শুরু হয়েছে অনির্দিষ্টকালের জন্য বন্ধ প্রায় ২৫ টি গার্মেন্টস

অনির্দিষ্টকালের জন্য বন্ধ প্রায় ২৫ টি গার্মেন্টস। কবে নাগাদ ‌খোলা হবে সেটা এখনো জানা সম্ভব হয়নি। তবে এ নিয়ে চরম ভোগান্তির শিকার হবে গার্মেন্টস মালিকরা আবার সাধারণ শ্রমিকরাও। এ বিষয় নিয়েই আজকে আপনাদের সামনে আলোচনা করব।

২০২৩ সালের প্রথম থেকেই শ্রমিকদের বেতন নিয়ে আন্দোলন হয়ে আসছিল। দফায় দফায় আন্দোলন হলেও অবশেষে অক্টোবর মাসের প্রথম দিক থেকে চূড়ান্ত আন্দোলনে নেমে যায়। শুধু তাই নয় এ আন্দোলনের হতাহতের ঘটনা থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হয়েছে বেশ কয়েকজন শ্রমিকের। শেষে গাজীপুরে এক মহিলা শ্রমিকের গুলো বিদ্রোহ হয়ে হত্যার কান্ড ছড়িয়ে পড়ে চারদিকে। তোলপার হয়ে যায় এই আন্দোলন আরো বেশি। এর পূর্বে বিভিন্ন দফায় শ্রমিক এবং পুলিশের সাথে বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছিল এতে করে আহত হয়েছে উভয় পক্ষের বেশ কয়েকজন। হাসপাতালেও ভর্তি করা হয়েছিল অনেককে। বিশেষ করে গাজীপুর অঞ্চলে এই সমস্যাটি বেশি দেখা দিয়েছিল।

শুরু হয়েছে অনির্দিষ্টকালের জন্য বন্ধ প্রায় ২৫ টি গার্মেন্টস

এদিকে আন্দোলনের সময় ভাঙচুর করা হয় বিভিন্ন ধরনের গার্মেন্টস কোম্পানি এতে করে ক্ষোভ প্রকাশ করে গার্মেন্টস মালিকরা। কিন্তু সাধারণ শ্রমিকরা জানাচ্ছে তারা কোন ধরনের ভাঙচুর করেননি বরং তাদের লোক দ্বারাই তারা ভাঙচুর করেছে আন্দোলনকে অন্য দিকে প্রবাহিত করার জন্য। তবে এখন পর্যন্ত কোন ধরনের কথার সত্যতা প্রমাণ পাওয়া যায়নি উভয় পক্ষের। সংঘর্ষের পরিমাণ বারবার বৃদ্ধির কারণে বিজিবি মতান করা হয়েছে বিভিন্ন অঞ্চলে।

বাংলাদেশ শ্রম মন্ত্রণালয় থেকে তাদের আন্দোলনকে কেন্দ্র করে সর্বনিম্ন মজুরি ঘোষণা করা হয় 12500 টাকা। অন্যদিকে তাদের দাবি ছিল সর্বনিম্ন মজুরি ২৫ হাজার টাকা মতান্তরে ২৩ হাজার টাকা করার। এই নূন্যতম মজুরি ঘোষণা করে দেয়ার পর সবাইকে অনুরোধ করা হয়েছিল কর্মস্থলে যোগ দেওয়ার জন্য। কিন্তু আরো আন্দোলন বাড়তে শুরু করে এক পর্যায়ে ভাংচুরের পরিমাণও বৃদ্ধি পায়। যার কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ২৫ টি গার্মেন্টস। এ নিয়ে বিপাকে পড়ে সে যেমন মালিক ঠিক তেমন বিভাগে পড়েছে সাধারণত শ্রমিকরা।

More: আজকের বিএনপি সমাবেশ লাইভ

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *