১৬ই ডিসেম্বরের বক্তব্য | বিজয় দিবস উপলক্ষে বক্তব্য

প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে ১৬ই ডিসেম্বরের বক্তব্য সম্পর্কে। কারণ আগামী কাল হচ্ছে বাংলাদেশের বিজয় দিবস। এই উপলক্ষে অনেকেই বিভিন্ন ধরনের বক্তব্য প্রদান করবে। অনেকেই জানে না এই বক্তব্য কিভাবে দিতে হয় সে বিষয় সম্পর্কেই পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করবা আজকের প্রতিবেদনে।

বাংলাদেশের বিজয় দিবস হচ্ছে 16ই ডিসেম্বর। ১৯৭১ সালে বাংলাদেশকে স্বাধীন করা হয় এবং চূড়ান্তভাবে বিজয় লাভ করে 16 ডিসেম্বরে। বাংলাদেশের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। কেননা ৩০ লক্ষ শহীদের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি এবং প্রচুর রক্তের বিনিময়ে এই বিজয় আমাদের এসেছে। পাক হানাদার বাহিনীর শোষণ থেকে রক্ষা পেয়েছে বাংলার সাধারণ মানুষ। ১৯৭১ সালের পর থেকেই বাংলাদেশে এই 16 ডিসেম্বর বিজয় দিবস হিসেবে পালন করে আসছে। রাজনৈতিক, সামাজিক এবং বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও পালন হয়ে আসছে।

১৬ই ডিসেম্বরের বক্তব্য

এই সময় বিভিন্ন ধরনের অনুষ্ঠান হলে সর্বপ্রথম যে বিষয়টি তুলে ধরা হয় সেটি হচ্ছে বক্তব্য। যারা প্রফেশনাল তারা এই বক্তব্য সম্পর্কে জানেন কিন্তু যারা নতুন ভাবে বক্তব্য শিখতে চাচ্ছেন অথবা দিতে চাচ্ছেন তাদের অনেকেরই জানা নেই। এই প্রতিবেদনে এই বক্তব্য সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। জানাবো কিভাবে এই বক্তব্য দিতে হয় সেই সম্পর্কে।

যেহেতু এটি মুক্তিযোদ্ধা ভিত্তিক এবং শহীদদের প্রতি সম্মান জানানো। তাই প্রথমে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে বক্তব্য শুরু করতে হবে এরপর উপস্থিত ব্যক্তিদেরকে সালাম ও শুভেচ্ছা জানাতে হবে। তারপর সরাসরি চলে যেতে হবে মূল বক্তব্য প্রসঙ্গে। মুক্তিযোদ্ধা কিভাবে শুরু হলো এবং মুক্তিযুদ্ধ চলাকালীন বিভিন্ন ঘটনা সম্পর্কে উল্লেখ করতে হবে। ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণটির কিছু অংশ তুলে ধরবেন। কিভাবে বাংলার মানুষকে যে বর্বরতাভাবে হত্যা করা হয়েছে। আর কিভাবে মানুষ শহীদ হয়েছে সে বিষয় সম্পর্কেও তুলে ধরার চেষ্টা করতে হবে। এরপর ভারতের সহযোগিতায় কিভাবে ১৬ই ডিসেম্বর পাকিস্তানরা আত্মসমর্পণ করেছে সেটিও তুলে ধরতে হবে। বক্তব্য শেষে শহীদের প্রতি আবার শ্রদ্ধা জানিয়ে সবাইকে সালাম দিয়ে বক্তব্য শেষ করতে হবে।

Masters Admission result

উপরের এই পদ্ধতিতেই ১৬ ডিসেম্বরের বক্তব্য প্রদান করতে পারেন। এছাড়া ১৬ই ডিসেম্বর সম্পর্কে আরো অন্যান্য সকল তথ্যগুলো জানার জন্য আমাদের পত্রিকার অন্যান্য প্রতিবেদন পড়ে নিবেন।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *