ পাওয়া গিয়েছে এবং শক্তিশালী হাদিস রয়েছে। তাই রমজানের রোজার জন্য যে তারাবি নামাজ পড়া হয় তা ২০ রাকাত আদায় করতে হয়। তবে কারো যদি পড়তে অসুবিধা হয় তাহলে সে ক্ষেত্রে এর থেকে কম রাকাত পড়তে পারেন এজন্য ৮ রাকাত অথবা ১২ রাকাত এরকম করে পড়ে নিতে পারেন।

তারাবি নামাজের নিয়ত

একজন মুসলমান যখন তারাবির সালাত আদায় করবে অবশ্যই তাকে ঐ নামাজের নিয়ত পড়ে নিতে হবে। যারা বাংলাতে নিয়ত পড়বেন তারা অবশ্যই বাংলাতে আদায় করবেন। কিন্তু যারা আরবি পড়তে জানে না কিন্তু আরবিতে নিয়ত করতে চাচ্ছেন তারা নিচে থেকে মুখস্ত করে তারপর নিয়ত করতে পারেন।

নাওয়াাইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা, রকাআতাই সালাতিত তারাবিহ, সুন্নাতু রাসুলিল্লাহি তাআলা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

তারাবির নামাজ পড়ার নিয়ম

আমরা উপরেই জেনেছি তারাবি নামাজ হচ্ছে মোট ২০ রাকাত। আর এটি হচ্ছে মূলত সুন্নত নামাজ। যা রমজানের সময় আদায় করতে হয়। এশার নামাজের পর অথবা এশার নামাজ পড়ে বিতর নামাজ শেষে এ নামাজ আদায় করতে পারেন। তবে যে বিষয়টি বেশি লক্ষণীয় হচ্ছে নামাজ আদায় করতে হবে প্রতি দুই রাকাত করে আদায় করতে হবে। আর প্রতিবার আদায়ের সময় অবশ্যই নিয়ত করে নিতে হবে।

মূলত অন্যান্য নামাজগুলো যেভাবে পড়তে হয় এই নামাজও সেভাবে পড়তে হয়। যেমন প্রতি রাখাতে সূরা ফাতিহার সঙ্গে অন্য একটি সূরা পড়ে পড়া লাগে দুই রাকাত নামাজ ঠিক তেমনভাবে এভাবেই পড়তে হয়। কিন্তু যারা কোরআন খতম দিয়ে তারা বিয়ে করেন তাদের ক্ষেত্রে বেশি পার্থক্য রয়েছে ক্ষেত্রে যা কেবল নির্দিষ্ট কিছু আয়াতের ক্ষেত্রে প্রযোজ্য।

তারাবির মোনাজাত আরবিতে পড়ুন

তারাবি নামাজ পড়ার মধ্যে আরেকটি যে বিষয় হচ্ছে সেটা হচ্ছে মোনাজাত। যখন ২০ রাকাত নামাজ পড়া শেষ হবে অথবা যতটুকু নামাজ পড়বেন তারাবি সর্বশেষে এই মোনাজাত করতে হবে। নিচে আরবিতে এই মোনাজাত দেওয়া হলো:

আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

এই ছিল তারাবির নামাজের নিয়ম, কীভাবে তারাবীর নামায পড়বেন? এরকম আরো তারাবি সংক্রান্ত আপডেট তথ্যগুলো জানতে হলে অবশ্যই আমাদের ফাজার পত্রিকায় নিয়মিত পড়বেন।

অন্যান্য প্রতিবেদন: রোজার নিয়ত সেহরি ও ইফতারের দোয়া

Share This Article