তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের জন্য

Jahid Hasan

রমজান মাস শুরু হয়ে গিয়েছে এই উপলক্ষে অনেকে নামাজ পড়তে চাচ্ছেন তারাবির। ছেলেরা বেশিরভাগ সময় জামাতে আদায় করে এই নামাজ। কিন্তু তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের জন্য এই বিষয়টি অনেকেরই জানা নেই। তাদের জন্যই আমাদের আজকের এই প্রতিবেদন সাজানো হয়েছে।

গত ১২ ই মার্চ থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। তার পূর্ববর্তী রাত থেকেই তারাবি নামাজ আদায় করতে হচ্ছে। আর এই তারাবি নামাজ হচ্ছে সুন্নাতে মুয়াক্কাদা। যা একজন রোজাদারের ওপর এবং মুসলমান হিসেবে আদায় করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছেলেদের ক্ষেত্রে দেখা যায় তারা মসজিদে গিয়ে জামাতে আদায় করতে পারে। এক্ষেত্রে যদি মসজিদে মেয়েদের নামাজ পড়ার ব্যবস্থা থাকে তাহলে তারাও আদায় করতে পারবে। তবে নির্দিষ্ট কিছু শর্ত সাপেক্ষে এবং নির্দিষ্ট নিয়ম অনুসারে। যদি এই সকল নির্দিষ্ট নিয়ম ঠিক থাকে তাহলেই কেবল তারা করতে পারবেন। তবে যাই হোক একা একা কিভাবে ঘরে বসে নামাজ পড়ে সে বিষয়টি তুলে ধরা হবে।

তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের জন্য

তারাবি নামাজ হচ্ছে মোট ২০ রাকাত। আর এই নামাজটি সুন্নাত। দুই রাকাত দুই রাকাত করে এই নামাজ আদায় করতে হবে। স্বাভাবিকভাবে একজন মানুষ দুই রাকাত নামাজ পড়েন যেভাবে। ঠিক তেমনভাবে এই নামাজগুলো আদায় করতে হবে। প্রথমে তারাবি নামাজের নিয়ত করতে হবে। তারপর তারপর অন্যান্য দুই রাকাত নামাজের মত সুরা ফাতেহার সঙ্গে অন্যান্য সূরা পড়ে তারপর দুই রাকাত নামাজ শেষ করতে হবে। রূকু সিজদা যথা নিয়মেই করতে হয়। এভাবে সর্বমোট ২০ রাকাত নামাজ আদায় করতে হবে। যদি কারো পক্ষের সম্ভব না হয় তাহলে সে ক্ষেত্রে ৮ রাকাত অথবা ১২ রাকাত এইভাবে নামাজ আদায় করতে পারেন। নামাজ শেষ হলে মোনাজাত ধরে তারপর তারাবির নামাজ শেষ করতে হবে। তবে মোনাজাত আবশ্যিক বিষয় নয় তবে রমজানের সময় আল্লাহতালা নিকট যা চাইবেন তা পাওয়ার সম্ভাবনা থাকবে অনেক বেশি। কারণ মহান আল্লাহতালা রোজাদারের গুনাহ সবচেয়ে বেশি মাফ করে দেন।

অন্যান্য প্রতিবেদন: তারাবির নামাজের নিয়ম

Share This Article