সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ আপডেট | Sylhet Train schedule 2023

সিলেটবাসীদের জন্য রয়েছে আজকের সুখবর। সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ নিয়ে হাজির হয়েছে আজকে আমরা। যারা এ ট্রেনের সময়সূচি এতদিন ধরে খুজে আসছিলেন তাদের জন্য রয়েছে আজকের এই আর্টিকেলে পূর্ণাঙ্গ সিডিউল। নিচে থেকে আজকের এই সিডিউলটি দেখে নেই।

বাংলাদেশের অন্যতম একটি বৃহত্তর বিভাগ এবং জেলা হচ্ছে সিলেট। কয়েক লক্ষ মানুষের বসবাস এখানে। নিজের জীবনযাত্রার প্রয়োজনের তাগিদে অথবা নির্দিষ্ট কিছু কাজের জন্য মানুষ এখানে থেকে ঢাকায় ভ্রমণ করতে যায়। অন্যদিকে ঢাকা হচ্ছে বাংলাদেশের মূল কেন্দ্র এবং বিভাগ। প্রত্যেক দিন কয়েক হাজার মানুষ সিলেট থেকে ঢাকায় ভ্রমণ করে অথবা ঢাকা থেকে সিলেটে আসে। সিলেটবাসী শুধুমাত্র ঢাকায় ভ্রমণ করে তা নয়। অনেক লোক যারা সিলেটে ভ্রমণ করে থাকেন তারা আবার ঢাকাতে ফিরতে আগ্রহ থাকেন এবং ফিরে আসেন। এ ট্রেনের সময়সূচি জানার দরকার হয়ে থাকে।

সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী

প্রশ্ন হচ্ছে উপরে আমরা আলোচনা করলাম সিলেট থেকে ঢাকা ভ্রমণ সম্পর্কে কিন্তু কোন মাধ্যমে যাব সে বিষয় কেন। ঢাকা থেকে অথবা সিলেট থেকে ঢাকা আসার জন্য বেশ কয়েকটি মাধ্যম রয়েছে। কম খরচে আরামদায়ক যদি ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই আপনি ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন। অর্থাৎ আপনার খরচ রকম হবে এবং স্বাচ্ছন্দে যাতায়াত করতে পারবেন এই বাহনটির মাধ্যমে। অবশ্যই আপনি এ যানবাহন টি নির্বাচন করতে পারেন যদি আপনি দীর্ঘ পথ অতিক্রম করতে চান। সিলেট টু ঢাকা হচ্ছে প্রায় ১৫০ কিলোমিটারের অধিক। এই দূরত্ব অতিক্রম করার জন্য সবচেয়ে উপযুক্ত।

আবার ঢাকা থেকে সিলেট অথবা সিলেট টু ঢাকা ট্রেনের ক্ষেত্রে দেখা যায় অনেকগুলো ট্রেন রয়েছে। ট্রেনের নাম ভিন্ন ভিন্ন এবং সময়সূচী ও ভিন্ন হয়ে থাকে। যেমন একটি ট্রেন সকালে ছাড়ে আবার আরেকটি ট্রেন দুপুরে ছাড়ে এরকম ভাবে নির্দিষ্ট সময় পরপর ছেড়ে যায়। আসুন আমরা এই সময়সূচী সম্পর্কে দেখে নেই।

আপডেট সিলেট ট্রেনের সময়সূচি ২০২৩

কালনি এক্সপ্রেস

আপনি যদি সিলেট ঢাকা ট্রেনের সময়সূচী কোথায় থাকেন তাহলে অবশ্যই এটি দেখতে পারেন। এ ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে শুক্রবার প্রত্যেকদিন সকাল ৬:১৫ মিনিটে সিলেট থেকে যাত্রা শুরু করে এবং ঢাকায় গিয়ে পৌঁছায় দুপুর একটায়। অর্থাৎ আপনি যদি সকালে ভ্রমণ করতে পছন্দ করেন তাহলে এই ট্রেনটি দেখতে পারেন।

জয়ন্তীকা এক্সপ্রেস

এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে বৃহস্পতিবার। প্রত্যেকদিন সকাল ১১:১৫ মিনিটে যাত্রা শুরু করে এবং ঢাকায় গিয়ে পৌঁছায় সন্ধ্যা ৬:২৫ মিনিটে। যারা বিকেলের মধ্যে ঢাকায় থাকতে ইচ্ছুক তাদের জন্য এই ট্রেনটি অত্যন্ত আদর্শ। আপনি যদি এই সময়ের ভিতরে ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই এ ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে পারেন।

পারাবত এক্সপ্রেস

সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত বাকি দিনগুলোতে চলাচল করে দুপুর ৩টা ৪৫ মিনিটে। আবার ঢাকায় গিয়ে পৌঁছায় রাত দশটা চল্লিশ মিনিটে। এছাড়াও এর সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার বন্ধ থাকে।

উপবন এক্সপ্রেস

সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ট্রেন হচ্ছে উপবন এক্সপ্রেস। কোন সাপ্তাহিক ছুটি নেই এই ট্রেনটির। থাক সপ্তাহের সাতদিন এটি ভ্রমণ করে থাকে। যদি আপনি ভ্রমন করে থাকেন তাহলে আপনার জন্য এই ট্রেনটি একদম উপযুক্ত। এই ট্রেন রাত ১১ঃ৩০ মিনিটে যাত্রা শুরু করে এবং পৌঁছায় ভোর ৬ টা ৪৫ মিনিটে।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে পূর্ণাঙ্গ একটি আর্টিকেল জানতে পারবেন এবং ধারণা পেলেন। ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী জানার জন্য অবশ্যই আমাদের পরবর্তী আর্টিকেল দেবেন এবং আমাদের আপডেটের সঙ্গে থাকবেন।

Also: বিগ বস শো দেখার নিয়ম 

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *